Categories
Legal Article Real Estate Help

ভারতে পারিবারিক বন্দোবস্ত চুক্তি সম্পর্কিত তথ্য

৬৬ শতাংশ ক্ষেত্রেই যে বিচারিক হস্তক্ষেপের সম্পত্তি সংক্রান্ত বিরোধ চাইতে করছে শতাংশ সম্পর্কে একটি বেসরকারী সংগঠন, দ্বারা একটি গবেষণা প্রকাশ  Daksh। আরও ১০ শতাংশ পরিবারের বিষয়ে সম্পর্কিত নিবন্ধিত উইলের অনুপস্থিতির কারণে সমস্যা দেখা দিতে পারে বা কেউ ইচ্ছাশক্তিকে চ্যালেঞ্জ করার চেষ্টা করছেন। কেউ কেউ পারিবারিক বন্দোবস্ত চুক্তির মাধ্যমে মীমাংসিতভাবে সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করেন যা দেখায় যে কীভাবে পরিবারের সদস্যরা উত্তরাধিকারী বা সুবিধাভোগীদের মধ্যে সম্পত্তি বিতরণের বিষয়ে একমত হয়েছেন।

পারিবারিক বন্দোবস্ত চুক্তি কী?

কিছু পরিবার সম্পত্তি সংক্রান্ত বিরোধ আদালতের বাইরে নিষ্পত্তি করতে চাইতে পারেন। এই ফলস্বরূপ, তারা একটি পারিবারিক বন্দোবস্ত চুক্তি করতে পারেন যা সমস্ত সদস্যের স্বাক্ষরিত হতে হবে যে স্বীকার করে যে এই চুক্তিটি প্রতারণামূলক উপায়, জোর এবং পরিবারের কোনও সদস্যের জোর করেই করা হয়নি। কেবল সম্পত্তি বা অস্থাবর সম্পদ, শেয়ার, দাবি, পারিবারিক কলহগুলিও এমন নয় যেখানে পারিবারিক বন্দোবস্ত চুক্তি কার্যকর।

ফ্যামিলি এবং পারিবারিক বন্দোবস্ত চুক্তির প্রয়োজনীয়তা

চুক্তিটি একটি বিভাজন দলিলের অনুরূপ এবং আপনি এখানে একটি উদাহরণ দেখতে পারেন। চুক্তিটিতে অবশ্যই পরিবারের সকল সদস্যের নাম উল্লেখ করা উচিত যাদের সিদ্ধান্ত সম্পর্কিত এই বিষয়ে, সম্পত্তির মালিকানার বিবরণ এবং উল্লিখিত সম্পত্তির এই বিতরণের নির্দিষ্ট শর্তাদি। এটি সুপারিশ করা হয় যে আপনি বাড়ির নম্বর, অঞ্চল এবং যদি সম্ভব হয় তবে একটি সাইটের মানচিত্র সহ সম্পত্তির সমস্ত বিবরণ অন্তর্ভুক্ত করুন।

সদস্যদের ঘোষণা করতে হবে যে তারা একে অপরের সাথে একমত এবং শর্তাবলী মেনে চলেন এবং এই চুক্তিটি একটি চূড়ান্ত শব্দ এবং সম্পত্তির বিষয়ে পরিবারের মধ্যে চলমান বিরোধের অবসান ঘটাবে।

যারা চুক্তিতে স্বাক্ষর করেন তাদের অবশ্যই এ বিষয়টিও মাথায় রাখতে হবে যে নিষ্পত্তির দলিলের একটি আইনী শক্তিও রয়েছে এবং সমস্ত পক্ষই শর্তাদি ও শর্তাবলীর সাথে একমত হতে বাধ্য হয়। এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছেও পাঠানো হবে যারা চুক্তির শর্তাবলী অনুসারে সম্পত্তি হস্তান্তর ও বিতরণ সহজতর করবে। দলগুলি কোনও সম্পত্তির রূপান্তর সম্পর্কিত কোনও আপত্তিজনক শংসাপত্র এবং অন্যান্য নথিও কার্যকর করতে বাধ্য।

