Categories
Bengali Legal Articles

কলকাতা 7 বছরের মধ্যে জানুয়ারী-সেপ্টেম্বর 2022-এ সবচেয়ে উন্নত লজিং ডিল দেখে: বিশেষজ্ঞরা পজিটিভ সাইন বলে

ভারতে আবাসন বাজার বাড়তে শুরু করেছে। বিভিন্ন শহুরে সম্প্রদায়ের মধ্যে, কলকাতা একইভাবে রিয়েলটি ডিলগুলিতে বিশাল উল্লম্ফন দেখছে। জানুয়ারী-ওয়াক 2022 এর সময়, কলকাতায় মোট 3,810টি প্যাড বিক্রি হয়েছিল, যা এক বছর আগে বিক্রি হওয়া 1,320টি প্যাডের প্রায় তিনগুণ। ভূমি বিশেষজ্ঞ জেএলএল-এর মতে, চলতি বছরের প্রথম নয় মাসে কলকাতায় সাত বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য চুক্তি হয়েছে।

জেএলএল-এর প্রধান (অন্বেষণ) স্যামন্তক দাস বলেছেন, “কলকাতায় প্যাডগুলি পরিমিত, এবং রাজ্য সরকারের স্ট্যাম্পের বাধ্যবাধকতায় দুই শতাংশ হ্রাস এবং বৃত্তের হার কমে যাওয়ায় কলকাতায় প্রদর্শনীতে জমিটিকে সহায়তা করেছে।”

ক্রেডাই সভাপতি (পশ্চিমবঙ্গ) সুশীল মোহতা, যিনি মার্লিন গ্যাদারিং-এর অতিরিক্ত নির্বাহী, হাউজিং মার্কেটের উপাদান এবং এখন উন্নয়নের পিছনে ন্যায্যতা সম্পর্কে নিউজ 18-কে সম্বোধন করেন।

2022 সালের প্রাথমিক নয় মাসের জন্য চুক্তির নতুন প্যাটার্ন দেখায় যে ভূমি এলাকায় একটি বিস্ফোরণ ঘটেছে, যা 2016 সালের দিকে শুরু হওয়া লেনদেনে একটি নিমজ্জন দেখেছিল। নোটবন্দীকরণের পরে এটি 2017 সালে আরও নিমজ্জিত হয়েছিল। 2021 সালের আগে চুক্তিগুলি বিলম্বিত হওয়ায় একটি দমিত আগ্রহ রয়েছে।

গত সেপ্টেম্বর 2020 থেকে ভূমি এলাকাটি দ্রুত ফিরে আসতে শুরু করে কারণ করোনাভাইরাস মহামারী ভারতে ব্যক্তিদের জীবনযাত্রায় একটি বিশ্বদর্শন পরিবর্তন করেছে। বাধ্যতামূলকভাবে ভিতরে থাকা এবং একটি চিত্তাকর্ষক সময়ের জন্য বাড়িতে থেকে কাজ করা ব্যক্তিদের মধ্যে তাদের নিজস্ব বাড়িগুলি খোঁজার আকাঙ্ক্ষা তৈরি করেছিল যারা ইজারা দেওয়া বাড়িতে অবশিষ্ট ছিল।

করোনা ভাইরাস একইভাবে প্যাডে বসবাসকারী ব্যক্তিদের মধ্যে একটি সাম্প্রতিক ফ্যাড ঘোষণা করেছে যাতে গেটেড নেটওয়ার্কগুলিতে এমনকি প্রশস্ত ঘরগুলি অনুসন্ধান করার জন্য সমস্ত সুবিধার সাথে একটি মানসম্পন্ন অস্তিত্ব রয়েছে। 2% স্ট্যাম্প বাধ্যবাধকতা কাটা এবং বৃত্তের হারে 10 শতাংশ হ্রাসের মাধ্যমে রাজ্য সরকার কর্তৃক প্রদত্ত আপগ্রেড এমনকি প্রাচীরের বসে থাকা ব্যক্তিদেরও তাদের সবচেয়ে স্মরণীয় নিজের বাড়ি কেনার জন্য প্ররোচিত করেছে।

এই বছরের ডিসেম্বর পর্যন্ত একাধিকবার ছাড়ের ধারাবাহিকতা ডিলে স্প্রেকে আরও সমর্থন করেছে। তবে বাড়ির অগ্রিম হার বেড়েছে, এটি ব্যক্তিদের বাড়ি কেনা থেকে বাধা দিতে পারেনি। জেএলএল-এর রিপোর্ট অনুযায়ী, 2022-এর প্রথম নয় মাসে কলকাতায় 2015 সালের দিকে শুরু হওয়া সবথেকে উন্নত হোম ডিল দেখা গিয়েছে৷ এটি প্যাটার্নটিকে প্রমাণ করেছে৷

