Categories
Legal Article Real Estate Help

প্রতিকূল অধিকার কি?

সম্পত্তির মালিকানা অবশ্যই আমাদের সবার দ্বারা পছন্দসই, তবে এই লোভনীয় অবস্থানটি অনেক জটিলতা নিয়ে আসে। যদিও এটি প্রায়শই বিশ্বাস করা হয় যে আইনটি ‘হ্যাভস’ এর পক্ষে ঝুঁকছে তবে আমাদের দেশে প্রচুর আইন প্রচলিত অন্যথায় তা প্রমাণ করে। এ জাতীয় একটি আইন সীমাবদ্ধতা আইন।

আইন

এটি বিবেচনা করুন: দিল্লিতে রমেশ কুমারের একটি বাড়ি রয়েছে যা তিনি তার ভাই সুরেশ কুমারকে সেখানে থাকার জন্য দিয়েছিলেন। ১২ বছর পরে সুরেশ কুমার এই সম্পত্তি বিক্রি করার অধিকার পাবেন এবং তার ভাইয়ের সাথে কোনও বিরোধের ক্ষেত্রে, আইন সুরেশকে এই সম্পত্তি দান করবে। একে বলা হয় প্রতিকূল দখল।

যদিও দখলটি স্বাভাবিক কোর্সে মালিকানা অর্পণ করে না, দখলকারী কোনও প্রতিকূল দখলের ক্ষেত্রে সম্পত্তি খেতাব দাবি করতে পারে। এই জাতীয় ক্ষেত্রে, ধারণা করা হয় যে দখলটি জায়েয ছিল এবং আইনত শুরু হয়েছিল, অন্যথায় প্রমাণিত না হলে। প্রতিকূল দখলের অধীনে দখলের অপরিহার্য প্রয়োজনীয়তা হ’ল দখলটি জোর করে বা অননুমোদিত মাধ্যমে অর্জন করা উচিত হয়নি।

সীমাবদ্ধতা আইন

সীমাবদ্ধতা আইন, ১৯৬৩, আইনটির একটি মূল অংশ যা বিরূপ দখলের উপর বিশদভাবে বর্ণনা করে। এই আইনে একটি সময়সীমা নির্ধারণ করা হয়েছে – ব্যক্তিগত সম্পত্তি জন্য ১২ বছর এবং সরকারী মালিকানাধীন ব্যক্তিদের জন্য ৩০ বছর – যার মধ্যে আপনাকে নিজের সম্পত্তির উপর দাবী রাখতে হবে। যে কোনও বিলম্ব ভবিষ্যতে বিরোধ হতে পারে।

সীমাবদ্ধতা আইন যে নীতির ভিত্তিতে ভিত্তি করে তা হ’ল ‘সীমাবদ্ধতা প্রতিকারটি নিভিয়ে দেয়, তবে সঠিক নয়’। এর অর্থ হল যে কোনও প্রতিকূল দখলের ক্ষেত্রে মূল মালিকের সম্পত্তির উপর উপাধি থাকতে পারে তবে তিনি আদালতের মাধ্যমে আদালতের মাধ্যমে এই অধিকার দাবি করার অধিকার হারাবেন।

সময়কাল

এই আইন প্রয়োগের জন্য, দাবিদার তার মালিকের সম্পত্তির দখলের তারিখ থেকে সময়কাল গণনা করা হয়। পুরো সময়কালের জন্য দখলটি অবিচ্ছিন্ন, অটুট এবং নিরবচ্ছিন্ন হওয়া উচিত। দাবিদারটির অবশ্যই সম্পত্তির একমাত্র দখল থাকতে হবে। তবে সীমাবদ্ধতার সময়কালের মধ্যে মালিক এবং দাবিদার মধ্যে মামলা বিচারাধীন থাকা অবস্থায় থাকে না। তবে এই নিয়মের কিছু ব্যতিক্রমও রয়েছে। সম্পত্তির মালিক যদি নাবালিকা, বা নির্লজ্জ মনের অধিকারী বা সশস্ত্র বাহিনীতে চাকুরী করেন তবে সম্পত্তি দখলকারী বিরূপ দখল দাবি করতে পারবেন না।

প্রতিকূল দখলের অধীনে দাবী করার জন্য কিছু প্রয়োজনীয় প্রয়োজনীয়তা হ’ল:

