Categories
Bengali Legal Articles

বন্ধক চুক্তির ধারণা

ভূমিকা:

বন্ধক ধারণা এবং এর সাথে সম্পর্কিত বিষয়গুলি সম্পত্তি হস্তান্তর আইন, 1882 এর ধারা 58 থেকে 104 এর অধীনে আসে সহজ ভাষায় বন্ধক অর্থ ঋণ উন্নত বা ভবিষ্যতে অগ্রসর হওয়ার জন্য সম্পত্তির সুদের স্থানান্তর। প্রকৃতপক্ষে, কোনও ব্যক্তি কোনও ব্যাংক বা ব্যক্তির কাছ থেকে কোনও উদ্দেশ্যে ঋণ নেওয়ার জন্য সম্পত্তি বন্ধকী করে এবং বিনিময়ে তাদের কাছে সম্পত্তিটি বন্ধক হিসাবে সুরক্ষিত হিসাবে বন্ধক করে রাখেন যে ঋণ পরিশোধে যদি তিনি ব্যর্থ / খেলাপি হন তবে ব্যাংক বা ব্যক্তি পুনরুদ্ধার করতে পারবেন বন্ধকী সম্পত্তি থেকে একই। একজন ব্যক্তি বা যে কেউ তার সম্পত্তি বন্ধক রাখেন তাকে মর্টগাগোর হিসাবে পরিচিত এবং যে ব্যক্তি বা কোনও ব্যক্তি যার সম্পত্তি বন্ধকী তা মর্টগেজি নামে পরিচিত।

বন্ধকের সর্বাধিক সাধারণ ফর্ম:

সাধারণ বন্ধক বা নিবন্ধিত বন্ধক [বিভাগ 58 (খ)] –

আইনের ৫৪ (২) ধারায়, সম্পত্তি সম্পত্তি দখল না করে এবং বন্ধকী দলিল সম্পাদন করে ব্যক্তিগতভাবে বন্ধকী অর্থ প্রদানের জন্য নিজেকে বাধ্য করা হয় না এমন সম্পত্তি সম্পত্তি বন্ধকী হতে পারে যেখানে তিনি নিশ্চিত হন যে টাকা থাকলে অর্থ প্রদান করা হয় না তবে বন্ধকের সম্পত্তিটির উপর অধিকার থাকবে এবং বন্ধকী অর্থ পুনরুদ্ধার করতে একই বিক্রি করতে পারবেন।

শিরোনাম কার্যাদি জমা করার মাধ্যমে বন্ধক [বিভাগ 58 (চ)] –

সম্পত্তি স্থানান্তর আইন আইনের ৫৮ (চ) ধারায় বলা হয়েছে যে কোনও ব্যক্তি বা যে কোনও ব্যক্তি রাজ্য সরকার কর্তৃক সরকারী গেজেটে উল্লিখিত নোটিফিকেশনড শহরগুলিতে সুরক্ষার হিসাবে ব্যাংকগুলিতে অস্থাবর সম্পত্তির উপাধি প্রদান করতে পারে।

শিরোনাম কার্য জমা দিয়ে বন্ধকের প্রয়োজনীয় উপাদানগুলি:

১. একটি ঋণ থাকতে হবে।

২. শিরোনাম কর্মের বিতরণ বা জমা থাকতে হবে।

৩. ঋণ সুরক্ষার উদ্দেশ্যে অবশ্যই দলিল জমা দেওয়ার একটি উদ্দেশ্য থাকতে হবে।

৪. এখানে আঞ্চলিক বিধিনিষেধ রয়েছে।

অন্যান্য বন্ধকগুলির মধ্যে রয়েছে:

 শর্তসাপেক্ষ বিক্রয়ের মাধ্যমে বন্ধক: বন্ধক হ’ল এই শর্ত সহ একটি বন্ধুত্বপূর্ণ বিক্রয় যে ortণের পরিমাণ যেটি মর্টগাগর দ্বারা কোনও উদ্দেশ্যে নেওয়া হয়েছিল তা সাফ করার পরে সম্পত্তির মালিককে সম্পত্তি ফিরিয়ে দেওয়া হবে।

• ব্যবহারকারীর বন্ধক: এই ধরণের বন্ধক বলে যে স্থাবর সম্পত্তির দখলটি মর্টগেইজকে স্থানান্তরিত হয় এবং বন্ধকী একই সম্পত্তি থেকে আয়ও অর্জন করতে পারে।

• ইংরেজি বন্ধক: এই ধরণের বন্ধকীতে মর্তগাগর সম্পত্তি হস্তান্তরের পরে চুক্তি অনুসারে একটি নির্দিষ্ট তারিখে অর্থ প্রদান করতে বাধ্য হন।

অসাধারণ বন্ধক: উপরের মর্টগেজ বা অন্য কোনও বন্ধকের সংমিশ্রণ অ্যানোমালাস বন্ধকের অধীনে।

বন্ধকী দলিল কী?

