Categories
Bengali Legal Articles

বিল্ডার বা রিয়েল এস্টেট ডেভেলপারের উপর GST এর প্রভাব

দেশে দ্রুত নগরায়নের সাথে সাথে ভারতের রিয়েল এস্টেট শিল্প এবং নির্মাণ শিল্প ভারতীয় অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ খাত হিসেবে পরিবেশন করে দ্রুত বৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। আশা করা হচ্ছে যে ২০২০ সালে দেশের শহুরে এলাকা ভারতের মোট জিডিপির প্রায় %০% অবদান রাখবে। অধিকন্তু, রিয়েল এস্টেট সেক্টর ২০২৫ সালের মধ্যে ভারতের জিডিপিতে ১%% অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। ভারত সরকার সতর্ক ছিল বিল্ডার/ ডেভেলপার/ প্রোমোটারদের সম্মুখীন হওয়া সমস্যাগুলির সংখ্যা এবং রিয়েল এস্টেট সেক্টরকে সমর্থন করার লক্ষ্যে সময়ে সময়ে সংশোধন সহ এই সেক্টরে কর আইন বিশেষ করে পরোক্ষ কর আইন প্রণয়ন।

জিএসটি প্রবর্তনের পূর্বে, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং পরিষেবা কর প্রযোজ্য ইনপুট ও ইনপুট পরিষেবার উপর আবগারি শুল্ক, ভ্যাট, পরিষেবা কর, কাস্টম ডিউটি, প্রবেশ কর ইত্যাদি বহনকারী বিল্ডার এবং ডেভেলপারদের জন্য প্রযোজ্য ছিল। এটি রিয়েল এস্টেট সেক্টরের মূল্যকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে যেহেতু এই ধরনের করের বোঝা ক্রেতার উপর চলে গেছে।

জিএসটি আইন রিয়েল এস্টেট সেক্টরের উপর সম্পূর্ণ পরোক্ষ কর আরোপ এবং ইনপুট এবং ইনপুট পরিষেবাগুলিতে ক্রেডিটের প্রাপ্যতার মাধ্যমে একটি নতুন এবং উন্নত রূপ দিয়েছে।

নির্মাতা/ বিকাশকারীর উপর জিএসটি আইন

  1. কেন্দ্রীয় পণ্য ও পরিষেবা কর আইন, ২০১ of -এর তফসিল III প্রদান করে যে, যথাযথ কর্তৃপক্ষের (যেখানে প্রযোজ্য) অথবা পরে সমাপ্তির সার্টিফিকেট জারির পর সম্পূর্ণ বিবেচনার ভিত্তিতে জমি ও ভবন বিক্রয়কে পণ্য সরবরাহ বা পরিষেবা সরবরাহ হিসাবে বিবেচনা করা হয় না। তার প্রথম পেশা। সুতরাং, উল্লিখিত সময়সূচির পরিপ্রেক্ষিতে, নীচের লেনদেনের উপর জিএসটি প্রযোজ্য নয়:-
    1. সম্পত্তিতে স্থানান্তরের জন্য প্রস্তুত বিক্রয়
    1. সম্পত্তি পুনরায় বিক্রয়
    1. জমি বিক্রয়/ ক্রয়
  2. বিল্ডার বা রিয়েল এস্টেট ডেভেলপারের উপর GST এর প্রভাব
    1. একটি কমপ্লেক্স, বিল্ডিং, সিভিল স্ট্রাকচার বা তার একটি অংশের নির্মাণের উপর বিক্রয়, যার মধ্যে একটি কমপ্লেক্স বা বিল্ডিং রয়েছে যা ক্রেতার কাছে বিক্রির উদ্দেশ্যে, উপরে বা 1 নং পয়েন্টে উল্লিখিত লেনদেন ছাড়া সম্পূর্ণ বা আংশিকভাবে।
    1. কাজের চুক্তির যৌথ সরবরাহ যেমন নির্মাণ, নির্মাণ, নির্মাণ, সমাপ্তি, ইমারত, ইনস্টলেশন, ফিটিং আউট, উন্নতি, পরিবর্তন, মেরামত, রক্ষণাবেক্ষণ, সংস্কার, পরিবর্তন বা কোন স্থাবর সম্পত্তির কমিশনিং যেখানে পণ্য হস্তান্তরের ক্ষেত্রে (যাই হোক না কেন পণ্য বা অন্য কোন আকারে) এই ধরনের চুক্তি সম্পাদনের সাথে জড়িত।
    1. এইভাবে উপরোক্ত বিবেচনায়, নিচের লেনদেনের উপর GST প্রযোজ্য:-
      1. নির্মাণাধীন সম্পত্তি বিক্রয়
      1. কোন বিদ্যমান নাগরিক কাঠামোর সংযোজন, পরিবর্তন, প্রতিস্থাপন বা পুনর্নির্মাণ
      1. সম্পত্তির বিক্রয় যদি যোগ্য কর্তৃপক্ষ কর্তৃক সমাপ্তির শংসাপত্র প্রদানের পূর্বে (যেখানে প্রযোজ্য) অথবা তার প্রথম পেশার আগে বিবেচনা করা হয়
      1. কাজের চুক্তির যৌথ সরবরাহ
  3. বিভিন্ন লেনদেন আছে যা মেগা অব্যাহতি ছাড়া অব্যাহতিপ্রাপ্ত
    1. হাউজিং ফর অল (নগর) মিশন বা প্রধানমন্ত্রীর আবাস যোজনার আওতায় নির্মাণের জন্য বিশুদ্ধ শ্রম চুক্তি পরিষেবা।
    1. আবাসিক কমপ্লেক্সের অংশ হিসাবে নয়, একক আবাসিক ইউনিট সম্পর্কিত মূল কাজগুলি নির্মাণের বিশুদ্ধ শ্রম চুক্তি।

