Categories
Bengali Legal Articles

হাউজিং কমপ্লেক্স চালানোর জন্য বাই লওস কি আবশ্যক?

সমস্ত অ্যাপার্টমেন্ট সমিতিগুলি সমিতি নিবন্ধন আইন, ১৮৬০ বা প্রাসঙ্গিক রাষ্ট্রীয় আইন অনুসারে নিবন্ধিত রয়েছে। অন্যদিকে, আবাসিক কল্যাণ সমিতিগুলি (আরডাব্লুএ) একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের প্রতিদিনের কাজ সংক্রান্ত তাদের নিজস্ব নির্দেশিকা বা বিধি তৈরি করে । সদস্যদের সমাজের স্বার্থে কাজ করার জন্য দৃঢ বিশ্বাস পোষণ করা কোনও চ্যালেঞ্জের চেয়ে কম নয় কারণ সমস্ত সদস্যরা তাদের অধিকার জানেন তবে কয়েকটি তাদের দায়িত্ব উপলব্ধি করে।

বাইলেজের গুরুত্ব

অ্যাপার্টমেন্ট মালিকদের সমিতির ম্যানেজিং কমিটি প্রাঙ্গণটির যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য এবং আবাসিকদের দ্বারা মোকাবেলা করা সমস্যাগুলি সমাধান করার জন্য বাই বাইগুলি ফ্রেম করেছে।

বাইওয়ালাদের কী অন্তর্ভুক্ত করা উচিত?

  • আরডাব্লুএ অবশ্যই কমপক্ষে ১০ জন সদস্য নিয়ে গঠিত।
  • বাইলেজের অধীনে, সমস্ত মালিককে আরডাব্লুএ দ্বারা আরোপিত মাসিক ফি প্রদান করতে হবে। বাইলাওগুলি প্রদান, ফি এবং জরিমানার জন্য সময়সীমাও জানিয়েছে। বাইলারা ব্যবস্থাপনায় এমন ব্যক্তিদের নামও উল্লেখ করেছে যারা ইস্যু ক্ষেত্রে মামলা করতে পারে এবং মামলা করতে পারে। 
  • নতুন সদস্যদের তালিকাভুক্তির পদ্ধতি, সদস্যদের যোগ্যতা, বিধিনিষেধ এবং অন্যান্য শর্তাদি ছাড়াও সদস্যদের উচ্ছেদের বিধি ব্যতীত বাইলেজেরও বিশদ থাকতে হবে।
  • অ্যাসোসিয়েশন দ্বারা কীভাবে ব্যবসা পরিচালনা করতে হবে তা সম্পর্কে বাইলাদের বিবরণ থাকা উচিত। 
  • সমিতির বিষয়গুলি বার্ষিক সাধারণ সংস্থা সভার একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠের মাধ্যমে নির্বাচিত একটি বোর্ড দ্বারা পরিচালিত হয়।

হাউজিং কমপ্লেক্সের মডেল কীভাবে বিলিভ করবেন?

প্রথম পদক্ষেপটি সমিতির সদস্যদের জন্য একটি খসড়া মডেল বাইবেলা তৈরি করা এবং এটি সাধারণ সংস্থা দ্বারা অনুমোদিত করা। আরডাব্লুএ নিবন্ধন করুন। এটির সফল নিবন্ধকরণে, বাইওয়ালাগুলি আরডাব্লুএর জন্য কার্যকর হয়।

বাইলাউস সংশোধন করা হচ্ছে

কোন একটি যথাযথভাবে গঠন সভা, যা ২/৩ দ্বারা অনুমোদিত হতে পারে নিজস্ব আইন সংশোধন করতে পারেন সদস্যরা। দ্রষ্টব্য, কোনও সদস্য যদি কোনও সমাজে দুটি অ্যাপার্টমেন্ট রাখে তবে তার একক ভোট হিসাবে গণ্য হবে। নতুন বাইলাও ঘোষণার পরে, এটি বৈধ হয়ে যায়।

একটি বাইলাও সংশোধন করার পদ্ধতি

  • বার্ষিক সাধারণ সংস্থার সভা করতে হয়।
  • সংখ্যাগরিষ্ঠতার মধ্যে একটি প্রস্তাব পাস করতে হবে, যেখানে তিন-চতুর্থাংশ সদস্য উপস্থিত রয়েছেন।
  • দুই তৃতীয়াংশ সদস্যের মোট সদস্যের এক তৃতীয়াংশের কম হওয়া উচিত নয়।
  • সমিতির স্মারকলিপিতে প্রতিটি পরিবর্তন নিবন্ধকের কাছে এক মাসের মধ্যে জমা দিতে হবে।
  • এই সংশোধনীটি কোনও আইন বা বিধি লঙ্ঘন করে না বলে সন্তুষ্ট হয়ে, নিবন্ধক সংশোধনটি নিবন্ধন করবেন এবং নিবন্ধনের শংসাপত্র জারি করবেন।

এই আইন কি বাধ্যতামূলক?

যদিও যে কোনও নিবন্ধিত আরডাব্লুএর বৈধতা আছে, যদি এমন কোনও আইন থাকে যা আপনার মৌলিক অধিকারকে আরোপ করতে পারে তবে আপনি আইনী পথ গ্রহণ করতে পারেন। 

উদাহরণস্বরূপ, অনেক অ্যাপার্টমেন্ট সমিতি তাদের সোসাইটিতে পোষা প্রাণী রাখা নিষিদ্ধ করেছিল। তবে, ভারতের সংবিধান বলছে যে কোনও অ্যাপার্টমেন্ট কোনও অ্যাপার্টমেন্টে পশুপাখি রাখতে নিষেধাজ্ঞা জারি করতে পারে না, ধারা ১১ (৩) এর সাথে নিষ্ঠুরতার প্রতিরোধ আইন, ১৯৬০ সম্পর্কে উল্লেখ করা হয়েছে। এটি ৫১ এ (ছ) এরও পরিপন্থী ভারতীয় সংবিধানের মধ্যে, প্রতিটি নাগরিকের প্রাণী, জীবজন্তু এবং প্রাণীর প্রতি সমবেদনা দেখা এবং প্রাকৃতিক পরিবেশের উন্নতি করা কর্তব্য। 

Leave a Reply