Categories
Bengali Legal Articles

সমবায় সদস্যদের ফ্ল্যাট/বাড়ির জন্য স্ট্যাম্পের দায়িত্ব এবং রেজিস্ট্রেশন ফি মুকুফ

অর্ডার

যেখানে গভর্নর বিশ্বাস করেন যে এটি করার বাস্তব ভিত্তি রয়েছে;

এখন, তাই, ভারতীয় স্ট্যাম্প অ্যাক্ট, 1899 (1899 সালের 2) এর উপ-ধারা 9 এর ধারা (a) এর সাহায্যে প্রদত্ত শক্তির ব্যায়াম এবং 88 এর অংশের উপ-ধারা (2) এর সাহায্যে রেজিস্ট্রেশন অ্যাক্ট 1908 (1908-এর 16), গভর্নর এতদ্বারা সমবায়ের সম্পত্তির বিকাশের ফি-এর মধ্যে পার্থক্যের পরিমাণের উপর, উপরে উল্লিখিত আইনগুলির অধীনে ধার্য স্ট্যাম্প ডিউটি ​​এবং রেজিস্ট্রেশন খরচগুলি মুকুফ করার জন্য রোমাঞ্চিত। রাজ্যে হাউজিং সোসাইটি নির্ধারণ করা হবে সমবায় হাউজিং সোসাইটির অডিট ডকুমেন্টেশনের ভিত্তিতে এবং ব্যবহার করা অতিরিক্ত মূল্যের সাথে।

অভ্যন্তরীণ কাজের জন্য পুরুষ বা মহিলা অবদানকারীরা উদ্বিগ্ন নিবন্ধনকারী কর্তৃপক্ষ ব্যবহার করে পরামর্শ হিসাবে এবং সম্পত্তির বিদ্যমান বাজার ফি নিবন্ধনকারী কর্তৃপক্ষের মাধ্যমে করা মূল্যায়ন অনুসারে, কনভেয়েন্সের দলিল সম্পাদনের কারণে/ কোঅপারেটিভ হাউজিং সোসাইটির সাহায্যে সম্পত্তি হস্তান্তর করা তার অংশগ্রহণকারীদের অনুকূলে যারা তাদের জমির প্লট কিনেছেন এবং নিজেরাই বাসস্থান/বাড়ি নির্মাণ করেছেন যদিও উল্লিখিত সমবায় হাউজিং সোসাইটি এবং আর কোন প্রবর্তক নয়।

যেখানে, গভর্নর অতিরিক্তভাবে এটা নির্ধারণ করে রোমাঞ্চিত যে এই আদেশের অধীনে লাভ সেই ফ্ল্যাট/বাড়িগুলির জন্য হতে পারে যা ইতিমধ্যেই সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে 31.03.20 14 তারিখে বা তার আগে বিকশিত হয়েছে যদি রেজিস্ট্রেশন শেষ হয়ে যায় 31.12.2015 এর চেয়ে যে ফ্ল্যাট/বাড়িগুলি নির্মাণ করা হয়েছে বা নির্মাণ করা হবে পরবর্তী তারিখে অর্থাৎ, 31.03.2014-এর পরে উপরে উল্লিখিত একটি সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে, এই আদেশের অধীনে সুবিধাটিও হাতে পাওয়া যেতে পারে যদি রেজিস্ট্রেশন বিশ-এর মধ্যে সঞ্চালিত হয়। উন্নয়ন কাজ শেষ হওয়ার তারিখ থেকে চার মাস।

এই আদেশের অধীনে প্রদত্ত সুবিধাটি কোন সমবায় হাউজিং সোসাইটির সদস্য ব্যবহার করে দ্বিতীয় বা পরবর্তী সম্পত্তি পরিবর্তনের ক্ষেত্রে আর প্রাসঙ্গিক হবে না।

এই বিষয়ে আরও বিষদে জানতে দেখুন:

https://wbregistration.gov.in/(S(zjw1ttnkh4i2yuslgzz0sygy))/Circular.aspx

Leave a Reply