Categories
Bengali Legal Articles

সম্পত্তি কি অনাগত সন্তানের কাছে স্থানান্তরিত হতে পারে?

অনাগত সন্তানের সম্পত্তির অধিকার সম্পর্কিত অনেক দ্বন্দ্ব ও মামলা হয়েছে, যদি কোনও সন্তানের জন্মের আগে মালিক মারা যাওয়ার সময় এই জাতীয় সন্তানের সম্পত্তি হস্তান্তর সম্পর্কে উল্লেখ করা হয়।

আইনের দৃষ্টিতে একটি অনাগত সন্তানের সম্পত্তি অধিকার সম্পর্কে এখানে একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে: 

সম্পত্তি আইন অনুসারে অনাগত সন্তানের অধিকার

সম্পত্তির স্থানান্তর আইনের ৫ ধারায় বলা হয়েছে যে সম্পত্তি কেবল কোনও জীবিত ব্যক্তির নিকট স্থানান্তরিত হতে পারে, আইনের ধারা ১৩, ১৪ এবং ১৮ অনাগত সন্তানের সুবিধার্থে সম্পত্তি হস্তান্তর করার আইনের সাথে চুক্তি করে। এটিতে বলা হয়েছে যে অনাগত সন্তানের কাছে সম্পত্তি হস্তান্তর করতে পূর্বের “আগ্রহ” তৈরি করতে হবে। এর অর্থ এখনও বেঁচে থাকা সন্তানের সুবিধার জন্য একজন ট্রাস্টি নিয়োগ করতে হবে। যে ব্যক্তির সম্পত্তি হস্তান্তর করতে ইচ্ছুক তার সম্পত্তিতে এই সমস্ত “সুদ” অবশ্যই থাকা উচিত। অন্যথায়, স্থানান্তর কার্যকর হবে না।

১৩ অনুচ্ছেদ বলছে যে স্থানান্তরের তারিখে অস্তিত্ব নেই এমন ব্যক্তির সরাসরি স্থানান্তর হতে পারে না। এই কারণেই এই বিভাগটি “অনাগত ব্যক্তির কাছে স্থানান্তর” না করে “সুবিধার জন্য” অভিব্যক্তিটি ব্যবহার করে।

উল্লেখ্য যে মায়ের গর্ভে থাকা একটি শিশুকে আইন অনুসারে অস্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়।

একটি ট্রাস্ট গঠন করুন: সম্পত্তিটি অনাগত সন্তানের কাছে স্থানান্তরিত করা যেতে পারে তবে একটি ট্রাস্টের মাধ্যমে, সরাসরি নয়। যদি কোনও ট্রাস্ট গঠন না করা হয় তবে সম্পত্তিটি কোনও জীবিত ব্যক্তির পক্ষে এবং তারপরে নাবালিকের কাছে স্থানান্তর করতে হবে।

  • অনাগত ব্যক্তিকে সর্বশেষ জীবন সম্পদধারীর মৃত্যুর আগে অবশ্যই “অস্তিত্বের” মধ্যে আসতে হবে। অস্তিত্বের সাথে, এর অর্থ মাতৃগর্ভে থাকা এবং আসল জন্ম নয়। 
  • কোনও অনাগত নাতি-নাতির পক্ষে করা উপহারের দলিলের জন্য যা সম্পত্তির পুরো স্বার্থের পক্ষে নয়, দলিলটি মালিকানা দলিল হিসাবে বৈধ নথি হিসাবে ধারণ করতে পারে।

হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে অনাগত সন্তানের অধিকার

হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫৬ এর ২০ নম্বর ধারায় মাতৃগর্ভে গর্ভে থাকা অনাগত সন্তানের অধিকার নিয়ে আলোচনা করা হয়েছে। অনাগত সন্তানের সম্পত্তির অধিকার এই বিষয় দ্বারা পরিচালিত হয় যে যে ব্যক্তি সেই সম্পত্তি হস্তান্তর করতে ইচ্ছুক এবং পরবর্তীকালে জীবিত জন্মগ্রহণকারী ব্যক্তির মৃত্যুর সময় গর্ভবতী ছিল সেই সন্তানের অধিকার হিসাবে অধিকার পাওয়ার অধিকারও থাকবে সম্পত্তির মালিকের মৃত্যুর আগে যদি সে বা তার জন্ম হয়েছিল, এবং উত্তরাধিকারকে অন্তর্দহের মৃত্যুর তারিখ থেকে কার্যকর হয়ে এমন ক্ষেত্রে ন্যস্ত করা হবে বলে মনে করা হবে।

অধ্যায় ২০ অনুসারে, একটি অনাগত শিশু যিনি অস্তিত্ব নিয়ে এসেছেন কেবলমাত্র যদি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয় তবে

(i) সম্পত্তির মালিকের মৃত্যুর সময় শিশুটি গর্ভধারণ করেছিল এবং

(ii) শিশুটি জীবিত জন্মগ্রহণ করে

উপরের শর্তগুলি মেটানো হলে সম্পত্তি যেমন মালিকের মৃত্যুর আগে সে জন্মগ্রহণ করেছিল ঠিক তেমনই উত্তরাধিকারী হবে। সম্পত্তির মালিকের মৃত্যুর সময় মায়ের গর্ভে থাকা যে কোনও শিশু, পুরুষ বা মহিলা আইনের দৃষ্টিতে অস্তিত্ব হিসাবে বিবেচিত হয়।

মুসলিম আইনেরঅধীনে অনাগত সন্তানের অধিকার মুসলিম ব্যক্তিগত আইনের অধীনে অনাগত সন্তানের কোন অধিকার নেই এবং ওয়াকফের ক্ষেত্রে ব্যতীত গর্ভজাত ব্যক্তির জন্য উপহার অকার্যকর।

Leave a Reply