Categories
Legal Article Real Estate Help

সম্পত্তির জালিয়াতি এড়াতে ডকুমেন্টস

আমাদের জীবনকালীন সাশ্রয়ের সাথে আমরা সকলেই আমাদের স্বপ্নের বাড়ি কেনার পরিকল্পনা করি। সম্পত্তির ব্যয় এবং তহবিল দেওয়ার উপায়গুলি গুরুত্বপূর্ণ হলেও এটি সমান সমালোচনা যে আপনি কোনও জালিয়াতির শিকার না হওয়া । অতএব, আপনি সম্পত্তি কেনার সময় কোন দস্তাবেজগুলি পরীক্ষা করা দরকার তা জানা অপরিহার্য ।

বিক্রয় দলিল

এটি মূল আইনী দস্তাবেজ, বিক্রয়ের প্রমাণ এবং সেই সাথে বিক্রয়কারীর কাছ থেকে মালিকানা আপনার কাছে স্থানান্তর। সম্পত্তির সুস্পষ্ট শিরোনাম রয়েছে তা নিশ্চিত করে এক বিক্রয় দলিল নিবন্ধভুক্ত করা উচিত।

আসল দলিল

এটি প্যারেন্ট আইনী নথি যা সম্পত্তির পূর্ববর্তী মালিকানা সন্ধানে সহায়তা করে। ভবিষ্যতে আপনার সম্পত্তি বিক্রি করার জন্য আপনার এই দস্তাবেজের প্রয়োজন হবে। একজনকে তা নিশ্চিত করতে হবে যে ওরিজিনাল দলিলটি পূর্বের মালিকানাগুলির রেফারেন্সগুলি বর্তমান মালিক অবধি অব্যাহত ক্রমে রেকর্ড করেছে।

আপনার বিল্ডিংয়ের অনুমোদনের পরিকল্পনা

কোনও সম্পত্তি মালিককে এখতিয়ার কমিশনার বা কমিশনার কর্তৃক অনুমোদিত অন্য কোনও কর্মকর্তার কাছ থেকে অনুমোদনের পরিকল্পনা গ্রহণ করতে হবে। বিল্ডিং অনুমোদনের পরিকল্পনাটি পেতে, নিম্নলিখিত নথিগুলি জমা দিতে হবে। এর মধ্যে রয়েছে:

শিরোনাম দলিল

শহর / পঞ্চায়েত সমীক্ষার স্কেচ

সর্বশেষ করের প্রাপ্তি

ফাউন্ডেশন শংসাপত্র

ভূমি-ব্যবহারের শংসাপত্র

সম্পত্তি মূল্যায়ন এক্সট্রাক্ট

সম্পত্তি পিআইডি নম্বর

পূর্বে অনুমোদিত পরিকল্পনা

সম্পত্তির অঙ্কন

রূপান্তর শংসাপত্র

ভারতের জমির একটি বড় অংশ এখনও কৃষিজমি এ কারণেই রাজস্ব কর্তৃপক্ষ কৃষিক্ষেত্র থেকে আবাসন হিসাবে ভূমির ব্যবহারের পরিবর্তনকে উল্লেখ করে একটি রূপান্তর শংসাপত্র জারি করে। এই রূপান্তরকরণের জন্য তহসিলদার কার্যালয় থেকে একটি অ-আপত্তি শংসাপত্র গ্রহণ করা উচিত।

এনকুমব্রেন্স শংসাপত্র

এর অর্থ হোম ঋণের বিপরীতে অনুষ্ঠিত সম্পত্তিতে মালিকানার পরিবর্তন। অন্য কথায়, এই দস্তাবেজটি আপনাকে বন্ধকী, শিরোনাম স্থানান্তর বা আপনার সম্পত্তির বিরুদ্ধে আইনগতভাবে নিবন্ধিত কোনও লেনদেনের প্রমাণ দেবে।

মোক্তারনামা

পাওয়ার অফ অ্যাটর্নি হ’ল একটি দলিল যা কোনও ব্যক্তিকে তার পক্ষে সম্পত্তি ভাড়া বা বন্ধক দেওয়ার জন্য আইনত অনুমতি দিয়েছে। তবে, এই দস্তাবেজটিও নিবন্ধভুক্ত হওয়া উচিত।

করের প্রাপ্তি

বিক্রয়ের তারিখ পর্যন্ত ট্যাক্স প্রদান করা হয়েছে তা নিশ্চিত করার জন্য সমস্ত প্রাপ্তিগুলি সম্পর্কে একটি বিশদ নজর দিন। মালিকের শংসাপত্র স্থাপনের জন্য সর্বশেষতম আসল রসিদগুলির জন্য জিজ্ঞাসা করুন। যদি আপনার বিক্রেতার কাছে করের প্রাপ্তি না থাকে তবে মালিকানা নিশ্চিত করতে আপনি সম্পত্তিটির জরিপ নম্বর ব্যবহার করে পৌরসভা সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন। অন্যান্য নিয়মিত বিল যেমন জল এবং বিদ্যুতের বিলগুলিও পরীক্ষা করা উচিত।

সমাপনী সনদ

পৌরসভা কর্তৃপক্ষের একটি সমাপ্তির শংসাপত্রে বলা হয়েছে যে একটি বিল্ডিং নিয়ম মেনে চলছে এবং অনুমোদিত পরিকল্পনা অনুযায়ী নির্মিত হয়।

দখল শংসাপত্র

ভবনটি প্রয়োজনীয় সমস্ত নিয়মাবলী পূরণ করছে তা নিশ্চিত করার জন্য, বিকাশকারী যখন এই শংসাপত্রের জন্য আবেদন করবেন তখন কর্তৃপক্ষ কর্তৃক একটি পরিদর্শন করা হবে। সংক্ষেপে, শংসাপত্রটি শংসাপত্র দেয় যে প্রকল্পটি দখলের জন্য প্রস্তুত।

কোনও আইনজীবী নিয়োগ করা গুরুত্বপূর্ণ, যিনি এই সমস্ত নথি পরীক্ষা করে দেখবেন এবং আপনাকে প্রক্রিয়াটির জন্য গাইড করবেন।

Leave a Reply