Categories
Legal Article Real Estate Help

দত্তক সন্তানের সম্পত্তির ওপর অধিকার

একটি গৃহীত শিশু সাধারণ পরিস্থিতিতে দৃশ্যে আইনী উত্তরাধিকারীর সমস্ত অধিকার ভোগ করে। “পুত্র” শব্দটি হিন্দু উত্তরাধিকার আইন ১৯৫৬ দ্বারা সংজ্ঞায়িত করা হয়নি এবং তাই, সমস্ত উদ্দেশ্যে, দত্তক পুত্রও জৈবিক পুত্রের মতো আইনী উত্তরাধিকারী (শ্রেণি -১)।

আইন অনুসারে, কোনও হিন্দু মানুষ অন্তঃসত্ত্বা মারা গেলে (উইল ব্যতীত) তার সম্পত্তি উত্তরাধিকার সূত্রে প্রথম শ্রেণির উত্তরাধিকারী হতে পারে।

দত্তক নেওয়ার শর্তাদি

আইন অনুসারে, একজন হিন্দু, অবিবাহিত শিশু, ১৫ বছরের কম বয়সী, যদি সে আগে কখনও দত্তক না নেয় তবে তাকে গ্রহণ করা যেতে পারে।

যাইহোক, অভিভাবক আইন এবং কিশোর জাস্টিস অ্যাক্ট ২০১৫ এর ধারনা রয়েছে যে যে শিশুরা হিন্দু নয়, ১৮ বছর পূর্ণ করেনি, এবং অনাথ বা পরিত্যক্ত তারাও গৃহীত হতে পারে। ইসলাম, খ্রিস্টান, পারসি এবং ইহুদিদের দত্তক সম্পর্কিত আইন নেই এবং তাই তারা যদি গ্রহণ করতে চান তবে তাদের অবশ্যই অভিভাবক ও ওয়ার্ড আইনের ৮ নং ধারায় বিধি বিধানের অধীনে একটি সন্তানের অভিভাবকত্ব গ্রহণ করতে হবে, ১৮৯০. একইভাবে, গ্রহণযোগ্য পিতামাতার অনুসরণ করা দরকার এমন অনেকগুলি নিয়ম রয়েছে।

গৃহীত শিশু কি সম্পত্তিতে অধিকার দাবি করতে পারে?

হ্যাঁ, একটি গৃহীত শিশু তাদের দত্তক নেওয়া পিতামাতার সম্পত্তির উপর দাবি দখল করতে পারে। শিশু তার দত্তক পিতা এবং অন্যান্য বংশধর যেমন জৈবিক উত্তরাধিকারীর কাছ থেকে উত্তরাধিকারী হতে পারে।

একই সময়ে, দত্তক পিতা এবং তার সম্পর্কগুলিও দত্তক ছেলের কাছ থেকে উত্তরাধিকার পাওয়ার অধিকারী।

তবে, হিন্দু দত্তক ও রক্ষণাবেক্ষণ আইন, ১৯৫৬ অনুসারে, দত্তক নেওয়ার পরে, দত্তক নেওয়া বাচ্চারা জৈবিক পিতার বা সম্পর্কের সম্পত্তিতে কোনও অংশ দাবি করার অধিকার সহ, বা তার কোনও অংশীদারিত্ব সহ তাদের জৈবিক পরিবারে সমস্ত অধিকার হারাবে  কোপারেনসারি সম্পত্তি

বিধি ব্যতিক্রম

দত্তক নেওয়া বাচ্চা তাদের দত্তক পিতামাতার সম্পত্তিতে ভাগ দাবি করতে পারে না যদি বাবা-মা তাদের পিতামাতার সম্পত্তির অযোগ্য উত্তরাধিকারী হন। অযোগ্যতার পথ প্রশস্ত করে কী? আইনে বলা হয়েছে যে, “এই আইনে প্রদত্ত যে কোনও রোগ, ত্রুটি বা বিকৃতি বা এই আইনের বিধি অনুসারে যে কোনও সম্পত্তিতে কোনও ব্যক্তির সম্পত্তি অর্জনে অযোগ্য হইবে না,” তবে বিবাহিত বিধবা, একজন ধর্মান্তরের উত্তরাধিকারী উত্তরাধিকার সূত্রে আসল ধর্মকে ধরে রাখেনি, অপরাধীরা, অর্ধ-রক্ত এমন কিছু শর্ত রয়েছে যেখানে দত্তক পিতা-মাতারা নিজেরাই উত্তরাধিকারী হতে পারে না তারা তাদের সম্পত্তি অন্যের কাছে হস্তান্তর করতে পারে না।

নোট করুন যে জৈবিক পিতামাতারা তাদের সম্পত্তি তাদের সন্তানকে দিতে পারেন যাকে অন্য কেউ উপহার হিসাবে বা উইলের মাধ্যমে গৃহীত হয়েছিল।

Leave a Reply