Categories
Bengali Legal Articles

অ্যান্টি-প্রফিটারিং ওয়াচডগ বিল্ডারকে কি জিএসটি সুবিধাগুলি বাড়ির মালিকদের কাছে পাস করতে বলে?

গৃহকর্মীদের উদ্ধারে এসে দেশটির মুনাফিকারবিরোধী নজরদারি সংস্থা গুরগাঁও-ভিত্তিক এক বিকাশকারীকে নতুন কর শুল্কের আওতায় গৃহকর্মীদের কাছে যে সুবিধা পেয়েছে তা পাস করতে বলেছে। কর্তৃপক্ষ বিল্ডারকে কারণ দর্শানোর নোটিশও পাঠিয়েছে, তা না করতে পেরে কেন এতে শাস্তির বিধান রাখা হবে না তা জানতে চেয়ে।

৮২ টি হোমবিউয়ার্স দ্বারা দায়ের করা ৩৬ টি আবেদনের বিষয়ে আদেশ জারি করে জাতীয় বিরোধী-প্রফিটিং অথরিটি (ন্যাপা) ১৮ সেপ্টেম্বর পিরামিড ইনফ্রেটেককে ২,৪৭৬ ফ্ল্যাটের মালিকদের জন্য ৮২.২২ কোটি রুপি ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দিয়েছে – কেবল ক্রেতারা নয় যারা অভিযোগ দায়ের করেছেন – প্রতি ১৮ জনের সাথে তিন মাসের মধ্যে শতকরা সুদের হার। এই নজরদারি হরিয়ানা ট্যাক্স কমিশনারকে যাতে আদেশটি মেনে চলা হয় তা নিশ্চিত করতে এবং একটি প্রতিবেদন দায়ের করারও নির্দেশনা দিয়েছে।

গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) এর আওতায় ইনপুট ট্যাক্স ক্রেডিট (আইটিসি) সিস্টেমের মাধ্যমে ডেভেলপারদের দ্বারা প্রাপ্ত সুবিধাটি না পারানোর জন্য কোনও বিল্ডারের বিরুদ্ধে এই আদেশ প্রথমবারের মতো পাস করা হয়েছে। জিএসটি শাসন গত বছরের ১ জুলাই কার্যকর হয়েছিল এবং রিয়েল এস্টেট বিকাশকারীরা, যারা আইটিসির মাধ্যমে কর সুবিধা পেয়েছিল, তাদের গৃহকর্মীদের সুবিধাগুলি প্রদানের জন্য দায়বদ্ধ করা হয়েছিল।

এই ক্রেতারা হরিয়ানা সাশ্রয়ী মূল্যের আবাসন নীতি ২০১৩ এর আওতায় পিরামিড ইনফ্রেটেক, সেক্টর ৭০ এ আরবান হোমস এবং সেক্টর ৮৬ এ নগর বাড়িগুলি দ্বারা নির্মিত দুটি আবাসন প্রকল্পে বিনিয়োগ করেছিলেন। ক্রেতারা অভিযোগ করেছিলেন যে, নতুন সরকারের অধীনে নির্মাতা আইটিসির মাধ্যমে লাভ অর্জন করছিলেন। , তিনি ক্রেতাদের সুবিধায় না দিয়ে মুনাফা করছেন। বিকাশকারী কাঁচামালগুলির ব্যয় বৃদ্ধি এবং উপ-ঠিকাদারদের করের বোঝা বৃদ্ধিকে তার অ-লাভজনক না করার কারণ হিসাবে উল্লেখ করেছেন।

বিল্ডারের আবেদনকে একপাশে রেখে ন্যাপা জানিয়েছে, মামলার একটি বিশদ গবেষণা থেকে একেবারে স্পষ্ট হয়ে গেছে যে অতিরিক্ত আইটিসি তাঁর কাছে ছিল, তার যে সুবিধাটি তাকে ক্রেতাদের কাছে দিতে হয়েছিল।

“উত্তরদাতা (বিল্ডার) এই (আইটিসি) সুবিধাকে উপযুক্ত করতে পারে না, কারণ এটি সমাজের অরক্ষিত অংশ থেকে বিল্ডারদের দ্বারা যে মূল্য নির্ধারণ করা হয়, যা হ’ল উচ্চ-মূল্যের অ্যাপার্টমেন্টগুলি বহন করতে পারে না তা হ্রাস করার জন্য সরকার তার নিজস্ব ট্যাক্স আয় থেকে ছাড় দেয়  “এই বিষয়ে বিশদে জানবার জন্য মুল অর্ডার কপিটি পড়ুন।

“উত্তরদাতাকে এই সুবিধাটি তার নিজের অ্যাকাউন্টের বাইরে বাড়িয়ে দিতে বলা হচ্ছে না, এবং তিনি কেবলমাত্র আইটিসির যে উপকারে সরকার কর্তৃক নির্মাণকাজে আইটিসির অনুদানের অধিকারী হয়েছিলেন তা প্রদান করতে বাধ্য, “প্রহরীটি আরও বলেছে।

সঠিক গণনায় পৌঁছেছে

এখানে উল্লেখযোগ্য যে রিয়েল এস্টেট খাতটি সরাসরি জিএসটি-র আওতায় পড়ে না, যদিও বেশ কয়েকটি কেন্দ্রীয় ও রাজ্য কর আদায়কারী নতুন শাসনের সুবিধাগুলি এই জাতীয় প্রকল্পের আওতাধীন নির্মাণাধীন প্রকল্পগুলির বিকাশকারীদের জন্য প্রস্তাবিত হয় কাজের চুক্তি এইভাবে নির্মাণাধীন প্রকল্পগুলিতে করের কার্যকর হার ১২ শতাংশ। তবে, সাশ্রয়ী মূল্যের আরও বেশি সাশ্রয়ী হওয়ার লক্ষ্যে সরকার চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রীর আবাস যোজনা (পিএমএওয়াই) এর অধীনে ক্রেডিট-লিংকড সাবসিডি স্কিমের (সিএলএসএস) আওতায় কেনা বাড়িগুলির জন্য এই হার আট শতাংশে কমিয়েছে।

Leave a Reply