বন্ধক দলিল একটি আইনী দলিল যা বন্ধক সম্পর্কিত কিছু শর্তাদি এবং শর্তাদি অন্তর্ভুক্ত করে। মর্টগেজ ডিডটি করা হয় যখন কোনও মর্টগাগর তার সম্পত্তি ঋণের উদ্দেশ্যে বন্ধককে বন্ধক করে দেয়। মর্টগাগোর এই বন্ধকী দলিল দ্বারা বন্ধকীর কাছ থেকে ঋণ হিসাবে গৃহীত পরিমাণ পুনঃতফসিল করার জন্য নিজেকে আবদ্ধ করে এবং যদি ঋণ পরিশোধ না করা হয় তবে বন্ধকীর দলিল অনুসারে বন্ধক সম্পত্তি বা বিক্রয় করার অধিকার রাখে।

বন্ধকী দলিলের নিবন্ধকরণ:

নথির আইনগত বৈধতা দেওয়ার জন্য বন্ধক দলিলের নিবন্ধকরণ অপরিহার্য। বন্ধক শিরোনাম চুক্তির ডেলিভারি দ্বারা বন্ধের ক্ষেত্রে নিবন্ধকরণের প্রয়োজন হয় না। বৈধ নিবন্ধের জন্য নিম্নলিখিত শর্তাদি পূরণ করতে হবে:

 দলিলটি অবশ্যই মর্ট্যাগাগোর দ্বারা স্বাক্ষরিত হতে হবে।

 কমপক্ষে দুজন সাক্ষীকে অবশ্যই এই চুক্তির সত্যতা প্রমাণ করতে হবে।

 স্ট্যাম্প শুল্ক অবশ্যই সেই অনুযায়ী পরিশোধ করতে হবে; অন্যথায়, নথিটি প্রয়োগযোগ্য নয়।

বন্ধকী দলিল কখন প্রয়োজন?

আপনি যখন অন্য ব্যক্তি বা ব্যবসায়ের কাছ থেকে loanণ নিয়ে থাকেন এবং সম্পত্তির সুদ অন্য ব্যক্তির কাছে হস্তান্তর করতে চান তখন এটি সাধারণত প্রয়োজন হয়।

আপনি যখন ঋণ নিতে চান এবং আপনার সম্পত্তিটি জামানত হিসাবে বন্ধক করার প্রয়োজন হয়। দলিলটি আপনাকে সম্পত্তির উপর আপনার অধিকার এবং আগ্রহ সুরক্ষিত করতে সহায়তা করে।

বন্ধকী দলিল কেন প্রয়োজন?

বন্ধক দলিলের প্রথম এবং সর্বাগ্রে প্রয়োজনীয়তা হ’ল দলটির পক্ষগুলি নির্ধারণ করা, অর্থাত্ ঋণগ্রহীতা / মর্টগাগোর এবং ঋণদানকারী / বন্ধকদাতা।

আইন আদালতে ঋণদানকারীর অধিকার কার্যকর করে। এটি নিশ্চিত করে যে theণ পরিশোধে ডিফল্ট বা ঋণ পরিশোধে বিলম্বের ক্ষেত্রে ঋণদাতা সম্পত্তি বিক্রি করে প্রদান করবেন।

বন্ধক যদি চুক্তির শর্তগুলি প্রদান বন্ধ করে বা লঙ্ঘন করে তবে বন্ধককে সম্পত্তি সম্পর্কে পূর্বাভাস দেওয়ার অধিকার রয়েছে।

সম্পত্তির উপর আগ্রহ এবং শিরোনাম সম্পর্কে দলিল একটি তদন্ত করে। এটি বন্ধকযুক্ত সম্পত্তিটির সঠিক মালিক নির্ধারণে সহায়তা করে।

বন্ধকী দলিল ঋণের পরিমাণ এবং সুদের হার নির্ধারণে সহায়তা করে।

বন্ধকী দলিল চুক্তিতে সুনির্দিষ্ট থাকলে বন্ধককে সম্পত্তি দখলের অধিকারও দেয়।

বন্ধকী দলিল সম্পত্তি ঋণদানকারীর কাছে স্থানান্তরিত হয়েছে তার প্রমাণ হিসাবে কাজ করে।

উপসংহার:

এই নিবন্ধটি বন্ধক এবং বন্ধকী দলিল এবং এর সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে কথা বলেছে যা তাদের সম্পত্তি বন্ধক দেওয়ার আগে কারও জানা উচিত। এই নিবন্ধটি বন্ধক সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান সরবরাহ করবে।

Leave a Reply