Categories
Bengali Legal Articles

কলকাতায় হাউজিং সেলসের নতুন দৃষ্টান্ত

একটি শক্তিশালী বুমের লক্ষণ এবং উপসর্গ দেখায়, কলকাতায় নতুন গার্হস্থ্য আয় শতবর্ষ-বছর (YoY) সহ ধাপে 74-এর বড় বুম দেখেছে ।

নাইট ফ্রাঙ্কের মার্কেটপ্লেস মূল্যায়ন প্রতিবেদন “ইন্ডিয়া রিয়েল এস্টেট জানুয়ারী – জুন 2021” – যা ভারতের পিনাকল 8 বাজারে আবাসিক সম্পত্তি নির্দেশাবলীর সামগ্রিক কার্যকারিতা মূল্যায়ন করে, নতুন লঞ্চের স্বীকৃতি সহ, কলকাতা ধাপে ধাপে 156-এর ঊর্ধ্বমুখী ধাক্কার সাক্ষী হয়েছে H1 2020-এ 858টি গ্যাজেটের তুলনায় শতকরা YoY-তে 2,195 গ্যাজেট। বুম মূলত H1 2020-এর বেস হ্রাসের ফলস্বরূপ, একটি দৈর্ঘ্য যা কোভিড-এর প্রাথমিক তরঙ্গের কোনো পর্যায়ে Q2 2020-এর একটি ওয়াশআউট অঞ্চলের সাক্ষী ছিল- 19 মহামারী।

টানা ৭ম অঞ্চলের জন্য, আবাসিক আয় কলকাতায় নতুন লঞ্চকে ছাড়িয়ে গেছে। এটি অবিক্রীত স্টকের একটি অনুক্রমিক পতনে অবদান রেখেছে যা 25,240 গ্যাজেটে দাঁড়িয়েছে, H1 2020 এর তুলনায় শতকরা YoY হ্রাসের সাথে ধাপে 18।

কলকাতার আবাসিক আয় পুনরুত্থান প্রকাশ করতে শুরু করে, বিশেষ করে 2020 সালের 3 এবং Q4 2020-এর কিছু পর্যায়ে; এবং Q1 2021 লক্ষ্য করেছে যে অনেক বিল্ডার একটি চমত্কার বাড়ির ক্রেতার অনুভূতির শ্রেষ্ঠত্বের প্রতিবেদন করছে। যাইহোক, মহামারীর দ্বিতীয় এক তরঙ্গ 2021 সালের Q2-এ উদ্ভাসিত হওয়ার সাথে সাথে, আবাসিক প্রকৃত সম্পত্তি অঞ্চলের অভ্যন্তরে আরও একবার প্রভাবিত হয়ে পরিবর্তিত হওয়ার আহ্বান।

50 লক্ষ টাকারও কম দামের বাড়িগুলির বিক্রয় শতকরা অনুপাতে ধাপে 63 সহ কলকাতায় সাধারণ আবাসিক আয়ের পরিমাণে আধিপত্য বজায় রেখেছিল। 1 কোটি টাকার বেশি খরচের বাড়িগুলি এই দৈর্ঘ্যের কিছু পর্যায়ে সমস্ত আয়ের শতকরা সহ ধাপে প্রায় তেরোটি গঠন করে, H1 2020 সালে শতকরা অনুপাতে 7 ধাপের তুলনায় একটি ঊর্ধ্বমুখী ধাক্কা। হাই-স্টপ বিভাগটিও একটি সাক্ষী ছিল পুনরুজ্জীবনের আহ্বান, প্রশস্ত বাড়ির জন্য বাড়ির ক্রেতাদের আকাঙ্ক্ষা নির্দেশ করে।

এই বছরের প্রথম ছয় মাসে, নতুন আবাসিক লঞ্চ হয়েছে 2,195টি গ্যাজেট। H1 2020-এর তুলনায়, এটি 2.5 গুণের স্বাস্থ্যকর বুম, বিশেষ করে ভিত্তি প্রভাব হ্রাসের কারণে।

মহানগরী 2021 সালের Q2 এ শর্তসাপেক্ষ লকডাউনে যাওয়ার আগে, অনেক নির্মাতা নতুন প্রকল্প প্রকাশ করেছিলেন। নতুন আবাসিক ডেলিভারিগুলি হাওড়া, ইএম বাইপাস, নরেন্দ্রপুর, রাজারহাট এবং উত্তর কলকাতার বিভিন্ন প্রান্তের অঞ্চলগুলির মধ্যে রয়েছে এমন জায়গাগুলিতে সস্তা এবং মধ্য-বিভাগের মধ্যে আনা হয়েছে৷

স্টাম্প বাধ্যবাধকতা প্রকৃত সম্পত্তি লেনদেনের জন্য একটি লিফট ছাড়৷

বুম ট্র্যাজেক্টোরি সম্পর্কে মন্তব্য করে, স্বপন দত্ত, কলকাতার ডিপার্টমেন্ট ডিরেক্টর, নাইট ফ্র্যাঙ্ক ইন্ডিয়া বলেছেন, “কোভিড -19 মহামারীর 2টি তরঙ্গ যা অর্থনীতিকে ব্যাহত করেছে তা সত্ত্বেও, কলকাতার আবাসিক মার্কেটপ্লেস স্থিতিস্থাপক ছিল। দৃঢ় ব্যয়ের সাথে আয়ের গতি বৃদ্ধি একটি ক্রেতা-সুন্দর পরিবেশের পরামর্শ দেয়। স্ট্যাম্পের বাধ্যবাধকতায় ছাড়ের বিষয়ে রাজ্য সরকারকে ব্যবহার করার সহায়তায় সর্বশেষ আর্থিক ঘোষণাটি শতকের সাথে ধাপে 2 এবং বৃত্তের ব্যয়গুলি শতকের সাথে ধাপে 10 ব্যবহার করার সহায়তায় পাওয়ার কলের জন্য ইতিবাচক। এই ঘোষণাটি এই অঞ্চলের অভ্যন্তরে প্রকৃত সম্পত্তি এলাকায় মাইল ওয়ান্টেড মনোবল বৃদ্ধির প্রস্তাব দেবে। ডেভেলপাররা দ্রুত সময়ের মধ্যে নতুন-ডেলিভার প্রবর্তন করার সম্ভাবনা রয়েছে যার জন্য ক্ষমতা কলের বাহক।”

রিপোর্টে বলা হয়েছে, কলকাতায় আবাসিক খরচগুলি H1 2021 সালে শতকরা YoY সহ তিন ধাপে ব্যবহার করার সাহায্যে তিন টাকা 214/বর্গ ফুটে উন্নতি হয়েছে।

Leave a Reply