Categories
Bengali Legal Articles

পশ্চিমবঙ্গ এবং কলকাতায় নির্মাণকার্যের সমাপ্তির শংসাপত্রের আইনি গুরুত্ব

আপনি যখন কোনও সম্পত্তিতে বিনিয়োগের পরিকল্পনা করছেন, আপনার সময়সাপেক্ষ ডকুমেন্টেশন প্রক্রিয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত। আপনার সম্পত্তির প্রতি আপনার এনটাইটেলমেন্ট প্রমাণের জন্য ডকুমেন্টস, যেমন শিরোনাম চুক্তি, সম্পত্তি করের প্রাপ্তি, এবং এনকুম্বার্স শংসাপত্রের প্রয়োজন। আপনার বাড়ির দখল নেওয়ার সময়, প্রকল্প নির্মাতার কাছ থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ নথি নেবার প্রয়োজন রয়েছে। এই জাতীয় বাধ্যতামূলক নথির একটি হ’ল কমপ্লিট শংসাপত্র এবং আমরা এই নথির কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

সমাপ্তি শংসাপত্রের সংজ্ঞা

প্রকল্পের সমাপ্তি শংসাপত্র হ’ল স্থানীয় পৌর সংস্থা বা কর্পোরেশন কর্তৃক সত্যায়িত আইনী দলিল। এই নথিটি নিশ্চিত করে যে বিল্ডিং বা প্রকল্পটি অনুমোদিত বিল্ডিং প্ল্যান অনুযায়ী নির্মিত হয়েছে এবং অনুমোদিত পরিকল্পনা থেকে একেবারেই কোনও বিচ্যুতি নেই শংসাপত্রে নির্মাণের প্রয়োজনীয় সমস্ত তথ্য যেমন বিল্ডিং উচ্চতা, উপাদানের গুণমান ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। এটি আশ্বাস দেয় যে সম্পত্তি কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সমস্ত বিধি এবং বাই-আইন অনুসারে নির্মিত হয়েছে। বিল্ডারগণ, পাশাপাশি একক সম্পত্তি মালিকদের, বিদ্যুৎ সরবরাহ, জল সরবরাহ এবং নিকাশী ব্যবস্থার মতো উপযোগিতা গ্রহণের জন্য এই বাধ্যতামূলক শংসাপত্রটি গ্রহণ করা উচিত।

সমাপ্তির শংসাপত্রের গুরুত্ব

আপনি যখন কোনও সম্পত্তি কিনছেন বা বিক্রি করছেন, তখন আপনার নির্মাণের বৈধতা প্রমাণের জন্য কমপ্লেশন সার্টিফিকেট থাকতে হবে। এই নথির আইনগত গুরুত্ব নীচে আলোচনা করা হয়েছে:

1. অনুমোদিত আইন অনুযায়ী ভবনটি নির্মিত হয়েছে এবং কোনও বিধি বা বিধি লঙ্ঘন করা হয়নি তা প্রমাণ করার আইনী প্রমাণ

২. জমির অবস্থান, জমি শনাক্তকরণ, বিল্ডিংয়ের উচ্চতা, ব্যবহৃত উপকরণের গুণমান, বিল্ডারের তথ্য সহ সম্পত্তির বিবরণ কমপ্লিশেশন সার্টিফিকেটে উল্লিখিত রয়েছে।

৩. এই শংসাপত্রটি আপনার বাড়ি বিক্রির জন্য বাধ্যতামূলক দলিল।

৪. অনেক রাজ্যে বিদ্যুত এবং জল সরবরাহ প্রাপ্তির জন্য এই শংসাপত্রটি গুরুত্বপূর্ণ।

5. দখল শংসাপত্র পাওয়ার জন্য একটি সম্পূর্ণ শংসাপত্র বাধ্যতামূলক। একটি দখল শংসাপত্র না থাকলে একটি নির্দিষ্ট সম্পত্তি থাকা অবৈধ।

6. সমাপ্তি শংসাপত্রটি প্যাসেসিয়ন শংসাপত্র পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ যা আপনাকে করের ছাড়ের দাবি করতে সহায়তা করে।

7. সম্পূর্ণকরণ শংসাপত্র হোমউইবার্সকে উচ্ছেদ এবং অন্যান্য আইনী প্রক্রিয়া থেকে রক্ষা করে।