  • প্রতিকূল দখল: সম্পত্তির মালিকের অভিপ্রায় অবশ্যই প্রতিকূল দখলের মাধ্যমে অধিকার অর্জন করা উচিত। এই অধিকারগুলি মূল মালিকের অধিকার ব্যয় করে অর্জিত হয়। মালিকের দ্বারা মালিকের শিরোনামের প্রকাশ বা বোঝানো অস্বীকার অবশ্যই থাকতে হবে। সম্পত্তির চারপাশে একটি সীমানা প্রাচীর তৈরি করা এই দখলটি দৃঢ় করার উপায় হতে পারে।
  • জনসাধারণের জ্ঞান: দাবিদার দখলের বিষয়ে জনসাধারণকে সচেতন হতে হবে। এই শর্তটি এমনভাবে স্থাপন করা হয়েছে যাতে প্রকৃত মালিকের জানার পর্যাপ্ত উপায় থাকে যে কেউ তার সম্পত্তির মালিকানায় রয়েছে এবং অভিনয়ের উপযুক্ত সময় পায়। তবে কেউ এটি সম্পর্কে মূল মালিককে অবহিত করতে বাধ্য নয়।
  • আসল দখল: সীমাবদ্ধতার পুরো সময়কালে অবশ্যই প্রকৃত দখল থাকতে হবে। ফসল সংগ্রহ, বিল্ডিং মেরামত, গাছ লাগানো, শেড উত্থাপন ইত্যাদির মতো শারীরিক কাজগুলি এর মাধ্যমে প্রকৃত দখল নির্ধারণ করা যেতে পারে। দৈহিকভাবে সম্পত্তি অধিকারী না হয়ে মালিক তার সম্পত্তি দখল দাবি করতে পারেন না।
  • ধারাবাহিকতা: মালিককে অবশ্যই শান্তিপূর্ণ, অটুট, নিরবচ্ছিন্ন এবং সম্পত্তির একটানা দখল থাকতে হবে। দখলের যে কোনও বিরতি তার অধিকার নিভিয়ে দেবে।
  • এক্সক্লুসিভিটি: সম্পত্তিটির মালিকের অবশ্যই একমাত্র দখলে থাকতে হবে। দখলকৃত সময় দাবিতে বিভিন্ন সত্তা বা ব্যক্তি দ্বারা ভাগ করা যায় না।

মামলাগুলি

প্রতিকূল দখল নিয়ে যুগান্তকারী রায় ছিল।

ওয়াকফের কর্ণাটকের বোর্ড বনাম বনাম ভারত সরকার এবং অন্যরা ২০০৪ সালে বিরূপ দখলের বৈশিষ্ট্যগুলি পরিষ্কার করে দিয়েছিল। এটিতে বলা হয়েছে যে সম্পত্তির শিরোনাম দাবি করার জন্য প্রয়োজনীয় তথ্যাদি এবং প্রমাণ স্থাপনের জন্য দায়ী দাবিতে নেমেছে।

প্রতিকূল দখল দাবিকারী কোনও ব্যক্তিকে আদালতের সামনে নিম্নলিখিতটি দেখাতে হবে:

  1. দখলের তারিখ
  2. দখলের প্রকৃতি
  3. দখলটি জনসাধারণের কাছে জানা ছিল
  4. দখলের সময়কাল
  5. দখলের ধারাবাহিকতা

২০১০ সালে হরিয়ানা রাজ্য বনাম মুকেশ কুমার ও অন্যান্য মামলায় সুপ্রিম কোর্ট সম্পত্তির প্রকৃত মালিকের পক্ষে সিদ্ধান্ত নিয়েছে এবং বলেছে যে প্রতিকূল দখলের আইনটি প্রত্নতাত্ত্বিক ছিল এবং এটিকে গুরুত্বের সাথে দেখা উচিত। এটি আরও যোগ করেছে যে প্রতিকূল দখলে, একজন অপরাধী যিনি প্রকৃতপক্ষে দোষী হন তিনি সম্পত্তিটির উপরে আইনী উপাধি অর্জন করতে সক্ষম হন। আদালত আইনী ব্যবস্থাটিকে একটি অবৈধ আইনকে ফাঁদে দেওয়ার জন্য পুরস্কৃত করেছে।

আমাদের দরকার পরিবর্তন

এই প্রত্নতাত্ত্বিক আইনটি পুনর্নির্মাণের প্রয়োজন কারণ এটি ইক্যুইটির বিপরীতে চলে। এটি সম্পত্তি মালিকদের শাস্তি দেয় এবং বিপরীতে কাজ না করে অপরাধীদের পুরস্কৃত করে। তবে, পরিবর্তনটি না হওয়া পর্যন্ত সম্পত্তি মালিকদের অবশ্যই সচেতন হওয়া উচিত এবং তাদের সম্পত্তির উপর নজরদারি রাখতে হবে। অসদাচরণের যে কোনও অবৈধ কাজের বিরুদ্ধে সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ করা উচিত।

Leave a Reply