আমরা প্রথমবারের গৃহ ক্রেতাদের এবং তাদের আকাঙ্ক্ষার সম্প্রসারণে এই বিশৃঙ্খলা বজায় রাখতে বিশ্বাস করি। হোম অ্যাডভান্স রেট প্রসারিত হয়েছে তবুও এটি সেই হারে আসেনি যা অনেক আগে প্রচলিত ছিল। যাই হোক না কেন, বাড়ির অগ্রিম হার প্রসারিত করা ক্লায়েন্টদের বাধা দেবে না এবং পরবর্তী তিন মাসে, চুক্তিটি স্ট্যাম্পের বাধ্যবাধকতায় ফেরত ব্যবহার করার জন্য জটিলতা তৈরি করবে।

ক্লায়েন্ট কি ধরনের বাড়ি কেনার জন্য যাচ্ছে?

সুদ যুক্তিসঙ্গত অংশ দ্বারা চালিত হয়. যাই হোক না কেন, ভারতীয় অর্থনীতির পুনরুদ্ধার, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের উন্নয়ন এবং স্থিতিশীল বেতনের মাধ্যমে একইভাবে মধ্য-এবং প্রিমিয়াম অংশে উল্লেখযোগ্য বৃদ্ধি রয়েছে।

এটা কি সত্যি যে 1 কোটি টাকার উপরে প্যাড 50-80 লক্ষ টাকার রিয়েলটি ইউনিটের চেয়ে বেশি বিক্রি হয়?

50 লক্ষ 75 লক্ষ টাকা মূল্যের বাড়িগুলিতে আসলে কলকাতায় পাইয়ের একটি বড় টুকরো রয়েছে। ক্রমবর্ধমান স্তরের কারণে আমরা 60 লক্ষ থেকে 1 কোটি টাকার মধ্যে মূল্যায়ন করা ইউনিটগুলির 60% সম্পূর্ণ ডিল দেখেছি। তা সত্ত্বেও, 1 কোটি টাকার উপরে অযৌক্তিক প্যাডের লেনদেন বৃদ্ধি পেয়েছে, যা বৃহত্তর নকশা এবং সম্পদের অ্যাক্সেসযোগ্যতা সহ বাড়ির প্রতি ক্রমবর্ধমান আগ্রহ প্রদর্শন করে৷

বিক্রি হওয়া ইউনিটগুলির প্রায় 15% হল 1 কোটি টাকার উপরে, এবং কলকাতার অনুমান প্রকৌশলীরা বর্তমানে উচ্চ বেতনের ব্যক্তিদের লক্ষ্যগুলিকে ঠেলে অযৌক্তিক প্রকল্পগুলি বন্ধ করে দিচ্ছেন। উপরন্তু, রাজ্যের বাইরে বসবাসকারী ব্যক্তিরা যেখানে তারা বেড়ে উঠেছেন সেখানে মানসম্পন্ন বাড়ির সন্ধান করছেন যা এটিকে অনুমেয় করে তুলেছে। মারলিন কলকাতায় অসংখ্য প্রিমিয়াম-টু-অতিরিক্ত প্রকল্প তৈরি করেছে। খরচ সাধারণত জমি প্রকল্পের এলাকা এবং জমির মূল্য দ্বারা নির্ধারিত হয়।

একইভাবে গ্রামীণ অঞ্চল এবং আধা-মেট্রোপলিটন অঞ্চলে প্রায় 25% ডিলের জন্য অনুরোধ রয়েছে, কারণ অসংখ্য গ্রামীণ জনগোষ্ঠী তাদের প্রথাগত বাড়ি থেকে মাচায় চলে যাচ্ছে।

একইভাবে ভূমি প্রচারকারী খেলোয়াড়রাও এই উন্নয়নে সন্তুষ্ট। নিউজ 18-এর সাথে আলাপকালে, ট্রেলব্লেজার প্রপার্টির জিতেন্দ্র খৈতান এক্সিকিউটিভরা বলেন, “প্রাকৃতিক উন্নয়ন আছে। আগে 200টি কাজ ছিল। বর্তমানে, সেগুলি 70-80টি। বর্তমানে, গুরুতর ইঞ্জিনিয়াররা কাজ করছেন। নতুন নির্দেশিকা সহ, ক্ষণস্থায়ী প্রদানকারীরা খোঁজে নেই। পূর্বশর্ত আকার এই সময়ে প্রসারিত হয়েছে। আবাসন বাজার ইতিবাচক।”

বিশেষজ্ঞরা বলেছেন যে কোনও পরিস্থিতিতে, যখন হোম ক্রেডিট রেট বেশি হয়, এই ইতিবাচক চুক্তিটি বাজারকে বিকাশে সহায়তা করবে।

Leave a Reply