Categories
Bengali Legal Articles

ভাল খারাপ এবং কুৎসিত

২০২১ সালের বাজেটের সময় তার একটি বক্তব্যকে সামনে রেখে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সম্প্রতি ভারতের প্রথম “ব্যাড ব্যাঙ্ক” তৈরির ঘোষণা দেন। তিনি বলেন, ন্যাশনাল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (এনএআরসিএল) ইতিমধ্যেই কোম্পানি আইনের অধীনে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং বিভিন্ন পর্যায়ে বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্ক থেকে প্রায় ২ লাখ কোটি টাকার সম্পদ সংগ্রহ করবে। ইন্ডিয়া ডেট রেজোলিউশন কোম্পানি লিমিটেড (আইডিআরসিএল), আরেকটি নতুন সত্তা, বাজারে অচল সম্পদের নিষ্পত্তি করার চেষ্টা করবে এনএআরসিএল-আইডিআরসিএল কনফিগারেশন হল নতুন ব্যাড ব্যাংক এবং এটিকে বাস্তবে রূপ দিতে সরকার 30,600 কোটি টাকা গ্যারান্টি হিসেবে ব্যবহারের অনুমতি দিয়েছে।

২০০৮-২০০৯-এর আন্তর্জাতিক আর্থিক বিপর্যয়ের পর থেকে অনেক ব্যাঙ্ক তাদের ঋণের প্রগতিশীল বৃদ্ধি দেখেছে। ভারতে, ২০১৬ সাল থেকে, অননুমোদিত সম্পদ (NPAs) বা খারাপ ঋণের স্তর খাড়াভাবে বেড়েছে। মূলত, এর কারণ ছিল RBI ব্যাঙ্কগুলিকে সঠিকভাবে খারাপ ঋণ চিহ্নিত করে তাদের হিসাবের খাতায় লিপিবদ্ধ করতে চায়। 2020-21 সালে, PSU ব্যাংকের মোট NPA 6.17 ট্রিলিয়ন রুপি ছিল। সুতরাং, এখন সেই পরিমাণ অর্থ প্রদানের কোন সম্ভাবনা নেই এবং ব্যাঙ্কগুলিকে অবশ্যই অসুস্থ দিনের জন্য ব্যবস্থা করতে হবে। বিপজ্জনক সত্য হল যে এনপিএগুলির একটি বিশাল অংশ পিএসইউ ব্যাঙ্কের কাছে রয়েছে যা সরকার দ্বারা পরিচালিত হয়। সরকারকে তাদের ব্যবসায়ে রাখার জন্য তাদের পুনরায় মূলধন করতে হবে। এটি করার জন্য, এই ব্যাংকের আর্থিক স্বাস্থ্যের উন্নতির জন্য করদাতাদের অর্থ ব্যবহার করা ছাড়া আর কোন বিকল্প নেই যাতে তারা অর্থনৈতিক কর্মকাণ্ডকে এগিয়ে নেওয়ার এবং অর্থায়নের কাজটি সম্পাদন করতে পারে। অতএব, একটি “ব্যাড ব্যাঙ্ক” প্রতিষ্ঠার কথা জোরালো হয়েছে।

সুতরাং, একটি খারাপ ব্যাংক কি? এটি এমন একটি সংগঠন যা ব্যাংকের সমস্ত এনপিএ তার মূল্যের কম মূল্যে অর্জন করে। এটি তখন বিশেষজ্ঞ ব্যবস্থাপনা, বিক্রয় বা পুনর্গঠনের মাধ্যমে সম্পদ পুনরুদ্ধার এবং ঘুরে দাঁড়ানোর কাজ করে। এই খারাপ ক্রেডিট বিক্রেতারা তাদের ব্যালেন্স শীট পরিষ্কার করতে পারে এবং খারাপগুলি বাতিল করার পরে শুধুমাত্র ভাল সম্পদ ধরে রাখতে পারে। একটি খারাপ ব্যাংক গঠনের প্রধান সুবিধা হল সম্পদ নগদীকরণ। খারাপ সম্পদ ঝুঁকিপূর্ণ অঞ্চলে থাকবে, যখন ভালগুলি অন্য বিভাগে থাকবে। এর সাথে, বিনিয়োগকারীরা ব্যাংকের আর্থিক স্বাস্থ্যের প্রতি আত্মবিশ্বাসী এবং আরও তহবিল জমা করতে পারে।

