Categories
Legal Article Real Estate Help

কোনও সম্পত্তি উপহার দেওয়ার পরিকল্পনা করছেন? আপনার পরিকল্পনাকে বাস্তবায়িত করবে কিভাবে?

সম্পত্তি হস্তান্তর আইনের ধারা ১২২-তে ‘উপহার’ সংজ্ঞায়িত করা হয়।কোনও উপহারের জন্য কোনও দাতা দ্বারা কোনও বিবেচনা ছাড়াই স্বেচ্ছায় তৈরি কিছু স্থাবর ও অস্থাবর সম্পত্তি হস্তান্তর উপহার হিসাবে করতে পারে। সেখানে একটি উপহারের প্রয়োজনীয় কিছু জিনিস রয়েছে – উপহারটি উদাহরণস্বরূপ, অবশ্যই মজবুত হতে হবে এবং এর মালিকানা দাতা দ্বারা স্থানান্তরিত করা উচিত এবং প্রাপক দ্বারা গ্রহণ করা উচিত।

কোন সম্পত্তি উপহার দেওয়া যেতে পারে?

নিজের মালিকানাধীন সমস্ত জিনিস আপনি উপহার দিতে পারবেন না। আপনি যদি হিন্দু হন তবে আপনি নিজের অর্জিত সম্পত্তিকে নিষ্পত্তি করতে পারেন। একইভাবে, আপনি যদি কপারসেনার হন তবে আপনি কোনও শর্ত পূরণের সাপেক্ষে কোনও সম্পত্তিতে আপনার স্বীয় স্বার্থকে দিতে পারেন বিধবা কোনও ক্ষেত্রে তার স্বামীর কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির একটি ছোট অংশ উপহার দিতে পারে, তবে সে ইচ্ছায় তা করতে পারে না।

কীভাবে উপহার বিক্রয় বিক্রয় থেকে আলাদা?

বিক্রয় চুক্তিতে, আপনি অর্থের বিনিময়ে আপনার সম্পত্তি ত্যাগ করেন। দলিলটি নিবন্ধভুক্ত করা হয়েছে যাতে উল্লেখ করা হয় যে আপনি বিক্রয়ের জন্য সম্পত্তি কত দেওয়া হয়েছে। তবে এটি যদি উপহার হয়, তবে এটি কোনও আর্থিক বিবেচনা ছাড়াই আপনার সম্পদ ত্যাগ করা দু’জন অনাত্মীয়ের মধ্যে উপহার দেওয়ার বিষয়টি সরকার গ্রহণ করে না; এটি রিয়েল এস্টেট লেনদেনে স্ট্যাম্প শুল্কের মাধ্যমে রাজস্ব আয় করে।

একটি উপহার বাতিল হতে পারে?

একটি উপহার, একবার সম্পূর্ণ, দাতার উপর বাধ্যতামূলক। জালিয়াতি বা অযৌক্তিক প্রভাবের দ্বারা সম্পত্তি তার কাছ থেকে নেওয়া না হলে এটি তার দ্বারা বাতিল করা যাবে না।

কখন কোন উপহার শুল্ক দেওয়া যায়?

সাধারণত দাতা তার দেওয়া সম্পত্তিটির উপর কোনও কর দিতে দায়বদ্ধ নয় is যাইহোক, কিছু ক্ষেত্রে, প্রাপকদের আয়কর আইন, ১৯৬১ এর অধীনে ‘অন্যান্য উত্স থেকে আয়’ শিরোনামে শুল্ক আরোপ করা হয় বিভাগ ১২AA এর অধীন নিবন্ধিত যে কোনও স্থানীয় কর্তৃপক্ষ, তহবিল বা ফাউন্ডেশন থেকে।

কোনও আত্মীয় দাতার স্ত্রী, ভাইবোন, স্বামী / স্ত্রীর স্ত্রী, পিতা বা মাতার উভয়ের ভাইবোন ইত্যাদি হতে পারে

এর বাইরে, কোনও ব্যক্তির দ্বারা প্রাপ্ত সম্পত্তি করযোগ্য হয় যদি বিবেচনার ভিত্তিতে প্রাপ্ত (জমি বা বিল্ডিং বা উভয়) স্ট্যাম্প শুল্কের মূল্য ৫০,০০০ রুপি ছাড়িয়ে যায়।

অস্থাবর সম্পত্তির উপহার দেওয়ার উদ্দেশ্যে, স্থানান্তরটি অবশ্যই দাতার দ্বারা স্বাক্ষরিত বা স্বাক্ষরিত হতে হবে এবং কমপক্ষে দুজন সাক্ষীর দ্বারা সত্যায়িত হতে হবে। সম্পত্তির বাজার মূল্যের ভিত্তিতে গণনা করা স্ট্যাম্প শুল্ক (রাষ্ট্রের চেয়ে পৃথক পৃথক), নিবন্ধনের সময় অবশ্যই প্রদান করতে হবে।

রাজ্যগুলির ক্ষেত্রে অবশ্য বিভিন্ন আইন রয়েছে।

উদাহরণস্বরূপ, রাজস্থানে কোনও স্বামী তার স্ত্রীর কাছে স্থাবর সম্পত্তি উপহার দিলে কোনও স্ট্যাম্প শুল্ক দিতে হবে না। তবে উপহার হিসাবে বাবা, মা, ছেলে, বোন, পুত্রবধূ, নাতি বা কন্যার নামে সম্পত্তি হস্তান্তরিত হলে সম্পত্তির মূল্যের ২.৫ শতাংশ স্ট্যাম্প শুল্ক হিসাবে প্রদান করতে হবে।

Leave a Reply