Categories
Legal Article Real Estate Help

কোনও পূর্বসূরী সম্পত্তিতে কীভাবে নিজের ভাগ দাবি করবেন

সাধারণ হিসাবে একটি পৈতৃক সম্পত্তি হ’ল সম্পত্তি বা ল্যান্ড পার্সেল যা পূর্বপুরুষের অন্তর্গত। তবে, মুম্বাইয়ের ২ বছর বয়সী অজিংক্যা তাঁর পৈতৃক সম্পত্তির যে অংশ তার দাদা কিনেছিলেন, তার জমির অংশ পাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। তাঁর বাবা এখন তাঁর সম্মতি ছাড়াই জমি বিক্রি করার পরিকল্পনা করছেন। তার শেয়ারটি দাবি করার জন্য তার বিকল্পগুলি কী কী?

হিন্দু আইন অনুসারে সম্পত্তি দুটিকে শ্রেণীবদ্ধ করা যায় – পৈতৃক সম্পত্তি এবং স্ব-অর্জিত সম্পত্তি। পৈতৃক সম্পত্তি হ’ল কোনও ব্যক্তির দাদার স্ব-অর্জিত ও অবিভক্ত সম্পত্তি।

মাকানিকিউ পৈতৃক সম্পত্তিতে অংশীদারি অধিকারের অধিকার সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যগুলি তালিকাভুক্ত করে:

পৈত্রিক সম্পত্তি কি?

আইনত বলতে গেলে পৈতৃক সম্পত্তি হ’ল যা পুরুষ বংশের চারটি প্রজন্মের মধ্যে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। পৈতৃক সম্পত্তিতে অংশীদার হওয়ার অধিকার জন্মগতভাবেই অর্জিত হয়, উত্তরাধিকারের অন্য ধরণের মতো নয় যেখানে মালিকের মৃত্যুর পরে উত্তরাধিকার খোলে।

পৈতৃক সম্পত্তিতে পিতা ও পুত্রের ভাগ

একজন বাবা (পৈতৃক সম্পত্তির বর্তমান মালিক) এবং তার ছেলের সম্পত্তির উপর সমান মালিকানার অধিকার রয়েছে। যাইহোক, প্রতিটি প্রজন্মের (পিতা এবং তার ভাইবোন) অংশীদারদের প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয় যার পর পরের প্রজন্মকে তাদের পূর্বসূরীর উত্তরাধিকার সূত্রে ভাগ করে দিতে হয়।

পৈতৃক সম্পত্তিতে পুত্র কন্যার ভাগ

দিল্লি হাইকোর্ট ২০১৬ সালে রায় দিয়েছিল যে কোনও প্রাপ্তবয়স্ক ছেলের বাবা-মায়ের স্ব-অর্জিত সম্পত্তি সম্পর্কে কোনও আইনি দাবি ছিল না “বাড়িটি বাবা-মায়ের একটি স্ব-অধিগ্রহণকৃত বাড়ি, সেখানে পুত্র, বিবাহিত বা অবিবাহিত, সে বাড়িতে বেঁচে থাকার কোনও আইনগত অধিকার নেই এবং সে বাড়িতে কেবলমাত্র তার বাবা-মায়ের অনুগ্রহে থাকতে পারে পিতামাতারা অনুমতি দেয় “আদেশ বলেছে।

একবার পৈত্রিক সম্পত্তি পরিবারের সদস্যদের মধ্যে বিভক্ত হয়ে গেলে তা পৈত্রিক সম্পত্তি হিসাবে বন্ধ হয়ে যাবে। একটি পিতার পছন্দ আছে নিজের ছেলের কাছে নিজের অর্জিত সম্পত্তির বাইরে চলে যাবেন না। তবে পৈতৃক সম্পত্তির ক্ষেত্রে এটি বৈধ নয়।

হিন্দু উত্তরাধিকার (সংশোধন) আইন, ২০০৫-এ পিতৃ সম্পত্তিতে কন্যাকে সমান অধিকার (ছেলের সাথে) প্রদানের ক্ষেত্রে একজন কোপারসেসারের মর্যাদা দেওয়া হয়েছে। সংশোধনীর আগে পরিবারের কেবল পুরুষ সদস্যই ছিলেন কপর্সেসারস যা ১৯৫৬ সালের মূল হিন্দু উত্তরাধিকার আইনের 6 ধারা সংশোধন করে যে কোনও স্বচ্ছল সম্পত্তিতে কন্যার অধিকারের কথা উল্লেখ করেনি।

পৈত্রিক সম্পত্তি সম্পর্কে কিছু তথ্য

পৈতৃক সম্পত্তিতে ভাগ করার অধিকার জন্মগতভাবে আসে।

* কন্যাসহ কপারসেন্টাররা পৈতৃক বাড়ির বিভাজন ও বিক্রয় চাইতে পারে এবং তার ভাগও নিরাপদ করতে পারে।

* উপরে অজিংক্যের প্রশ্নের উল্লেখ করে উত্তরসূরীদের সম্মতি ব্যতিরেকে পিতৃপুরুষদের সম্পত্তি বিক্রি করা যাবে না। তবে আদালতে বিভাজনের মামলা দায়ের করে এটি পুনরুদ্ধার করা যেতে পারে।

* একইভাবে, যদি আপনার অংশটি অস্বীকার করা হয় তবে আপনি আপনার অধিকারের দাবিতে আইনী নোটিশ পাঠাতে পারেন।  

* সম্পত্তিটি পৈতৃক সম্পত্তি হিসাবে বিবেচিত হয় তবে শর্ত থাকে যে এটি যৌথ হিন্দু পরিবারের সদস্যদের দ্বারা ভাগ না করা হয়।

* উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পত্তিটি ভাগ হয়ে গেলে, প্রতিটি প্রতিলিপি প্রাপ্ত অংশটি তার স্ব-অর্জিত সম্পত্তি হয়ে যায়।

* মাতৃপক্ষের কাছ থেকে অর্জিত সম্পত্তি পূর্বপুরুষ সম্পত্তি হিসাবে যোগ্য নয়।

* হিন্দু অবিভক্ত পরিবারের প্রধান হিন্দু আইনের অধীনে পারিবারিক সম্পদ পরিচালনার ক্ষমতা রাখেন। কিন্তু যখন পৈতৃক সম্পত্তির উপর মালিকানা এবং অধিকারের বিষয়টি আসে, তখন প্রতিটি কোপারসনার তার অংশ নেওয়ার অধিকারী হয়।

Leave a Reply