Categories
Bengali Legal Articles

পুনরুদ্ধার করা অর্থনীতিতে অবকাঠামো এবং নির্মাণ খাতের ভূমিকা

গত পাঁচ বছরে জিভিএতে গড়ে ৭.৭% গড়ে, অর্থনৈতিক পুনরুদ্ধারের ব্যবস্থা গ্রহণের জন্য নির্মাণ ও অবকাঠামো খাতটি মৌলিক। COVID-19 এর ফলস্বরূপ ধ্বংসস্তুপিত অর্থনীতি পুনরুদ্ধারের মূল নির্মাণটি খাতকে থাকতে পারে। যদিও এটি কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে, তবুও অর্থনৈতিক বাধাগুলির ব্যারেজের মধ্যে আরও উল্লেখযোগ্য স্তরের নির্মাণ শিল্পটি স্থিতিশীল রয়ে গেছে।

গত পাঁচ বছরে জিভিএতে গড় ৭.৭% ধরে রাখতে সমর্থ হয়েছে। অর্থনৈতিক পুনরুদ্ধারের ব্যবস্থা গ্রহণের জন্য নির্মাণ ও অবকাঠামো খাতটি মৌলিক। ৫০ কোটিরও বেশি মানুষের জীবিকা হওয়ায় এটি সরাসরি বিভিন্ন শিল্পকে প্রভাবিত করে, চাহিদা উত্সাহ দেয়, চাকুরী সৃষ্টি করে এবং অর্থনীতিকে আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেয়। অবকাঠামো এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি – অবকাঠামো অর্থনৈতিক বিকাশের একটি বিশিষ্ট সক্ষম হিসাবে স্বীকৃত। এটি স্টিল, সিমেন্ট, প্রযুক্তি, নির্মাণ সরঞ্জাম ইত্যাদির মতো শিল্পের মাধ্যমে উন্নয়ন চক্রকে মন্থন করে একটি বৃহত গুণক প্রভাবকে সূক্ষ্ম করে তোলে, ফলস্বরূপ, শক্তিশালী পাবলিক অবকাঠামোগত বিকাশের সময় কর্মসংস্থান বৃদ্ধি এবং সরবরাহ শৃঙ্খলার দক্ষতা উন্নত করে। অর্থনীতিকে স্বাস্থ্যের দিকে ফিরিয়ে আনার জন্য, ভারত সরকার অবকাঠামো খাতে বিশেষ জোর দিয়ে মূলধন ব্যয় ২৬% এ বৃদ্ধি করেছে।

 আইশের ব্যালান্সিং – বড় আকারের নির্মাণ উদ্যোগগুলিতে ফোকাস করা স্থানীয় ব্যবসা এবং কর্মক্ষেত্রে নিযুক্ত রাখবে। লকডাউন বিধিনিষেধের কারণে থেমে থাকা বৃহত প্রকল্পগুলি পুনরুদ্ধারের মাধ্যমে এটি সহজতর করা যায়। নির্মাণ প্রকল্পগুলি শ্রম দলে যোগদানের জন্য স্থানীয় শ্রমিকদের নিয়োগ এবং স্থানীয় উৎস থেকে কাঁচামাল গ্রহণের মাধ্যমে স্থানীয় ব্যবসায়গুলিকে সরাসরি প্রভাবিত করতে পারে। এটি আরও আয় প্রদান করে নিযুক্ত ফার্মগুলি আশেপাশের অন্যদের কাছে পৌঁছে দেওয়ার জন্য। এছাড়াও, নির্দিষ্ট অঞ্চলের স্থানীয় ব্যবসাগুলি ক্লান্তিকর সরবরাহের নেটওয়ার্ক এবং সরবরাহ সরবরাহ ছাড়াই প্রকল্পটির প্রয়োজনের আরও ভাল করতে পারে। রক্ষণাবেক্ষণের অবকাঠামোতে ফোকাস করা – দ্রুত পুনরুদ্ধারের জন্য, রক্ষণাবেক্ষণ-ভিত্তিক প্রকল্পগুলি এবং ব্যাকলগগুলিতে মনোনিবেশ করা সরকারের পক্ষে অত্যন্ত উপকারী। রক্ষণাবেক্ষণ প্রকল্পগুলি দ্রুত অনুমোদিত হয়, তহবিলের তৎপরতা ত্বরান্বিত করে এবং এলাকার সম্প্রদায়গুলিকে পুরস্কৃত করে।

