Categories
Legal Article Real Estate Help

মুম্বই, পুনেতে কিউ ২-তে বিক্রি হওয়া ৮৩% ইউনিট নির্মাণাধীন: প্রোপটাইজার রিপোর্ট

মুম্বই এবং পুনেতে হোমবায়াররা এমন এক সময়ে নির্মাণাধীন সম্পত্তিগুলিতে তাদের বিশ্বাসকে চাপিয়ে দিতে থাকে যখন বড় আকারের প্রকল্প সরবরাহের ক্ষেত্রে বিলম্বের খবর পাওয়া যায়। প্রোপিজার ডটকমের ডেটা দেখায় যে কিউ ২ এফওয়াই ২০ তে বিক্রি হওয়া সমস্ত প্রকল্পের প্রায় ৮৩ শতাংশ নির্মাণাধীন সম্পত্তি।

বিশেষজ্ঞরা বলছেন, এই বাজারগুলির প্রবণতা মূলত রাজ্যের প্র্যাকটিভ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কারণে  মহারাষ্ট্র রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি বা মহারেরা। দক্ষতার সাথে মামলা সাফ করার পাশাপাশি গ্রাহককেন্দ্রিক আইনের বিস্তৃত ব্যাখ্যার মাধ্যমে ক্রেতাদের স্বার্থরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য এটি অতিরিক্ত মাইলও চালিয়েছে। উদাহরণস্বরূপ, মহারেড়া অতীতে রায় দিয়েছে যে প্রকল্পগুলি যেখানে বিল্ডাররা একটি দখল শংসাপত্র পেয়েছে তাদের ক্রেতারাও অন্যায় আচরণ থেকে বিচার চাইতে তাদের কাছে যেতে পারে ।

ধর্মীয়ভাবে নিয়মাবলী অনুসরণ করার সময় পারফর্ম করার চাপে থাকা অবস্থায়, মহারাষ্ট্রের নির্মাতারা জাতীয় রাজধানী অঞ্চল (এনসিআর) সহ অন্যান্য প্রধান বাজারের তুলনায় প্রকল্প বিতরণে বৃহত্তর পরিশ্রম দেখিয়েছেন।

“মুম্বাই বিশ্বের সর্বাধিক ব্যয়বহুল সম্পত্তি বাজারের মধ্যে গণ্য হয় এবং আন্ডার-কনস্ট্রাকশন প্রকল্পগুলিতে বিনিয়োগ করা ক্রেতাদের তুলনামূলকভাবে বেশি সাশ্রয়ী। এমএমআরে এ জাতীয় প্রকল্পের চাহিদা হওয়ার এটি আরও একটি কারণ হতে পারে, ”এলারা টেকনোলজিসের গ্রুপের প্রধান নির্বাহী ধ্রুব আগরওয়ালা বলেছেন।  

মুম্বই এবং পুনেতে বাড়ি বিক্রি এবং বিক্রয়

নতুন প্রবর্তন এবং বাড়ির বিক্রয় উভয়ই, যদিও বছরের ত্রৈমাসিকের সময় দুটি বাজারে হ্রাস পেয়েছে, মুম্বাই এবং পুনেতে বিক্রয়কেন্দ্রের স্টক উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে।

এমএমআর-তে মোট ৮,১৩২ ইউনিট জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে চালু হয়েছিল, যা গত বছরের একই প্রান্তিকে ৬২ শতাংশ হ্রাস পেয়েছে। ১০,৪২৫ ইউনিট সহ, একই সময়ে পুনেতে নতুন লঞ্চগুলি ২২ শতাংশ কমেছে। এমএমআরে কিউ টু এফওয়াইয়েন্টিফের ২০২১-এর তুলনায় ২৩ শতাংশ কমে ২১,৯৮৫ টি ইউনিট বিক্রি হয়েছিল, পুনে বাজারে ১৩ শতাংশ কমিয়ে ১৩,৬৪৪ ইউনিট বিক্রি হয়েছে।

মুম্বই ও পুনেতে চালু হওয়া এবং বিক্রি হওয়া বেশিরভাগ ইউনিট বাজেটের দাম ২৫ লাখ থেকে ৭৫ লাখ টাকার মধ্যে, এমন তথ্য রয়েছে।

মুম্বই এবং পুনেতে ইনভেন্টরি স্টক

এমএমআরে ১৫ শতাংশ হ্রাস এবং পুনেতে নয় শতাংশ হ্রাস থাকা সত্ত্বেও দুই লাখের মধ্যে চার লক্ষেরও বেশি রেডি-টু মুভিং হাউজিং ইউনিট বর্তমানে দুটি বাজারে বিক্রয়বিহীন স্টক হিসাবে উপলব্ধ।এমএমআর ২.৯৩ লক্ষেরও বেশি ইউনিট নিয়ে বেচাকেনা স্টক রয়েছে, পুনেতে ১.৪৪ লক্ষেরও বেশি বাড়ি রয়েছে।

Leave a Reply