Categories
Bengali Legal Articles

ভাড়াটে উচ্ছেদের বিষয়ে বাড়িওয়ালাদের কী কী জানতে হবে ?

বাড়িওয়ালাকে ভাড়া দেওয়ার সময় সম্পত্তির সম্পূর্ণ অধিকার থাকতে পারে না, তবে তার এক অধিকার যে ভাড়াটেকে উচ্ছেদ চুক্তিতে উল্লিখিত কোনও ভাড়াটে নিয়ম ভঙ্গ করে সে ক্ষেত্রে ভাড়াটেকে উচ্ছেদ করা উচিত।

সহজ শোনাচ্ছে? সত্যিই ভাল না! ২০১৬ সালে, একটি আদেশে সুপ্রিম কোর্ট বলেছিল যে কোনও ভাড়াটিয়াকে সময়মতো ভাড়া দিলে পাঁচ বছরের জন্য তাকে উচ্ছেদ করা যাবে না। এই রায়টি ভাড়াটে এবং বাড়িওয়ালার মধ্যে স্বাক্ষরিত চুক্তির দৈর্ঘ্য নির্বিশেষে। কেবলমাত্র একটি উপায় আছে যে কোনও বাড়িওয়ালা কোনও ভাড়াটেকে উচ্ছেদ করতে পারে – কেবলমাত্র যদি জায়গাটি নিজেই ব্যবহার করতে হয়।

এগুলির মতো উদাহরণগুলি থেকে একটি সংকেত নিন এবং আপনার ভাড়াটেদের জন্য কঠোর নিয়মের সাথে ইজারা চুক্তির নকশা করুন, পরিস্থিতি দেখা দিলে আপনার পক্ষে ভাড়াটেকে উচ্ছেদ করা সহজতর হবে।

আপনি কখন ভাড়াটে উচ্ছেদ করতে পারেন?

এটি ভাড়াটে উচ্ছেদের অন্যতম সাধারণ কারণ। ভাড়াটে যে সময়কালের জন্য সম্পত্তিটিতে বাস করছেন তার উপর নির্ভর করে কোনও বাড়িওয়ালা এক মাস বা দুই মাসের বিলম্বের সাথে করতে পারেন। তবে, যদি আপনার ভাড়াটিয়া এখন দীর্ঘকাল ধরে ভাড়াটি বাদ দিচ্ছেন, তাদের চলে যাওয়ার সময় এসেছে।

সাব-লেটিং

আপনি দুটি সম্পত্তি ভাড়া দিয়েছিলেন, কিন্তু, আপনার ভাড়াটে সম্পত্তিতে আরও দুজন ভাড়াটে যুক্ত করেছিলেন এবং তাদের কাছ থেকে ভাড়া নেওয়া শুরু করেছিলেন। এটি গুরুতর, হয় তাদের এটিকে বন্ধ করতে বলুন বা উচ্ছেদ করার জন্য প্রস্তুত থাকুন।

সম্পত্তির ক্ষতি হচ্ছে

যদি ভাড়াটিয়া সম্পত্তিটিকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ করে এবং ক্ষতিগুলির জন্য অর্থ দিতে রাজি না হয় তবে আপনার সেগুলি উচ্ছেদ করার অধিকার আপনার রয়েছে।

স্ব-ব্যবহার

আপনি যদি একজন বাড়িওয়ালা হিসাবে ব্যক্তিগত ব্যবহারের জন্য সম্পত্তিটি ফিরিয়ে নিতে চান তবে আপনি আপনার ভাড়াটেকে উচ্ছেদের নোটিশ পাঠিয়ে তা করতে পারেন।

বাণিজ্যিক ব্যবহার

যদি আপনার ভাড়াটিয়া আবাসিক সম্পত্তিটি প্রাঙ্গণ থেকে তাদের নিজস্ব ব্যবসা চালানোর জন্য ব্যবহার করে, তবে এটি উচ্ছেদের ডাকতে পারে। আবাসিক সম্পত্তির বাণিজ্যিক ব্যবহার আপনাকেও সমস্যা হতে পারে।

উচ্ছেদের চিঠির কী থাকতে হবে?

আপনার ভাড়াটেকে উচ্ছেদ করার কোন শক্ত ভিত্তি আছে? এখানে আপনার শুরু করা উচিত। নীচের সমস্ত উল্লেখ সহ তাদের একটি আনুষ্ঠানিক উচ্ছেদ পত্র লিখুন:

  • উচ্ছেদের কারণ নির্ধারণ করুন: ভাড়াটিয়া উচ্ছেদের পেছনের কারণটি আপনাকে স্পষ্ট করে বলতে হবে। যেখানেই সম্ভব, উদাহরণ দিন। এছাড়াও, নিশ্চিত হয়ে নিন যে আপনি তাদের বলছেন যে এটি ইজারা চুক্তিতে নির্ধারিত বিধিগুলির বিরুদ্ধে।
  • সময়কালটি সংজ্ঞায়িত করুন: একটি উচ্ছেদের চিঠিতে স্পষ্টভাবে উল্লেখ করা উচিত যে সময়সীমার মধ্যে তাদের অবশ্যই সম্পত্তি ত্যাগ করতে হবে। কারণটি অনুসারে সময়টি ১-৩ মাসের মধ্যে পরিবর্তিত হতে পারে।
  • প্রতিকারগুলি উল্লেখ করুন, যদি কোনও হয়: ভাড়াটিয়া দীর্ঘদিন ধরে সম্পত্তিতে বসবাস করছেন তবে ইদানীং নিয়মগুলি ভঙ্গ করছেন, আপনি তাদের সতর্কতা হিসাবে উচ্ছেদের চিঠি পাঠাতে পারেন। আপনি কিছু প্রতিকার ভাগ করে নিতে পারেন যা অনুসরণ করে উচ্ছেদটি বাতিল এবং অকার্যকর হয়ে উঠতে পারে।

প্রক্রিয়া

আপনি যখন আপনার সম্পত্তি খাজনায় দেবেন তখন যেমন আপনি অনুসরণ করেন ঠিক তেমনই উচ্ছেদ প্রক্রিয়াও পেশাদার।

  • একজন আইনজীবী নিয়োগ করুন: প্রক্রিয়াটি মসৃণ হওয়ার জন্য আপনার একজন আইনজীবীর প্রয়োজন হবে এবং আপনার এবং আপনার ভাড়াটিয়ার মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করবে না। তদুপরি, একজন আইনজীবী আপনার মামলাটি শক্তিশালী এবং ভাড়াটেকে অবশ্যই বহিষ্কার করা উচিত তা নিশ্চিত করবে।
  • উচ্ছেদের চিঠিটি প্রেরণ করুন: আদালত সরানোর আগে ভাড়াটেকে একটি আনুষ্ঠানিক উচ্ছেদের চিঠি প্রেরণ করা উচিত।
  • ফাইল ও নোটিশ পাঠান: তারপরে দেওয়ানি আদালতে মামলা করা হয় এবং তারপরে ভাড়াটিয়কে শুনানির জন্য অবহিত করা হয়।
  • শুনানি: হয় ভাড়াটে আদালত পরিদর্শন না করেই প্রাঙ্গণ ছেড়ে দেয় বা নোটিশে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। ভাড়াটে মামলায় প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে, আপনাকে কোনও সিদ্ধান্ত দেওয়ার জন্য আদালতের অপেক্ষা করতে হবে। উচ্ছেদের ঘটনাটি নিশ্চিত হওয়ার জন্য আপনার কাছে দৃঢ় যুক্তি এবং প্রমাণ রয়েছে তা নিশ্চিত করুন।

Leave a Reply