প্রাথমিকভাবে, এনএআরসিএল ব্যাংক থেকে খারাপ ঋণ গ্রহণ করবে এবং নির্ধারিত মূল্যের 15% নগদে বিতরণ করবে এবং বাকি 85% নিরাপত্তা প্রাপ্তির আকারে থাকবে। যখন আইডিআরসিএল থেকে সাহায্য নিয়ে সম্পদের নিষ্পত্তি করা হয়, তখন ব্যাঙ্কগুলিকে বাকি টাকা ফেরত দেওয়া হবে। যদি খারাপ ব্যাঙ্ক খারাপ ঋণ বিক্রি করতে অক্ষম হয় বা ক্ষতিগ্রস্ত হয়ে বিক্রি করতে হয়, তাহলে সরকারী গ্যারান্টি প্রকাশ করা হবে এবং বাণিজ্যিক ব্যাংকের কী পাওয়ার কথা ছিল এবং খারাপ ব্যাঙ্কটি কী লালন -পালন করতে সক্ষম হয়েছিল তার মধ্যে পার্থক্য হবে সরকারের দেওয়া 30,600 কোটি টাকা থেকে অর্থায়ন করা হয়েছে।

যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, আয়ারল্যান্ড, নাইজেরিয়া, সুইডেন এবং ফিনল্যান্ড তাদের আর্থিক সংকটের অবসান ঘটাতে খারাপ ব্যাঙ্ক ব্যবহার করেছে। খারাপ ব্যাংকের একটি উল্লেখযোগ্য উদাহরণ হল পর্তুগালের নোভো ব্যাঙ্কো। ২০১o সালের আগস্ট মাসে পর্তুগাল সরকার নোভো ব্যাঙ্কোকে কমিয়ে আনা ব্যাঙ্কো এসপিরিটো সান্টো (বিইএস) -এর উদ্ধারের অংশ হিসেবে শুরু করেছিল। বিইএসকে একটি ভাল ব্যাংকে বিভক্ত করা হয়েছে যার ভালো সম্পদ এবং একটি “খারাপ ব্যাঙ্ক” (নভো ব্যাঙ্কো), যা সমস্ত কঠিন থেকে পুনরুদ্ধার করা ঋণ নিয়ে গঠিত। আরেকটি দৃষ্টান্ত হল গ্রান্ট স্ট্রিট ন্যাশনাল ব্যাংক। এটি মেলন ব্যাংকের খারাপ সম্পদের জন্য 1988 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

জানুয়ারী 2017 সালে, ভারতে একটি “খারাপ ব্যাঙ্ক” প্রতিষ্ঠার ধারণাটি জনপ্রিয়তা লাভ করে যখন আরবিআই ডেপুটি গভর্নর বিরল আচার্য্য দুটি মডেলের সুপারিশ করেছিলেন – বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এবং ন্যাশনাল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি (এনএএমসি) যা সম্পদের উদ্বেগের সমাধানের জন্য।

এখন প্রশ্ন হল একটি খারাপ ব্যাংক কি NPA- এর মেগা সমস্যা সমাধানে সাহায্য করবে? চরম এনপিএ স্তরের বোঝা ব্যাঙ্কের দৃষ্টিকোণ থেকে, এটি সাহায্য করবে। খারাপ ব্যাঙ্কগুলি ব্যাঙ্কগুলিকে তার সমস্ত প্রাণঘাতী সম্পদ মুছে ফেলতে সহায়তা করবে যা তাদের দ্রুত লাভের জন্য ক্ষতির কারণ ছিল। অতিরিক্তভাবে, পুনরুদ্ধারের টাকা ফেরত দিলে ব্যাংকের অবস্থান বিকাশ হবে। NARCL কতটা দ্রুত এবং কতটা দক্ষতার সাথে তার চাপে থাকা সম্পদের মীমাংসা করতে পারে তা মূল্যায়ন করা হবে। এটি নির্ভর করবে কোন ধরনের শর্তাবলী যে ব্যাঙ্কগুলি এনপিএ সংগ্রহ করছে, সেগুলি প্রদান করতে সক্ষম।

যাইহোক, সরকার এবং করদাতার দৃষ্টিকোণ থেকে, দৃশ্যকল্পটি আরও বিভ্রান্তিকর কারণ এটি খারাপ ঋণ দ্বারা লোড করা পিএসবিগুলিকে পুনরায় পুঁজি করা বা নিরাপত্তা প্রাপ্তির গ্যারান্টি প্রদান করা হোক না কেন, তহবিলগুলি করদাতাদের পকেট থেকে আসে। যদিও সরকারের এই ধরনের কর্মকান্ডকে অভ্যাসগতভাবে “সংস্কার” বলে অভিহিত করা হয়, তবে এগুলি সর্বোত্তমভাবে ব্যান্ড এইড। একমাত্র যুক্তিসঙ্গত প্রতিকার হল পিএসবি -তে অগ্রসরমান কার্যক্রম পরিচালনা করা। গুরুত্বপূর্ণভাবে, ব্যাঙ্কগুলিকে জামিন দেওয়ার কৌশলটি ভেঙে যাবে যদি খারাপ ব্যাঙ্ক বাজারে এই ধরনের হ্রাসকৃত সম্পদ বিক্রি করতে না পারে। যদি এটি ঘটে থাকে, তাহলে অনুমান করুন কে খারাপ ব্যাঙ্ককেই জামিন দিতে হবে? প্রকৃতপক্ষে, করদাতা।