GST এর হার কত?

লেনদেনের প্রকৃতিGST হার
নির্মাণাধীন সম্পত্তিগুলিতে (ক্রেডিট-সংযুক্ত ভর্তুকি প্রকল্পের অধীনে কেনা বাড়িগুলির জন্য)ITC সহ 8%
আন্ডার কনস্ট্রাকশন প্রপার্টিজ (উপরে ছাড়া)ITC এর সাথে 12%
কাজের চুক্তির যৌথ সরবরাহITC এর সাথে 18%
সাধারণ কর্তৃপক্ষের ব্যবহারের জন্য সরকারী কর্তৃপক্ষের সাথে চুক্তির সম্মিলিত সরবরাহ, সাশ্রয়ী মূল্যের আবাসনITC এর সাথে 12%

ITC: –আউটপুট পরিষেবা প্রদানের জন্য ব্যবহৃত পণ্য/ পরিষেবার ইনপুট ট্যাক্স ক্রেডিট

পূর্ববর্তী শাসনের অধীনে বিধানের তুলনায় রিয়েল এস্টেট খাতে ইনপুট এবং ইনপুট পরিষেবার উপর ঋণের সহজলভ্য কর এবং জিএসটি প্রবর্তনের সত্ত্বেও, নির্মাতারা/ বিকাশকারীরা আবাসিক সম্পত্তির উচ্চ বিক্রিত তালিকাভুক্তির সাথে লড়াই করছে। আবাসিক রিয়েল এস্টেট সেক্টরের অনুভূতি বাড়ানোর জন্য, 01 এপ্রিল, 2019 থেকে আবাসিক সম্পত্তিতে জিএসটি হার হ্রাস করা হয়েছিল। তবে, বাণিজ্যিক সম্পত্তি নির্মাণের ক্ষেত্রে, জিএসটি হার 12% এর মতোই রয়ে গেছে এবং নির্মাতা এবং বিকাশকারী দাবি করার যোগ্য আইটিসি।

আবাসিক সম্পত্তির ধরণGST হার (এপ্রিল, 01, 2019 থেকে)
সাশ্রয়ী মূল্যের আবাসন বিভাগITC ছাড়া 1%
অ-সাশ্রয়ী মূল্যের আবাসন বিভাগITC ছাড়া 5%