সমাপ্তির শংসাপত্রের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

যেহেতু এটি রাষ্ট্রীয় বিষয়, তাই প্রয়োজনীয় নথির ক্ষেত্রে পার্থক্য থাকতে পারে। সাধারণভাবে, একটি সমাপ্তি শংসাপত্র প্রয়োগের জন্য নির্মাতার নিম্নলিখিত নথি জমা দিতে হবে:

১. যথাযথভাবে আবেদনকারী ফর্ম পূরণ করুন

২. বিল্ডিং পরিকল্পনা

৩. বিল্ডিং পরিকল্পনার অনুমোদন এবং অনুমতি পত্রের অনুলিপি

৪. লাইসেন্সপ্রাপ্ত স্থপতি / প্রকৌশলী কর্তৃক প্রদত্ত বিল্ডিং সমাপ্তির শংসাপত্র

৫. স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার এর চিঠি

৬. বিক্রয় দলিল বা লিজ দলিলের অনুলিপি

৭. বোরওয়েল অনুমতি ফি প্রাপ্তি, যদি থাকে (ফটোকপি)

৮. কর পরিশোধের রশিদ (ফটোকপি) বা সম্পত্তি কর বিভাগ এনওসি আপডেট হয়েছে

9. বিকাশকারী থেকে সম্পূর্ণ হলফনামা

১০. পার্ট কমপ্লিটেশন এফিডেভিট (অংশ সমাপ্তির শংসাপত্র চাওয়া হলে)

১১. দমকল বিভাগের এনওসি (প্রয়োজনে)

১২. রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এনওসি (প্রয়োজনে)

১৩. লিফট অপারেশনের জন্য এনওসি (প্রয়োজনে)

১৪. জল করের প্রাপ্তি (ফটোকপি)

১৫. গ্রাউন্ড ড্রেনেজ (ইউজিডি) এর আওতায় সংযোগ চার্জের প্রাপ্তি (ফটোকপি)

১৬. বিদ্যুৎ কেবল এবং রাস্তা কাটার চার্জের প্রাপ্তি (ফটোকপি)

১৭. স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) থেকে এনওসি (প্রয়োজনে)

১৮. সৌর সিস্টেম ইনস্টলেশন নথি (যদি প্রযোজ্য)

কোনও সম্পত্তি নিবন্ধনের জন্য ভারতের প্রতিটি রাজ্যের এই সমস্ত নথির প্রয়োজন হবে না, তবে পরে অপ্রয়োজনীয় ঝামেলা এড়ানো ভাল। বিকাশকারী সমাপ্তির শংসাপত্রের জন্য একবার আবেদন করলে স্থানীয় পৌর কর্তৃপক্ষ বা কর্পোরেশন কর্তৃপক্ষের একটি যৌথ পরিদর্শন নির্ধারিত হবে। যখন পরিদর্শন করা হয় এবং এটি প্রতিষ্ঠিত হয় যে সম্পত্তি অনুমোদিত বিল্ডিং পরিকল্পনা অনুযায়ী নির্মিত হয়েছে এবং মানদণ্ডের কোনও লঙ্ঘন হয়নি, তখন সমাপ্তি শংসাপত্র জারি করা হবে।

অস্থায়ী সমাপ্তির শংসাপত্র

এমন কিছু ঘটনা রয়েছে যেখানে আবাসন প্রকল্পটি প্রায় সমাপ্ত এবং ক্রেতাদের কাছে দখল দেওয়ার দায় হয়ে যায়। এই ধরনের পরিস্থিতিতে, বিল্ডারকে একটি অস্থায়ী সমাপ্তি শংসাপত্র জারি করা হয়। এই আইনী কাগজের টুকরোটি একটি সীমিত সময়ের জন্য বৈধতা রয়েছে এবং বিল্ডারকে অবশ্যই এই সময়সীমার মধ্যে মুলতুবি কাজ শেষ করতে হবে এবং চূড়ান্ত সমাপ্তির শংসাপত্রের জন্য আবেদন করতে হবে।

আপনার যদি পশ্চিমবঙ্গ এবং কলকাতায় সমাপ্তির শংসাপত্রের সুনির্দিষ্ট তথ্যের প্রয়োজন হয় বা আপনার বিল্ডিংয়ের জন্য সমাপ্তির শংসাপত্রের অভাবের কারণে যদি বিরোধ দেখা দেয় তবে এখানে যোগাযোগ করুন বা আপনার প্রশ্নের সাথে chenoyceil@gmail.com ইমেল করুন।

Leave a Reply