Categories
Legal Article Real Estate Help

একটি ধাপে ধাপে গাইড আপনার সম্পত্তি নিবন্ধন করতে সাহায্য করবে

সমস্ত ডকুমেন্টের জায়গায় না থাকায়, আপনার হোম কেনার প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে না। এখানে আপনার বাড়িতে আইনী মালিকানাধীন হওয়ার জন্য এটি কিভাবে নিবন্ধন করবেন।

স্ট্যাম্প ডিউটি ​​কি?

স্ট্যাম্প ডিপোজিট যে কোনও লেনদেনের মাধ্যমে মানুষ যে কোনও অধিকার বা দায় তৈরি বা নিখুঁত করে তোলার করের একটি রূপ। বিক্রয় দলিল, বিচ্যুতি, বিভাজন করা, হস্তান্তরের বিধান, অ্যাটর্নি এবং লিজ ডেডের ক্ষমতা এমন কিছু দস্তাবেজ যা স্ট্যাম্প ডিউটি ​​প্রদানযোগ্য। রিয়েল এস্টেটে, স্ট্যাম্প ডিউটি ​​সম্পত্তি নিবন্ধন জড়িত খরচ একটি প্রধান উপাদান ফর্ম।

ভারতীয় স্ট্যাম্প আইন এবং নিবন্ধন আইন স্ট্যাম্প ডিউটি ​​নিয়ন্ত্রণ। সম্পত্তি মালিকানাধীন ব্যক্তি হস্তান্তর করার সময় ক্রেতা দ্বারা স্ট্যাম্প ডিউটি ​​এবং রেজিস্ট্রেশন চার্জ রাজ্য সরকারকে পরিশোধ করা হয়। একটি রাজ্য ট্যাক্স হচ্ছে, হার রাষ্ট্র থেকে রাষ্ট্র আলাদা হতে। বেশিরভাগ রাজ্যের স্ট্যাম্প ডিউটি ​​চার্জ এবং রেজিস্ট্রেশন ফি মোট লেনদেনের মূল্যের শতাংশের মধ্যে প্রদান করা হয়।

সাধারণত, রাজ্যে শহুরে এলাকার জন্য উচ্চ স্ট্যাম্প ডিউটি ​​চার্জ থাকে এবং তাদের বাড়ির ক্রেতারা তাদের পরিবারের সম্পত্তিগুলির উপর তাদের মালিকানাধীন ব্যক্তিদের উত্সাহিত করার জন্য রিবেট অফার করে।

সম্পত্তি নথি নিবন্ধীকরণ

স্ট্যাম্প ডিউটি ​​পরিশোধের পরে নথিটি ভারতীয় নিবন্ধন আইনের অধীনে নিবন্ধিত হওয়া উচিত। এই সম্পত্তির অধীন সম্পত্তির অধীন সম্পত্তির অধীন হয়, যার স্থানীয় অধিক্ষেত্র সম্পত্তিটি অবস্থিত। দস্তাবেজ নিবন্ধীকরণের মূল উদ্দেশ্য হল নথিটি কার্যকর করা। বেশিরভাগ রাজ্যে, নিবন্ধন ফি প্রায় এক শতাংশ স্ট্যাম্প ডিউটি। যেহেতু কর্ম নিবন্ধিত হয়, সরকারি রেকর্ডে ক্রেতা এর নাম, ক্রেতা ঘর এর অফিসিয়াল মালিক হন না। রেজিস্ট্রারের একটি মূল প্রতিলিপি রেজিস্ট্রারের সাথে রাখা হয় যা একটি বিরোধের ক্ষেত্রে উল্লেখ করা যেতে পারে।

সম্পত্তি নিবন্ধন প্রক্রিয়া

ধাপ 1 : আপনার এলাকার বৃত্তের হার অনুসারে আপনার সম্পত্তিটির মান নির্ণয় করুন।

ধাপ 2 : আপনি এখন প্রদত্ত প্রকৃত মূল্যের সাথে বৃত্তের রেট তুলনা করতে হবে। স্ট্যাম্প ডিউটি ​​পরিশোধ করার জন্য উপরের দুটি মানগুলি প্রযোজ্য হবে।

ধাপ 3 : গণনা করার জন্য আপনি এখন যে মূল্যের নন-বিচারিক স্ট্যাম্প কাগজপত্র কিনেছেন তা কিনতে হবে।

ধাপ 4 : স্ট্যাম্প পেপারপারিগুলি পেরুপিজন বা অনলাইন এ কেনা যাবে। আপনি এই কাগজপেইসগুলি লাইসেন্সকৃত স্ট্যাম্প বিক্রেতারীদের কাছ থেকে কিনে নিতে পারেন, তবে ই-স্ট্যাম্প অনলাইনে www.shcilestamp.com থেকে অনলাইনে কেনা যাবে। স্ট্যাম্প ডিপোজিট স্ট্যাম্পগুলির কালেক্টরের মাধ্যমে পরিশোধ করা যেতে পারে বা জমা দেওয়ার আগেই প্রমাণ জমা দিতে হবে।

ধাপ 5 : এখন, আপনাকে কাগজপত্র প্রস্তুত করতে হবে এবং মুদ্রা পেপারপেইসগুলিতে টাইপ করা হবে। সম্পত্তি কেনা বেচার ব্যাপার লেনদেন প্রকৃতি অনুযায়ী পরিবর্তিত হয়, যা বিক্রয় হতে পারে, ইজারা, বন্ধকী, অ্যাটর্নি ক্ষমতা, ইত্যাদি।

ধাপ 6 : এখন, ট্রান্সকিং পার্টির সাব রেজিস্ট্রারের অফিসে যোগাযোগ করার জন্য নিবন্ধন করতে হবে, দুজন সাক্ষীর সাক্ষাৎকার প্রক্রিয়ায় জড়িত প্রতিটি প্রতিভাজন তাদের নিজস্ব ফটোগ্রাফ, সনাক্তকরণ নথি, ইত্যাদি বহন করতে হবে। একই সাথে দুটি ফটোকপি সহ, খ্যাতি একটি মূল প্রতিলিপি বহন করা উচিত।

ধাপ 7 : বিক্রিত নিবন্ধটি নিবন্ধন করা হবে, আপনি একটি রসিদ পাবেন। প্রায় দুই-সাত দিন সাড়ে ছয় দিনের মধ্যে, কেউ আবার সাব-রেজিস্ট্রারের অফিসে যোগাযোগ করতে পারেন, বিক্রি বিক্রি সংগ্রহ করতে পারেন।

ধাপ 8 : একবার আপনি মূল বিক্রয় দলিল পেয়েছেন, রেজিস্ট্রারের অফিস থেকে রেজিস্ট্রি সংক্রান্ত বিবরণ এবং তারিখ ব্যবহার করে আপনি একই যাচাই করতে পারেন।

Leave a Reply