Categories
Bengali Legal Articles

পূর্বসূরীর সম্পত্তিতে মহিলাদের অধিকার সম্পর্কিত সুপ্রিম কোর্টের আদেশের ব্যাখ্যা

হিন্দু উত্তরাধিকার (সংশোধন) আইন, ২০০৫-এর মাধ্যমে নারীরা যেসব সুযোগ-সুবিধাগুলি অধিকার পাবে তা আনলক করার জন্য দুটি তারিখ ছিল।  এই তারিখগুলি ছিল: ২০ ডিসেম্বর, ২০০৪, যে দিন আইনটি চালু হয়েছিল, এবং সেপ্টেম্বর ৯, ২০০৫, সংশোধনীর অনুমোদনের তারিখটি।

হিন্দু কন্যাসন্তানকে তার পিতা সম্পত্তির সমান অংশীদার করার জন্য ২০০৫ সালে সোর্স আইনে মূল পরিবর্তনগুলি করা হয়েছিল – হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫6 – তার পুরুষ ভাইবোন সহ। সংশোধিত আইন শিখ, বৌদ্ধ এবং জৈনদের ক্ষেত্রেও প্রযোজ্য।

২০০৫ অবধি, এই ধর্মগুলির যে কোনও একটি বিবাহিত মহিলা বিবাহের সময় তার স্বামীর পরিবারের অংশ হয়েছিলেন এবং তার পিতার সম্পত্তির কোনও অধিকার ভোগ করেন নি। এটি ভাল জন্য পরিবর্তন হতে চলেছে। তবে, দুটি তারিখ দুটি উপায়ে মহিলাদের অধিকারকে সংযত করতে চলেছিল, এবং এটি স্পষ্ট করে লেখাটিতে বলা হয়েছিল:

  • বিভাগগুলি ইতিমধ্যে ২০ ডিসেম্বর, ২০০৪ -র আগে সংঘটিত হওয়ার আগেই কোনও সম্পত্তিতে তাদের অংশ দাবি করতে পারত না – যে দিন সংশোধনীটি চালু হয়েছিল। 
  • তার অংশ দাবি করার জন্য, এটি জরুরি ছিল যে একজন মহিলার বাবা সেপ্টেম্বর ৯, ২০০৫ অবধি বেঁচে ছিলেন – যেদিন সংশোধনীটি বৈধতা নিয়েছিল।

পরে অনেকগুলি উচ্চ আদালত রায় দেয় যা দ্বিতীয় দফার সাথে সঙ্গতিপূর্ণ ছিল না। এটিকে একটি সামাজিক আইন হিসাবে বিবেচনা করে যা লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে মূল বিষয়টি অর্জনের জন্য প্রত্যাবর্তনমূলক প্রয়োগ করা উচিত, ভারত জুড়ে উচ্চ আদালত পাঠ্যটিতে উল্লিখিত বর্ণনার চেয়ে আলাদা পংক্তি নিয়েছিল।

এ জাতীয় ব্যাখ্যার শুটিং করে সুপ্রিম কোর্ট (এসসি) সম্প্রতি বলেছিল: “সংশোধনীর পাঠ্যটিতেই স্পষ্টভাবে প্রমাণিত হয়েছে যে সংশোধন আইনের ‘কোপারসারির কন্যাকে’ প্রদত্ত অধিকার ‘দেওয়া হয়েছে এবং থেকে’। সংবিধানের সরল ভাষা বিবেচনায়, পাঠ্যটি যেভাবে প্রস্তাবিত হয়েছে তার চেয়ে আলাদা আলাদা ব্যাখ্যার সুযোগ নেই … সংশোধিত বিধান বা পূর্বনির্ধারিত ব্যবস্থার প্রতিশোধমূলক প্রভাব দেওয়ার জন্য কোনও প্রকাশের বিধান নেই। ”

শীর্ষ আদালত বলেছেন, “এমনকি যদি কোনও আইনসভা কর্তৃপক্ষের জন্য বা এটির উদ্দেশ্যে না দেওয়া হয় তবে কোনও সামাজিক আইনকেও পূর্বনির্বাচিত প্রভাব দেওয়া যায় না।”

এসসি আরও বলেছিলেন যে পৈতৃক সম্পত্তির বিভাজন যা ডিসেম্বর ২০, ২০০৪ এর আগে সংঘটিত হয়েছিল, ২০০৫ সালের সংশোধনীর দ্বারা অকার্যকর থাকবে।

Leave a Reply