Categories
Legal Article Real Estate Help

ধর্মীয় রূপান্তর কীভাবে সম্পত্তি অধিকারকে প্রভাবিত করে?

এক বিলিয়নেরও বেশি লোকের ধর্মীয় ধর্মান্তরের ঘটনা উদাহরণ রয়েছে এই দেশে। পৈতৃক সম্পত্তি হ’ল এমন অধিকার যে ভারতীয়রা, তারা যে ধর্মেরই হোক না কেন, অনেক সময় পরিবারগুলি সেই সম্পত্তি পরিবারের মধ্যে যারা অন্য ধর্মে রূপান্তরিত করেছিল তাদের সাথে ভাগ করে নিতে রাজি নয়। তবে, ধর্মান্তরিতদের পৈতৃক সম্পত্তিতে যথাযথ অংশ নেই?

আইন কী বলে তা দেখে আসুন।

হিন্দু উত্তরাধিকার আইন

একটি হিন্দু অবিভক্ত পরিবার (এইচইউএফ) হিন্দু উত্তরাধিকার আইন দ্বারা পরিচালিত হয় এবং আইন অনুসারে, হিন্দুরা যে কোনও অন্য ধর্মে ধর্মান্তরিত হতে পারে তারা এখনও তাদের পৈতৃক সম্পত্তির উপর দাবি রাখতে পারে। 

পূর্বে, রূপান্তরটি ‘পরিবার’ থেকে রূপান্তরকে বহিষ্কার করার একটি পরিষ্কার ক্ষেত্র হতে পারে। বর্ণ প্রতিবন্ধী অপসারণ আইন, যে ব্যক্তি তার ধর্ম ত্যাগ করেছে বা তার ধর্ম থেকে বের করে দিয়েছে, এই জাতীয় ব্যক্তি আইন দ্বারা সুরক্ষিত থাকবে।

মনে রাখবেন যে ধর্মান্তরিত হওয়ার বংশধরদের অবশ্য পূর্বসূরী সম্পত্তির উপর অধিকার নেই যদি না তারা উত্তরাধিকার সূচনার সময় হিন্দু না হয়।শাবানা খান বনাম ডিবি সুলোচানা ও ওরস-এ এই জাতীয় রায় বহাল ছিল।২০০৮ (২) এএলডি ৮১৮, যেখানে অন্ধ্র প্রদেশ হাইকোর্টের ধারণা ছিল যে অন্য ধর্মে ধর্মান্তরের ফলে বৈধতা হ’ল এই ধর্মান্তরের পরে হিন্দুতে জন্মগ্রহণকারী শিশুদের জন্যই এবং ধর্মান্তরের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

মুসলিম ব্যক্তিগত আইন (শরীয়ত) আবেদন আইন, ১৯৩৭

আশফাক আহমেদ (বর্তমানে মনীষ মদন) আহমেদ রাজ্জাকের জৈব পুত্র যিনি একজন হিন্দু মহিলাকে বিয়ে করেছিলেন। বিয়ের বেশ কয়েক বছর পরে, মণীশ এবং তার মা পৃথকভাবে বসবাস করেছিলেন এবং পুত্র হিন্দু ধর্মে দীক্ষিত হন, যখন রাজ্জাক একটি মুসলিম মহিলাকে বিয়ে করেছিলেন এবং দুটি কন্যা ছিলেন। মনীশ তার জৈবিক পিতামাতাকে হারিয়েছেন এবং এই কথা শুনে যে তাঁর সৎ মা এবং সৎ ভাইরা তাদের অ্যাপার্টমেন্ট বিক্রি করতে চলেছেন, তিনি তার মৃত বাবার সম্পত্তির উপর তার অধিকারগুলি জানতে চান।

আইন অনুসারে, জৈবিক পুত্রের এখনও তার বাবার সম্পত্তির অধিকার রয়েছে এবং বর্ণ প্রতিবন্ধী আইন এখানে কার্যকর হবে, বলেছেন ভেলোর-ভিত্তিক আইনজীবী টি কালাইসেলভান।

এছাড়াও মনে রাখবেন যে শিশুটি যদি অবৈধ বা বিবাহবন্ধনে জন্মেও জন্মগ্রহণ করে, তবুও সে তার পিতার সম্পত্তির উপর মালিকানা দাবি করতে সক্ষম হবে।

মুসলিম পার্সোনাল ল (শরীয়ত) অ্যাপ্লিকেশন অ্যাক্ট, ১৯৩৭ সেই সমস্ত পরিবারের জন্য প্রযোজ্য যেখানে উভয় অংশীদারই মুসলমান। বিশেষ বিবাহ আইনের অধীনে এই বিবাহের ঘটনা ঘটলে, উত্তরসূরি ভারতীয় উত্তরাধিকার আইন দ্বারা পরিচালিত হয়।

ভারতীয় উত্তরাধিকার আইন, ১৯২৫

ভারতীয় খ্রিস্টানরা ভারতীয় উত্তরাধিকার আইনে বর্ণিত বিধি দ্বারা পরিচালিত হয় এবং এক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল মৃত ব্যক্তির উচিত অনুশীলনকারী খ্রিস্টান হওয়া উচিত ছিল। বেঙ্গালুরুতে অনুশীলনকারী অ্যাডভোকেট শ্রীনীবাস কুদ্ভা বলেছেন, “উত্তরাধিকারীদের ধর্ম নিরপেক্ষ এবং খ্রিস্টান ধর্মে এটা ঠিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে যে একমাত্র বস্তুগত সত্য হ’ল মৃত্যুর তারিখে মৃত ব্যক্তির খ্রিস্টান ধর্মের অন্তর্ভুক্ত হওয়া উচিত ছিল। জৈবিক শিশুকে প্রদত্ত অধিকারগুলি গৃহীত সন্তানের জন্য স্বীকৃত নয়।

সুতরাং আইন অনুসারে ভারতে সমস্ত বড় ধর্মকে আংশিক আচরণে রূপান্তর করার অনুমতি নেই। সুতরাং, উত্তরাধিকারের অধিকার অপরিবর্তিত রয়েছে যদিও ব্যক্তি রূপান্তরিত হয়েছে। 

Leave a Reply