Categories
Bengali Legal Articles

আপনার জায়গা ভাড়া দেওয়ার পরিকল্পনা করছেন? কীভাবে ইজারা ও লাইসেন্স আলাদা তা জানুন

বাড়ি কেনার প্রক্রিয়াতে ব্যবহৃত জারগনের মতোই , ভাড়া দেওয়ার জগতেও এর নিজস্ব জটিল শর্তাদি পূর্ণ। ভাড়ার পার্লেন্সে সবচেয়ে বেশি ভুল বোঝাবুঝির মধ্যে শব্দের মধ্যে রয়েছে- ইজারা এবং লাইসেন্স। যখন কোনও আবাসিক সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয়, তখন বাড়িওয়ালা এবং ভাড়াটে কোনও চুক্তি করে, যা কোনও ইজারা বা লাইসেন্স হতে পারে। যদিও এই পদগুলি প্রচলিত মতবিরোধে ব্যবহার করা হয়, সেগুলি সহজাতভাবে পৃথক। যখন কোনও ইজারা ভাড়াটেকে আরও বেশি অধিকার দেয় তবে লাইসেন্স জমিদারদের পক্ষে উপযুক্ত। একটি ইজারা অধীনে, একটি নির্দিষ্ট সময়কাল জন্য একটি সম্পত্তি একচেটিয়া দখল দেওয়া হয়। ভারতীয় ইজামেন্টস অ্যাক্ট, ১৮৮২ এর ধারা ৫২, লাইসেন্স সংজ্ঞা দেয়, ইজারা সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ এর ধারা ১০৫ এর অধীনে সংজ্ঞায়িত করা হয়েছে।

তবে, চুক্তিটিকে ইজারা বা লাইসেন্স হিসাবে কেবল শিরোনাম করা আইনের দৃষ্টিতে এটি তৈরি করে না। এটি অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে কেবল চুক্তির মূলকথা নয়, সামগ্রীতে সামগ্রিকভাবে পক্ষগুলির উদ্দেশ্যও ইঙ্গিত করা উচিত। কোনও বিরোধের ক্ষেত্রে আদালত চুক্তির চরিত্র এবং সংশ্লিষ্ট পক্ষের উদ্দেশ্য সম্পর্কে নজর রাখতেন।

ইজারা

লিজের আওতায় ভাড়াটেকে ভাড়া হিসাবে প্রদত্ত একটি নির্দিষ্ট পরিমাণে একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পত্তি দখল করার অধিকার দেওয়া হয়। একটি সাইন ইন করার মাধ্যমে ইজারা চুক্তি , মালিক ভাড়াটিয়ার স্থাবর সম্পত্তি কিছু অধিকার স্থানান্তর করে। ভাড়াটিয়ার ইজারা চুক্তি শেষ না হওয়া পর্যন্ত প্রাঙ্গণের দখলে থাকার অধিকার রয়েছে। একটি ইজারা নথিভুক্ত ফর্ম হতে পারে বা মালিক এবং ভাড়াটেদের মধ্যে মৌখিক বোঝা হতে পারে।

লাইসেন্স 

লাইসেন্সের অধীনে, কোনও মালিক অন্য উদ্দেশ্যে তার স্থাবর সম্পত্তি নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার করার অনুমতি দেন। লাইসেন্স হ’ল অনুমোদিতত্ব হ’ল দখলের কোনও অধিকার না দিয়ে অন্য ব্যক্তির সম্পত্তির উপর কিছু আইন সম্পাদন করার। এই জাতীয় সম্পত্তির উপর কোনও স্বাচ্ছন্দ্য বা সুদের মঞ্জুরি দেওয়া হয় না এবং মালিক যে কোনও সময়ে থাকার অনুমতি প্রত্যাহার করতে পারেন। গেস্ট হাউস, হোটেলগুলি, পার্টির লনগুলি লাইসেন্সবিহীন চুক্তির ভিত্তিতে সাধারণত ভাড়া দেওয়া হয়।

পার্থক্য

  • লিজের অধীনে, সুদের স্থানান্তর ভাড়াটেদের পক্ষে করা হয়, তবে লাইসেন্সের ক্ষেত্রে সম্পত্তির উপর কোনও সুদ তার কাছে স্থানান্তরিত হয় না। 
  • কোনও ইজারা তৃতীয় পক্ষের কাছে স্থানান্তরযোগ্য এবং আইনী উত্তরাধিকারীগণের দ্বারা উত্তরাধিকার সূত্রেও  ইত্যাদি লাইসেন্সটি ব্যক্তিগত স্বভাবের এবং কেবল যার দ্বারা অনুমোদিত তা ব্যবহার করতে পারেন। এটি স্থানান্তরও হতে পারে না উত্তরাধিকার সূত্রে প্রাপ্তও হতে পারে। 
  • অনুদানকারী বা অনুদানকারীদের মৃত্যুর সাথে সাথে লাইসেন্সের অবসান ঘটে। কোনও পক্ষের মৃত্যুতে ইজারা শেষ হয় না এবং তাদের প্রতিনিধিরা তাকে চালিয়ে যেতে পারেন। 
  • লাইসেন্স প্রত্যাহার করা সহজ এবং মালিকের ইচ্ছায় করা সম্ভব, অন্যদিকে চুক্তি অনুযায়ী ইজারা বাতিল করা যেতে পারে
  • লাইসেন্সধারীর সম্পত্তির মালিকানাধীন কোনও অধিকার নেই এবং তার জন্য তার মালিকের বিরুদ্ধে মামলা করতে পারবেন না তবে একজন লেনদেনকারী তার অধিকার অধিকারের সুরক্ষার জন্য মালিকের বিরুদ্ধে মামলা করতে পারেন। একজন ভাড়াটে ব্যক্তি নিজের নামে একজন অপরাধীর বিরুদ্ধে এগিয়ে যেতে পারে, তবে লাইসেন্সদাতা তা করতে পারে না।
  • ইজারাতে, দখলের অধিকার ভাড়াটিয়ারের কাছে থাকে যখন লাইসেন্সের ক্ষেত্রে মালিক তার অধিকারের অধিকার পান। লিজপ্রাপ্তকে উচ্ছেদ করার জন্য আদালতে একটি উচ্ছেদের মামলা দায়ের করা দরকার। লাইসেন্সের ক্ষেত্রে লাইসেন্সধারীর দখলে বেআইনী হয়ে যায়। 
  • ইজারা ইজারা খাজনাদারকে নোটিশ প্রদানের মাধ্যমে শেষ করা যেতে পারে এবং কোনও বিজ্ঞপ্তি ছাড়াই লাইসেন্সও শেষ করা যায়। 
  • যদি কোনও ধরনের লঙ্ঘন করা হয় তবে লিজ দেওয়ার ক্ষেত্রে চুক্তিটি কার্যকর করা যেতে পারে। লাইসেন্সে ক্ষতিপূরণের জন্য কেবল মামলা আদালতে দায়ের করা যায়।
  • সম্পত্তি ইজারা বিক্রয় দ্বারা কোনও ইজারা ক্ষতিগ্রস্থ হয় না এবং পূর্ববর্তী লিজারের অধিকার সম্পত্তির নতুন মালিকের দ্বারা ধরে নেওয়া হয় সম্পত্তি বিক্রয় কার্যকর হওয়ার সাথে সাথে একটি লাইসেন্সের অবসান ঘটে। 
  • ইজারা দেওয়ার ক্ষেত্রে, লাইসেন্সের বিপরীতে চুক্তিতে একটি পরিমাণ উল্লেখ করা বাধ্যতামূলক।

Leave a Reply