Categories
Bengali Legal Articles

সম্পত্তি কর গণনা সহজ করার জন্য কলকাতা নাগরিক সংস্থা

সম্পত্তি ট্যাক্সের অর্থ কোটি টাকা মুলতুবি থাকাতে, কলকাতা পৌর কর্পোরেশন সম্পত্তি করের গণনার জন্য ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট (ইউএএ) ব্যবস্থা সহজ করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তটি এপ্রিল ২০১৭ এ প্রথম প্রবর্তিত নতুন সিস্টেমটির স্নেহময় সাড়া অনুসারে এসেছে। মধ্যবিত্তের করদাতাদের কথা মাথায় রেখে নতুন পরিবর্তন করা হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নাগরিক সংস্থা সম্পত্তিগুলির জোনিংকে প্রভাবিত করে এমন পরামিতিগুলি পরিবর্তন করবে যা শেষ পর্যন্ত করের হারকে হ্রাস করবে। কেএমসির মূল্যায়ন বিভাগও স্ব-মূল্যায়ন ফর্মটি সহজতর করবে যা তার সম্পত্তি ঘোষণা করার জন্য পূরণ করতে হবে। 

ঋন খেলাপিদের কাছ থেকে বকেয়া পাওনা আদায়ের জন্য কলকাতার পৌরসভা সংস্থা দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে। এটি গত বছর ডিসেম্বরে ছিল, কেএমসি বড় খেলাপিদের বিরুদ্ধে ডিমান্ড নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কেএমসির মূল্যায়ন বিভাগের এক কর্মকর্তার মতে, এই ৩,৪০০ মেজর খেলাপিদের মধ্যে প্রায় ৪০০ জন কেএমসির রাজস্ব বিভাগের বকেয়া অর্ধেকের অবদান রাখে। ভারতীয় নিয়ন্ত্রক ও নিরীক্ষক জেনারেল (সিএজি) দ্বারা প্রাপ্ত একটি অনুমান অনুসারে, ৩,৪০০ বড় সম্পত্তি মালিকরা করের উপর খেলাপি হন।

সদ্য চালু হওয়া সিস্টেমটির কয়েকটি হাইলাইট এখানে দেওয়া হল: 

* সংযুক্ত আরব আমিরাত সিস্টেমের অধীনে একজন করদাতা স্ব-মূল্যায়ন করেন এবং তার সম্পত্তির বার্ষিক মূল্যায়ন গণনার জন্য একটি “স্ব-ঘোষণা” ফর্ম পূরণ করেন। 

* সম্পত্তি কর আদায়কে আরও স্বচ্ছ করতে মূল্যায়নগুলি নতুন পদ্ধতির দিকে চলে আসায় সিস্টেমটি ছয় লক্ষেরও বেশি লোকের উপকৃত হবে বলে আশা করা হচ্ছে। 

* মূল্যায়ন নীতিটি শহরগুলিকে পানীয় জল, নিকাশী ব্যবস্থা, রাস্তাঘাট এবং মেট্রো সংযোগ সহ অঞ্চলে উপলভ্য ইউটিলিটি এবং সুযোগ-সুবিধার ভিত্তিতে ছয়টি বিস্তৃত অঞ্চল (এ থেকে এফ) বিভক্ত করেছে। 

* যেহেতু প্রক্রিয়াটি প্রাপ্য সম্পত্তি করের ক্ষেত্রে বড় পদক্ষেপ নেওয়ার ফলে, সংশোধিত আইনটি নাগরিক সংস্থাকে বিভিন্ন গোষ্ঠী, জমি বা ভূমি সমন্বিত ভবনগুলির মূল্য নির্ধারণের ক্ষেত্রে বিভিন্ন শতাংশ নির্ধারণের জন্য প্রবিধান প্রবর্তন করার ক্ষমতা দেয়, যাতে করের সমান হয় মালিকরা আগে যে পরিমাণ অর্থ দিতেন

* প্রদেয় সুদের গণনা করার সময়, যে বিলের উপর সুদ গণনা করতে হবে তার পরিমাণের এক রুপির এক ভগ্নাংশ গোল হয়ে গেছে। উদাহরণস্বরূপ, পঞ্চাশ পয়সা এক টাকা হিসাবে গণ্য হবে।

* বিল্ডিংগুলিকে শ্রেণিবদ্ধকরণ এবং সম্পত্তির মূল্যায়নে পৌঁছানোর জন্য, নাগরিক সংস্থা ব্যবহারের উদ্দেশ্য (বাণিজ্যিক বা আবাসিক), অবস্থান, ইউনিটের ক্ষেত্র, সম্পত্তির বয়স ইত্যাদির মতো বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যদি কোনও বাড়ির মালিক তার বাড়িটি সংস্কার করে, তবে তাকে তার স্ব-মূল্যায়ন ফর্মে এই দিকটি প্রকাশ করা দরকার, ব্যর্থ হয়ে যা তাকে ভারী জরিমানা করা হবে। 

* তবে নতুন আইনের আওতায় কেএমসির করের মূল্যায়নে ০.৫ থেকে ৮ শতাংশ স্কেল পরিবর্তন করার অধিকার রয়েছে।

Leave a Reply