এখন একটি খারাপ ব্যাঙ্ক হল পথচলা এবং সরকারের কাছে মৌলিক কাজটি গ্যারান্টি দেওয়া যে এটি তার জন্য বরাদ্দ দায়িত্ব পালনে একটি যুক্তিসঙ্গত সাফল্য অর্জন করে। যদি একটি খারাপ ব্যাঙ্ক একটি সমস্যাযুক্ত প্রতিষ্ঠানে পরিণত হয় যা তার সম্পদ এবং দায়গুলির মধ্যে একটি স্বাস্থ্যকর ভারসাম্য রক্ষা করতে অক্ষম হয়, তাহলে এটি বিপর্যয়কর হবে। সরকারকে নিশ্চিত করতে হবে যে ব্যবস্থাপনা ব্যবস্থা একটি খারাপ ব্যাঙ্ককে তার কাজগুলি দ্রুত এবং একটি পরিচালনাযোগ্য খরচের সাথে চালানোর অনুমতি দেয়। তাহলেই ব্যাড ব্যাংক সফল উদ্যোগে পরিণত হবে।

NPA- এর সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার ইনসোলভেন্সি অ্যান্ড দেউলিয়াপসি কোড (IBC) প্রবর্তনের মাধ্যমে এই দিকে প্রথম পদক্ষেপ বেছে নিয়েছে। এখন পর্যন্ত, এটি ভাল করেছে, কিন্তু মাইল যেতে হবে। রেজোলিউশনের পদ্ধতিগুলি ঘনীভূত হওয়া উচিত এবং এটি নিশ্চিত করতে হবে যে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদনগুলি অভিযুক্ত পক্ষগুলির দ্বারা স্থগিত কৌশল হিসাবে ব্যবহার করা হয় না। সরকারের উচিত অবিলম্বে ট্রাইব্যুনালগুলিতে অনেকগুলি শূন্য পদ পূরণ করা যেগুলি সমাধানের প্রক্রিয়া চালানোর মাধ্যম।

যারা খারাপ ব্যাঙ্ক পরিচালনা করবে তাদের স্বায়ত্তশাসিত বিশেষজ্ঞ হওয়া উচিত যাতে তারা কিছু যুক্তি দিয়ে ক্রেতাদের খুঁজে বের করার একটি ভাল কাজ করতে পারে এবং ন্যায্য মূল্যে নয়। খারাপ ব্যাংকের ধারণাটি নতুন বোতলে পুরানো মদের ক্ষেত্রে পরিণত হওয়া উচিত নয়। এটাও গুরুত্বপূর্ণ যে ব্যাঙ্ক দক্ষ রেজল্যুশন পেশাদারদের সুবিধাগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবে যারা ইতিমধ্যে আইবিসি প্রক্রিয়ায় সহায়তা করছে।

একটি চূড়ান্ত পয়েন্ট হিসাবে, সরকারের একটি স্পষ্ট ধারণা থাকা উচিত যে, একটি খারাপ ব্যাংক একবার প্রতিষ্ঠিত হলে, তা অবিরামভাবে চলবে না। বৈশ্বিক অভিজ্ঞতা হল যে একটি আর্থিক ব্যবস্থা উল্লেখযোগ্য সামষ্টিক অর্থনৈতিক পরিবর্তনের কারণে NPA- এর দ্বারা ভারাক্রান্ত হওয়ার পরে একটি ব্যাংক প্রতিষ্ঠিত হয়, তারপর এটি কিছু অর্জনের সাথে তার কাজ করে এবং পরবর্তীতে এটি ক্ষতবিক্ষত হয়।

এছাড়াও, সরকারকে তার আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাংক পরিচালনার পদ্ধতি পরিবর্তন করতে হবে। যদি রাজনীতিবিদ এবং সরকারি কর্মচারীদের ফোন কলের ভিত্তিতে বিশাল ক্রেডিট দেওয়া হয় বা তাদের নির্দেশে সিনিয়র ম্যানেজাররা নাচেন, তাহলে সাধারণ স্তরে এই সিস্টেমটির স্থিতিশীলতারই বিশ্বাস থাকবে না।

Leave a Reply