Categories
Bengali Legal Articles

সদস্যদের মধ্যে সমবায়ের মাধ্যমে বিক্রয়/অ্যাসাইনমেন্টের উপর মওকুফ

আদেশনামা

যেখানে গভর্নর মনে করেন যে এটি করার বাস্তব ভিত্তি রয়েছে;

এখন, তাই, ভারতীয় স্ট্যাম্প অ্যাক্ট, 1899 (11899-এর 2) এর উপ-ধারা 9 এর ধারা (a) এবং নিবন্ধন আইনের সত্তর আটটি এলাকার উপ-ধারা (2) দ্বারা প্রদত্ত শক্তির অনুশীলনে, 1908 (1908 সালের ষোল), গভর্নর এতদ্বারা একটি সমবায় হাউজিং সোসাইটির সম্পত্তির বিকাশের ফি-এর মধ্যে পার্থক্যের পরিমাণের উপর, উপরে উল্লিখিত আইনের অধীনে প্রযোজ্য স্ট্যাম্প ডিউটি ​​এবং রেজিস্ট্রেশন মূল্য পরিশোধ করার জন্য রোমাঞ্চিত। কোঅপারেটিভ হাউজিং সোসাইটির অডিট ফাইলের ভিত্তির উপর রাষ্ট্রের সিদ্ধান্ত নেওয়া হবে যাতে উদ্বিগ্ন নিবন্ধনকারী কর্তৃপক্ষের মাধ্যমে পরামর্শ অনুযায়ী অভ্যন্তরীণ কাজ ইত্যাদির কাছাকাছি ব্যক্তি অবদানকারীদের ব্যবহার করে অতিরিক্ত ফি এবং সম্পত্তির বিদ্যমান বাজার ফি অন্তর্ভুক্ত থাকে। সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে সম্পত্তির কনভেয়েন্স/হস্তান্তরের দলিল সম্পাদনের উদ্দেশ্যের জন্য নিবন্ধনকারী কর্তৃপক্ষের মাধ্যমে করা মূল্যায়নের জন্য, যারা কিনেছেন বা অন্য কোনো ক্ষেত্রে বিবৃত সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে তাদের জমির প্লট গ্রহণ এবং নিজেরাই ফ্ল্যাট/বাড়ি নির্মাণ করে এবং আর কোন প্রবর্তক ব্যবহার করে না।

যেহেতু, গভর্নর অতিরিক্তভাবে এটা ভেবে রোমাঞ্চিত যে এই আদেশের অধীনে সুবিধাটি সেই ফ্ল্যাট/বাড়িগুলির জন্য সুবিধাজনক হতে পারে যেগুলি ইতিমধ্যেই 31.12.2015 তারিখে বা তার আগে সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে নির্মিত হয়েছে যদি বর্ণিত আইনের অধীনে সংরক্ষণাগারগুলির নিবন্ধন করা হয়। 31.12.2017 বা তার আগে অর্জন করা হয়েছে।

যে ফ্ল্যাট/বাড়িগুলি নির্মাণ করা হয়েছে বা নির্মাণ করা হবে পরবর্তী তারিখে অর্থাৎ 31.12.2015 এর পরে একটি সমবায় হাউজিং সোসাইটির মাধ্যমে উপরে উল্লিখিত হিসাবে, এই আদেশের অধীনে লাভও হাতের কাছে হতে পারে যদি নিবন্ধনটি চব্বিশের মধ্যে শেষ হয়ে যায়। ভবনের কাজ শেষ হওয়ার তারিখ থেকে মাস।

এই আদেশের অধীনে প্রদত্ত লাভটি কোনও সমবায় হাউজিং সোসাইটির সদস্যের মাধ্যমে সম্পত্তির 2য় বা পরবর্তী পরিবর্তনের ক্ষেত্রে আর প্রাসঙ্গিক হবে না।

এই বিষয়ে আরও বিষদে জানতে হলে দেখুন:

https://wbregistration.gov.in/(S(zjw1ttnkh4i2yuslgzz0sygy))/Circular.aspx

Leave a Reply