ITC: – আউটপুট পরিষেবা প্রদানের জন্য ব্যবহৃত পণ্য/ পরিষেবার ইনপুট ট্যাক্স ক্রেডিট

01-04-2019 তারিখে বা পরে শুরু হওয়া একটি প্রকল্পে আবাসিক অ্যাপার্টমেন্ট নির্মাণে উপরের নতুন হারগুলি প্রযোজ্য ছিল । ক্ষেত্রে প্রকল্পের চালু, প্রবর্তক ইনপুট / ইনপুট সেবা অবস্থার সিদ্ধি সাপেক্ষে উপর আইটিসি ছাড়া নতুন হার বা পুরাতন দরে বেতন GST মনোনীত করার জন্য আমাদের নির্বাচন প্রয়োজন এবং আইটিসি উপকার হয় চয়ন। যাইহোক, পরবর্তী ক্ষেত্রে, প্রোমোটার তার দ্বারা প্রাপ্ত ক্রেডিটের সুবিধা ক্রেতার কাছে পৌঁছে দেবে বলে আশা করা হচ্ছে।

সাশ্রয়ী মূল্যের আবাসিক অ্যাপার্টমেন্টটি আইন দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে যে মেট্রোপলিটন শহরে 60 বর্গ মিটার পর্যন্ত কার্পেট এলাকা এবং মেট্রোপলিটন শহর ছাড়া 90 বর্গ মিটার পর্যন্ত কার্পেট এলাকা এবং নির্মাতা কর্তৃক চার্জ করা মোট পরিমাণ INR 45 লক্ষের বেশি নয়।

উপরন্তু, হ্রাসকৃত হার আবাসিক রিয়েল এস্টেট প্রকল্পে প্রযোজ্য যেখানে বাণিজ্যিক অ্যাপার্টমেন্টগুলির কার্পেট এলাকা প্রকল্পের সমস্ত অ্যাপার্টমেন্টের মোট কার্পেট এলাকার 15% এর বেশি নয়। একটি আবাসিক রিয়েল এস্টেট প্রকল্পে বাণিজ্যিক অ্যাপার্টমেন্ট নির্মাণ আইটিসি ছাড়া 5% সাপেক্ষে হবে।

আইনটি করযোগ্য মূল্যের মূল্যায়নের প্রক্রিয়া নির্ধারণের জন্য বিস্তারিত বিধানও নির্ধারণ করেছে। নির্মাতা এবং বিকাশকারীকে সঠিক জিএসটি দায় বহন করার জন্য উল্লিখিত বিধানগুলির সাথে অভিযোগ করা উচিত।

আবাসিক সম্পত্তিগুলিতে নতুন জিএসটি হার প্রবর্তনের সময়, বিল্ডার/ ডেভেলপার/ প্রোমোটারদের দ্বারা সমস্যাগুলির সংখ্যা উত্থাপিত হয়েছিল এবং ফলস্বরূপ কর গবেষণা ইউনিট F. নং 354/32/ 2019- এর মাধ্যমে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির (FAQ) একটি সংকলন জারি করেছিল সেই সমস্যাগুলি সমাধান করার জন্য। 

নিবন্ধন এবং স্ট্যাম্প ডিউটি

  • রিয়েল এস্টেটে রেজিস্ট্রেশন এবং স্ট্যাম্প ডিউটি ​​সম্পূর্ণ প্রপার্টি এবং নির্মাণাধীন উভয় প্রপার্টিতে প্রযোজ্য ছিল, যেমন প্রি-জিএসটি শাসনের ক্ষেত্রে ছিল।
  • যাইহোক, জিএসটি গণনার জন্য করযোগ্য মূল্য নির্ধারণ করার সময় স্ট্যাম্প ডিউটি ​​এবং রেজিস্ট্রেশন চার্জ বাদ দেওয়া হয়।
  • মেটা শিরোনাম: বিল্ডার বা রিয়েল এস্টেট ডেভেলপারের উপর জিএসটি প্রভাব
  • বর্ণনা: নির্মাতারা জিএসটি কাটাতে দায়বদ্ধ কিনা? ভারতে একজন রিয়েল এস্টেট ডেভেলপারের উপর করের প্রভাব কী?
  • কীওয়ার্ড: জিএসটি, বিল্ডার, রিয়েল এস্টেট ডেভেলপার, ট্যাক্স ইমপ্লিকেশন, পণ্য সরবরাহ, পরিষেবা, স্ট্যাম্প ডিউটি, নিবন্ধন, করযোগ্য সেবা, নির্মাণ, আবাসিক, বাণিজ্যিক ভবন, অবকাঠামো।

Leave a Reply