Categories
Legal Article Real Estate Help

সহযোগী মালিক ও মালিকদের মধ্যে সম্পত্তি কিভাবে ভাগ করা যায়

সাধারণ মানুষদের মধ্যে একটি সাধারণ সম্পত্তি ভাগ – সাধারণত পরিবারের সদস্যবৃন্দ – একটি সম্পত্তি জন্য একটি বিভাজন ভেদ তৈরি করা হয়। এই দলিলটি সমস্ত স্টেকহোল্ডারের মধ্যে আইনগত সম্পত্তি ভাগ করে নেওয়া হয়, যাতে প্রতিটি পারউপিসন একটি শেয়ার পায় এবং তার কাছে বরাদ্দকৃত শেয়ারের পরম মালিক হয়ে ওঠে। এটি সম্পত্তির বিতরণ করে সম্পত্তির দ্বারা সম্পন্ন করা হয় যেগুলি প্রতিটি সহ-মালিকানাধীন আইনের অধীন অধিকারী। ডিভিশনের পরে, প্রতিটি ভাগের মালিকানাধীন প্রতিটি অংশীদার অন্য অংশীদারদের পক্ষে সম্পত্তিতে তার স্বার্থ ত্যাগ করে একটি নতুন শিরোনাম পায়। সংক্ষিপ্তভাবে, এটি একটি প্রক্রিয়াকরণ যা উক্ত এস্টেটে আত্মসমর্পণ এবং অধিকার হস্তান্তর করে। নতুন অংশীদারিত্ব পরম মালিক, এবং সম্পত্তিটি তার মুক্ত ইচ্ছার ওপর হস্তান্তর করতে পারে। এর অর্থ তিনি সম্পত্তি বিক্রি করতে, স্থানান্তর করতে, বিনিময় করতে বা সম্পত্তি বিনিময় করতে পারেন।

পারস্পরিক সম্মতি

বিভাজন পারস্পরিক সম্মতির মাধ্যমে যদি, একটি বিভাজন দেড একটি সম্পত্তির সহ-মালিকদের দ্বারা চালানো হয়। যাইহোক, এটি আইনত বৈধ করার জন্য, পার্টিশন বিন্যাস এলাকার সাব রেজিস্ট্রার অফিসে নিবন্ধিত করা উচিত। হিসাবে একাধিক perupeeson যৌথভাবে একটি সম্পত্তি মালিকানাধীন, তারা সব সমান বা সম্পত্তি অধিকার এবং অধিকার একটি নির্দিষ্ট শতাংশ আছে। যৌথ মালিকানাধীন ব্যক্তিদের এক গুরুত্বপূর্ণ দিক হল অবিভাজিত শেয়ার। যদিও সব সহ-মালিকরা সম্পত্তির সমান বা অংশীদারের মালিক, তাদের শেয়ার ডিফ, যান্ত্রিক সীমাগুলির সাথে শারীরিকভাবে সুনির্দিষ্ট নয়। সুতরাং, শেয়ার অবিচ্ছিন্ন থাকা।

কিন্তু যদি সহ-মালিকপক্ষ বিভাগে একই পৃষ্ঠায় নন, তাহলে বিভাজনের জন্য একটি আইন মামলা যথাযথ আদালতে দায়ের করা হয়। আরেফিটর, একটি পার্টনারশিপ একটি সুস্পষ্ট এবং নিখুঁতভাবে একটি স্ট্যাম্প কাগজ এ মৃত্যুদন্ড কার্যকর করা উচিত, প্রতিটি perupeeson ভাগ এবং বিভাজন তারিখ উল্লেখ করে। এই নতুন পার্টনারশিপটি নিবন্ধটি নিবন্ধন করতে হবে যাতে এটি একটি আইনি এবং বাধ্যতামূলক প্রভাব প্রদান করে।

যৌথ মালিকানাধীন ব্যক্তি অর্থের সমান অংশ নয়

যদি একজন পারউপিসন যৌথভাবে অন্য ব্যক্তির সাথে একটি সম্পত্তির মালিক হন, তবে এর অর্থ এই নয় যে তিনি অর্ধেক শেয়ার মালিক। এটি তার বিনিয়োগের উপর নির্ভর করে, সম্পত্তি হিসাবে বিক্রি খাত হিসাবে বিস্তারিত বিবরণ। তবে, এই ধরনের কোন বিবরণ অনুপস্থিতিতে, আইনটি অনুমান করা যায় যে সম্পত্তির সব সহ-মালিকের সমান, অবিভাজিত শিরোনাম রয়েছে।

সম্পত্তি উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়

একটি সম্পত্তি একটি সহ-মালিকের অংশ হিসাবে উত্তরাধিকারসূত্রে এবং স্থানান্তরযোগ্য, প্রতিটি সহ-মালিকের বিনিয়োগের ভাগ স্পষ্টভাবে বিবৃত করা উচিত। এটি কোনও এড়াতে লক্ষ্য করা যায়
স্থানান্তর, উত্তরাধিকার বা করের মধ্যে ঝগড়া মনে রাখতে হবে যে কোন সম্পত্তি বিভাজন উত্তরাধিকার আইন সাপেক্ষে। হিন্দু, মুসলমান ও খ্রিস্টানদের বিভিন্ন এবং জটিল সম্পত্তি আইন আছে।

যদি একজন বাবা অকৃত উইলকারীর স্ব-সম্পত্তির সম্পত্তি ত্যাগ করে চলে যায়, তবে তার পুত্র বি, সম্পত্তিটির অধিকার মালিক হন। কিন্তু, নাতি এটি হিসাবে দাবি করতে পারে না পূর্বপুরুষ কারণ এটি হিন্দু উত্তরাধিকার আইন অধীনে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ছিল।

Leave a Reply