Categories
Bengali Legal Articles

ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতা এবং মেয়াদ বৃদ্ধি

একটি রেজিস্ট্রেশন অফিস বা অধিদপ্তরের ইন্টারনেট সাইট (wbregistration.gov.in) থেকে জারি করা ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতা এখন নিবন্ধনের জন্য দীর্ঘায়িত হচ্ছে যতটা সুন্দরভাবে স্ট্যাম্পের দায়িত্ব এবং কেস-এ নিবন্ধন খরচ বহন করার জন্য- টু-কেস ভিত্তিতে।

2. এটি নির্ধারণ করা হয়েছে যে ই-অ্যাসেসমেন্টের মেয়াদ বাড়ানোর জন্য দুটি ধরণের ফাংশন

প্রশ্ন স্লিপ প্রাপ্ত করা হচ্ছে.

ক) স্ট্যাম্পের বাধ্যবাধকতা এবং রেজিস্ট্রেশনের খরচগুলি নির্ধারিত তারিখের মধ্যে প্রদান করা হয়েছে তবে নিবন্ধনের জন্য দলিলের উপস্থাপনাটি ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতার দৈর্ঘ্যের মধ্যে সম্পন্ন করা উচিত; এবং

খ) নথিতে চার্জ বা সেকশন ফি ছাড়াও রেজিস্ট্রেশনের জন্য পরিচিত ছিল যে বিশ্বাসের ভিত্তিতে ব্যালেন্স চার্জ অবিলম্বে করা হবে, তবে ফি এখন ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের নির্ধারিত তারিখের মধ্যে করা হয়নি।

3. বৈধতা এক্সটেনশন পদ্ধতিকে আরও বেশি সময়-দক্ষ এবং আবেদনকারীদের জন্য সহজ করার জন্য। দেশের কর্তৃপক্ষ উপরের অনুচ্ছেদ দুই (i) এ উল্লিখিত ধরণের ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতা বাড়ানোর অনুমতি দেওয়ার জন্য একটি গ্যাজেট পুশড পদ্ধতির আয়োজনকে বিবেচনা করেছে। ই-অ্যাসেসমেন্ট ক্যোয়ারী স্লিপের বৈধতার দৈর্ঘ্য সিঙ্ক্রোনাইজ করার পদ্ধতি হিসাবে প্রতিটি ই-পেমেন্টের বৈধতার সাথে দলিল নিবন্ধনের উদ্দেশ্যের জন্য বৈধতার সময়কাল 30 দিনে সংশোধন করা হয়েছে অর্থাৎ ই-এর বৈধতার মেয়াদ শেষ হওয়ার পরে। -দস্তার রেজিস্ট্রেশনের কারণে ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতার জন্য অর্থপ্রদানের আর একই দৈর্ঘ্য থাকবে না।

4. সংশোধিত গ্যাজেট পুশড কৌশলটি নিম্নরূপ:

i) উদ্বিগ্ন জন্মদিন উদযাপনকে একটি ই-অ্যাসেসমেন্ট ক্যোয়ারী স্লিপের বৈধতা বাড়ানোর জন্য অধিদপ্তরের ইন্টারনেট সাইটে একটি সফ্টওয়্যার প্রকাশ করতে হবে (এর পরে ‘আবেদন’ হিসাবে উল্লেখ করা হয়েছে)

ii) গ্যাজেটটি পরীক্ষা করবে যে ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের প্রধান বৈধতার মেয়াদ শেষ হওয়ার 30 দিনের মধ্যে ইউটিলিটি তৈরি করা হচ্ছে কি না:

ক) যদি, 30 দিনের মধ্যে, ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতা নিয়মিতভাবে আবেদনের তারিখ থেকে 30 দিনের জন্য দীর্ঘায়িত হবে।

খ) যদি গত 30 দিন গ্যাজেটটি বাজার মূল্যে কোন বাণিজ্য আছে কি না তা দেখে নেবে।

ক) যদি আবেদনের সময় বাজার খরচের কোনো ঊর্ধ্বমুখী বিকল্প না থাকে

ই-অ্যাসেসমেন্ট কোয়েরি স্লিপের বৈধতা যান্ত্রিকভাবে দীর্ঘায়িত হবে

আবেদনের তারিখ থেকে 30 দিনের সময়কাল।

h) যদি বাজারের খরচ বড় হয় তবে সিস্টেম সিদ্ধান্ত নেবে

পরিবর্তনযোগ্যতার অতিরিক্ত পরিমাণ এবং আবেদনকারীকে জিজ্ঞাসা করুন যে তিনি একই মত পোষণ করেন কিনা

প্রয়োজনীয় অতিরিক্ত অর্থপ্রদান(গুলি) করুন।

i) যদি আবেদনকারী একই মত পোষণ করেন তাহলে ডিভাইসটি একটি জন্য কম্পিউটারাইজড এক্সটেনশন সক্ষম করবে

সফ্টওয়্যারটির তারিখ থেকে 30 দিনের সময়কাল এবং আবেদনকারীকে প্রস্তাব করার জন্য

বর্ধিত ভিতরে অতিরিক্ত অর্থপ্রদান(গুলি) এবং সম্পূর্ণ নিবন্ধন

অতিরিক্ত সময়কাল।

ii) যদি আবেদনকারীর অতিরিক্ত অর্থপ্রদান(গুলি) করতে একই মতামত না থাকে। সে ও

ইতিমধ্যে করা অর্থ ফেরত দেওয়ার জন্য একটি সফ্টওয়্যার জমা দিন এবং সে হবে

নিবন্ধনের জন্য একটি ঝলমলে ই-অ্যাসেসমেন্ট ক্যু স্লিপ অর্জন করতে হবে।

5. উপরের অনুচ্ছেদ দুই (i) তে বর্ণিত ধরণের সফ্টওয়্যার অনলাইনে জমা দেওয়ার সুবিধা ডাইরেক্টরেটের ইন্টারনেট সাইটে দেওয়া হয়েছে বন্ধ হয়ে যায়। যদি কোনো আবেদনকারী কোনো নিবন্ধন কর্মক্ষেত্রে এই ধরনের একটি অফলাইন ইউটিলিটি নিয়ে আসে তবে উদ্বিগ্ন নিবন্ধনকারী কর্মকর্তার বাধ্যবাধকতা হল আবেদনকারীকে সংশোধিত পদ্ধতির ব্যাখ্যা প্রদান করা।

6. উপরোক্ত অনুচ্ছেদ দুই (ii) তে বর্ণিত ধরণের আবেদন বর্তমানে যেভাবে মোকাবিলা করা হচ্ছে তার সমানভাবে মোকাবিলা করা হবে। যাইহোক, স্ট্যাম্প বাধ্যবাধকতা এবং বা নিবন্ধন ফি মূল্যের একটি উপযুক্ত রসিদ ব্যতীত এখন থেকে নিবন্ধনের জন্য কোনও দলিলকে পরিচিত হতে হবে না।

7. এটি অন-দ্য-স্পট প্রভাবের সাথে জারি করা হয়।

এই বিষয়ে আরও বিষদে জানতে দেখুন:

https://wbregistration.gov.in/(S(zjw1ttnkh4i2yuslgzz0sygy))/Circular.aspx

Leave a Reply