অন্যান্য অন্যান্য বিবরণও উল্লেখ করা দরকার যেমন অতীতে থেকে বা ভবিষ্যতে উত্থাপিত হতে পারে যা পাওনা পরিশোধের মতো। পূর্ববর্তী মালিকদের সাধারণত ভবিষ্যতে এই ব্যয়গুলি বহন করার প্রয়োজন হয় না তবে এটি অবশ্যই সুবিধাভোগী / স্থানান্তরকর্তা বহন করতে হবে এবং পরবর্তী পর্যায়ে কোনও দাবি উত্থাপন করা যাবে না।

থাম্বের ছাপগুলির সাথে এই চুক্তিটি সিল করার পরামর্শও দেওয়া হয়।

পারিবারিক বন্দোবস্ত চুক্তিতে রেজিস্ট্রেশন দরকার কি?

একটি পারিবারিক বন্দোবস্ত চুক্তি মৌখিকভাবে বা লিখিত বিন্যাসে জানানো যেতে পারে তবে ডকুমেন্টেশনের প্রস্তাব দেওয়া হয় কারণ এটি কোনও বিভ্রান্তি এড়াতে সহায়তা করে।

নিবন্ধকরণ এবং স্ট্যাম্পিংয়ের জন্য, আপনাকে এটি নির্ধারণ করা দরকার কিনা তা নির্ধারণ করা দরকার। জামানত সংক্রান্ত উদ্দেশ্যে, চুক্তিটি মুদ্রাঙ্কিত হতে পারে এবং নিবন্ধভুক্ত নাও হতে পারে। মৌখিক হলে কোনও নিষ্পত্তির নিবন্ধকরণের প্রয়োজন হয় না। তবে লিখিত শব্দটিকে আইনী হিসাবে বিবেচনা করার জন্য, নিবন্ধকরণ একটি ভাল বিকল্প কারণ এটি আইন আদালতে গৃহীত হয়।

মনে রাখবেন যে ইতিমধ্যে স্বীকৃত বিষয়গুলির সংশোধনী থাকলে, অন্য একটি নথি তৈরি করা উচিত তবে এটি নিবন্ধকরণের দরকার নেই কারণ এটি নিবন্ধকরণ আইন ১৯০৮ (ধারা ১ ((২)) এর আওতায় পড়ে না।

মনে করুন আপনার পারিবারিক বন্দোবস্ত চুক্তি নিবন্ধভুক্ত নয়, এটি এখনও ইস্টপেল হিসাবে কাজ করতে পারে। এস্তোপেল হ’ল যা কোনও ব্যক্তিকে এমন কিছু বলা থেকে বিরত রাখে যা সে মৌখিকভাবে বা লিখিতভাবে ইঙ্গিত করেছিল তার বিপরীত। তবে পরিবারের সদস্যদের আইনী অধিকারের পরিবর্তনের জন্য যদি আপনাকে কোনও চুক্তি নিবন্ধন করতে হবে। ইন টেক বাহাদুর দেবীর সিং ও অন্যদের ক্ষেত্রে বনাম আদালত একটি পরিবার বন্দোবস্ত দলিল বৈধতা বিবেচিত ছিল। এটি মৌখিক পারিবারিক বন্দোবস্তের বৈধতা বহন করে এবং রায় দেয় যে কেবলমাত্র এটি লিখিত হলেই নিবন্ধকরণ প্রয়োজন। 

পারিবারিক বন্দোবস্ত চুক্তিটি কার্যকর যে এই পক্ষগুলির মধ্যে একটি মাতামাতিপূর্ণ রেজোলিউশন কার্যকর এবং এটি আইন আদালতের মতো সময় নেয় না। মনে রাখবেন যে এই চুক্তির অধীনে সম্পত্তি বা সম্পদ স্থানান্তরকে উপহার হিসাবে বিবেচনা করা হবে না এবং এটি কোনও অধিকারের স্থানান্তরও নয়। অতএব, মূলধন লাভ করের কোনও প্রশ্নই আসে না। মাদ্রাজ হাইকোর্ট ১৯৯৮ সালে আয়কর বনাম আ.ল. রমনাথনের কমিশনার ক্ষেত্রে এই রায় দেন।

Leave a Reply