বিভিন্ন স্থানে রক্ষণাবেক্ষণ ভিত্তিক প্রকল্পগুলির দিকে দৃষ্টি আকর্ষণ করা তৃণমূল পর্যায়ে অবকাঠামোগত উন্নয়ন এবং নাগরিক বৃদ্ধি নিশ্চিত করবে। ত্বরান্বিত সবুজ অবকাঠামো – সবুজ পরিকাঠামোয় বিনিয়োগগুলি COVID-19-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের শুরুতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। নির্মাণ সংস্থাগুলি সবুজ অবকাঠামো গ্রহণ করে পুনরুদ্ধারে সহায়তা করতে পারে। তবে, জাতীয় পর্যায়ে পরিবেশ-বান্ধব প্রকল্প গ্রহণ করতে হবে, বিদ্যুতায়িত পরিবহন ব্যবস্থা গ্রহণের জন্য পরিবহন খাতকে প্রভাবিত করতে এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের প্রচার করতে হবে।

চ্যালেঞ্জগুলি –

অবকাঠামোগত উন্নয়নের জন্য অর্থায়ন একটি অন্যতম চ্যালেঞ্জিং ও সমালোচনামূলক সমস্যা, বিশেষত সংস্থানগুলির পরে সংস্থানগুলির সংকটজনিত কারণে। ভারতে শক্তিশালী এবং গভীর বন্ড বাজারের অভাবে, এখন পর্যন্ত বহু নির্মাণ প্রকল্প দীর্ঘমেয়াদি পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) প্রকল্পের সুযোগ সীমাবদ্ধ করে বাণিজ্যিক ব্যাংকগুলি দ্বারা অর্থায়িত হয়েছে। এছাড়াও, ইনফ্রা সেক্টরে ক্রমবর্ধমান এনপিএ (নন-পারফর্মিং অ্যাসেটস) অ্যাকাউন্টের সাথে, ইনফ্রা প্রকল্পগুলির জন্য বাণিজ্যিক ব্যাংকগুলির দ্বারা মূলধন ঋণ সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। কোভিড পোস্টের বিশ্ব বাণিজ্যিক ব্যাংকগুলি থেকে বিনিয়োগকে সীমাবদ্ধ করে আরও এনপিএ বাড়ানোর আশা করা হচ্ছে। অবকাঠামোগত বৃদ্ধির রস প্রযুক্তি – প্রযুক্তি মহামারীতে একটি পরম প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে। এটি কেবল ধারাবাহিকতা নিশ্চিত করেছে তা নয়, এটি গভীর প্রযুক্তিগত বর্ধনের মাধ্যমে কর্মক্ষেত্রের ভবিষ্যতের একটি ভিত্তি স্থাপন করেছে। বৃহত আকারের প্রকৌশল, নির্মাণ ও অবকাঠামো উদ্যোগ (ইসি ও ও) উদ্ভাবনের মাধ্যমে আইওটি, ইআরপি বাস্তবায়ন এবং অন্যান্য অন-প্রাইমিস এবং অফ-প্রাইমিস উন্নত প্রযুক্তির সম্ভাবনার স্বাদ গ্রহণ করেছে।

একবার এই এন্টারপ্রাইজ প্রযুক্তিগুলির প্রয়োজন হিসাবে দেখা হয় এবং প্রতিদিনের ব্যবসায়ের জন্য গৃহীত হয়, সমস্ত কোভিড পোস্টগুলি সমাপ্তির জন্য কম সময় এবং ব্যয় সহ্য করবে। অটোমেশনের মতো অবকাঠামোর জন্য অন্যান্য প্রযুক্তিগত উদ্ভাবনগুলি কমপ্লায়েন্স ওয়ার্ক হ্রাস এবং দক্ষতা পরিচালনা, রিয়েল-টাইম রিসোর্স বিশ্লেষণ এবং পরিকল্পনা হ্রাস করছে। নতুন বাস্তবতায় প্রযুক্তির উপর নির্ভরতা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলি প্রম্পট করবে এবং প্রকল্পের লাভজনকতা বাড়িয়ে তুলবে। দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার আজ চূড়ান্ত অগ্রাধিকার। এটি ইনফ্রা খাত উন্নয়নের তাৎপর্য এবং গুরুত্বকে নির্দেশ করেছে এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য সুস্পষ্ট অভিপ্রায় এবং প্রতিশ্রুতি সহ বিশিষ্ট পদক্ষেপের প্রয়োজন। (লেখক প্রধান – প্রযুক্তি ও উদ্ভাবনী হাইবার টেকনোক্র্যাট লিমিটেড। প্রকাশিত মতামতগুলি ব্যক্তিগত এবং আর্থিক এক্সপ্রেস অনলাইন এর অফিসিয়াল অবস্থান বা নীতি প্রতিফলিত করে না।

Leave a Reply