Categories
Bengali Legal Articles Property News

কলকাতা: ফ্ল্যাট গ্রাহকদের প্রতারিত হলে প্রচারকারীরা লাইসেন্স হারাবেন

কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন নির্মাণ শাখা এখন প্রকৃত সম্পত্তি প্রবর্তকদের পরিবর্তন লাইসেন্স বাতিল করবে যদি ফ্ল্যাট মালিকদের প্রতারণার জন্য দায়ী করা হয়।

এর আগে, আবাসন উদ্যোগ বা স্বতন্ত্র কনডো বিল্ডিং শেষ হওয়ার পরে সেটেলমেন্ট পেপারে উল্লিখিত ফ্ল্যাট মালিকদের সুযোগ-সুবিধা প্রদানে ব্যর্থতার জন্য স্থপতি বা লাইসেন্সপ্রাপ্ত নির্মানকারী সার্ভেয়ারদের শাস্তি দেওয়ার পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত ছিল।

ফ্ল্যাট মালিকদের একটি অংশের অভিযোগের ভিত্তিতে একটি কনডমিনিয়াম নির্মাণের বিল্ডিংয়ে নিযুক্ত একজন প্রোমোটারকে ইতিমধ্যেই নির্মাণ শাখার মাধ্যমে বুক করা হয়েছে। প্রশ্নে প্রোমোটারকে নাগরিক আধিকারিকদের মাধ্যমে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

KMC নির্মাণ শাখার একটি সূত্রের মতে, সিভিক ফিজিক বরো XII-এর ইএম বাইপাসের কাছে অবস্থিত সার্ভে পার্কের একটি হাউজিং মিশনের স্থপতির মাধ্যমে ভুল প্রবর্তকের সাথে যোগাযোগ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। বরো XII সরকারী প্রকৌশলীকে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার আগে প্রোমোটারের টিউন ফাইলটি দেখার জন্য অনুরোধ করা হয়েছে। “আমরা ইতিমধ্যেই আমাদের অফিসারদের সার্ভে পার্কে পাঠিয়েছি ক্ষতিগ্রস্ত ফ্ল্যাট মালিকদের সাথে কথা বলার জন্য৷ যদি আমরা আবিষ্কার করি যে প্রোমোটারের দোষ আছে, তাহলে আমাদের অতিরিক্ত তার পরিবর্তনের লাইসেন্স প্রত্যাহার করতে হতে পারে,” বলেছেন কেএমসি স্ট্রাকচার শাখার একজন সিনিয়র আধিকারিক৷

কেএমসি স্ট্রাকচার শাখা প্রকৃত সম্পত্তি প্রবর্তকদের একটি অংশের উপর নজরদারি রক্ষা করার জন্য দৃঢ়সংকল্প করেছে, যারা এখন প্রতিশ্রুতি বজায় রাখে না এবং ফ্ল্যাটের মালিকদের কাছে প্রয়োজনীয় সুবিধা প্রদান করে না বা নাগরিক থেকে একটি সমাপ্তির শংসাপত্রের জন্য ব্যবহার করার আগে পালিয়ে যাওয়ার অভিযোগে অভিযুক্ত হয়েছে। সংস্থা, এক কর্মকর্তা জানিয়েছেন। একটি সম্পূর্ণতা শংসাপত্র ছাড়া, ফ্ল্যাট মালিকদের জন্য জল সরবরাহ বা নিষ্কাশন লাইনের জন্য অনুশীলন করা কঠিন।

“আমরা প্রায়শই মহানগর জুড়ে বাসিন্দাদের কলে প্লাবিত হই এবং অভিযোগ করে যে ট্রান্ট প্রোমোটারদের একটি অংশ একটি কনডমিনিয়াম নির্মাণের পরে পালিয়ে যাওয়ার বিষয়ে অভিযোগ করে যা একটি সমাপ্তি শংসাপত্রের জন্য ব্যবহার করতে বাধা দেয়৷ ফলস্বরূপ, ফ্ল্যাটের মালিকরা সমস্যায় পড়েন কারণ তারা অনুসরণ করতে পারে না৷ একটি সিসি সহ জল বা ড্রেনেজ সংযোগের জন্য। তারা এমনকি এর মধ্য দিয়ে যায় কারণ আমাদের পরিদর্শকরা প্রায়শই এই ধরনের আবাসন কাজের মধ্যে বিচ্যুতি খুঁজে পান এবং আমরা সেগুলিকে বেআইনি কাঠামো হিসাবে কোম্পানি করি, “কেএমসি স্ট্রাকচার শাখার একজন কর্মকর্তা বলেছেন।

ফ্ল্যাট মালিকদের ভোগান্তির জন্য মেয়র ফিরহাদ হাকিম সময়ে সময়ে নির্মাণ শাখাকে স্থপতি বা লাইসেন্সপ্রাপ্ত কনস্ট্রাকটিং সার্ভেয়ারদের (এলবিএস) বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

Leave a Reply