Categories
Legal Article Real Estate Help

একটি ইংরেজি বন্ধক কী?

ঋণ এবং বন্ধকের বিস্তৃত বিশ্বে আপনার পথটি হারিয়ে যাওয়া খুব স্বাভাবিক।এই আর্থিক-বিশ্বের জার্গুনগুলির স্পষ্ট ধারণা ছাড়াই আপনি কিছু তরলতা অর্জনের যাত্রাটি সব মসৃণ নাও করতে পারেন। বন্ধকের জন্য আবেদন করার সময়, আপনি ইংরেজি বন্ধকীর ধরণটি দেখতে পাবেন।

আমরা এই বন্ধকীর ধরণটি ডিকোড করে এবং এটি অন্যের থেকে কীভাবে আলাদা তা বোঝানোর চেষ্টা করব:  

বন্ধক কী?

আপনি যখন ঋণের জন্য আবেদনের জন্য আপনার অস্থাবর বা অস্থাবর সম্পদ ব্যবহার করেন, এটি বন্ধক হিসাবে পরিচিত। বন্ধক একটি উপায় যা আপনাকে অন্যথায় লক করা তরলতা আনলক করতে সহায়তা করে। বিভিন্ন ধরণের বন্ধকগুলির মধ্যে একটি হ’ল ইংলিশ মর্টগেজ। সম্পত্তির স্থানান্তর আইন, ১৮৮২ এর চতুর্থ অধ্যায়ে, অস্থাবর সম্পত্তি এবং চার্জ বন্ধক সম্পর্কে কথা বলা হয়েছে, এই আইনের ধারা ৫৮ (ই) ইংরাজী বন্ধককে সংজ্ঞায়িত করে। 

একটি ইংরাজী বন্ধকী প্রকল্পের আওতায় ঋণদানকারী ঋণগ্রহীতার অর্থ প্রদানের ক্ষেত্রে খেলাপি হলে খেলোয়াড়দের বন্ধকী সম্পত্তি দখলের অধিকারী হয়। ঋণদানকারী কোনও বিচারিক হস্তক্ষেপ ছাড়াই সম্পত্তি বিক্রয় করতেও এগিয়ে যেতে পারেন। বন্ধকের অন্যান্য ফর্মগুলিতে, ঋণদানকারীকে সম্পত্তি দখলের জন্য আদালতের আদেশ প্রদান করা প্রয়োজন। সম্পত্তির স্থানান্তর আইন, ১৮২ এর ধারা ৬৯, ঋণদানকারী বা তার পক্ষে অভিনয় করা কোনও ব্যক্তিকে বিক্রয় ক্ষমতা প্রদান করে। ৬৯ অনুচ্ছেদে বন্ধকী সম্পত্তি বিক্রি করতে ঋণদানকারীকে সক্ষম করতে কিছু শর্ত পূরণ করা হয়েছে ।

বন্ধকের নিরাপদতম রূপ হিসাবে বিবেচিত, আর্থিক সংস্থাগুলি দ্বারা ইংরেজী বন্ধককে প্রাধান্য দেওয়া হয়।

ইংরাজী বন্ধকের মূল বৈশিষ্ট্য

  • ঋণগ্রহীতা নির্দিষ্ট ভবিষ্যতের তারিখে ঋণের পরিমাণ ফেরত দিতে নিজেকে বেঁধে রাখে।
  • বন্ধকযুক্ত সম্পত্তি একেবারে ঋণদানকারীর কাছে স্থানান্তরিত হয়।
  • ঋণদানকারীকে ঋণের পরিমাণ পরিশোধের পরে বন্ধকযুক্ত সম্পত্তি পুনরায় হস্তান্তর করতে হয়।
  • ইংরেজী মর্টগেজে ঋণদানকারীর কাছে দখলের অধিকার থাকা সত্ত্বেও ঋণগ্রহীতাকে সম্পত্তিটি নিজেরাই দখল করতে বা ভাড়া দিয়ে দেওয়ার অনুমতি দেওয়া যেতে পারে। 

ডকুমেন্টেশন

ঋণ চুক্তির পাশাপাশি আপনাকে একটি ইংরেজী বন্ধকের জন্য বন্ধকী দলিলও পেতে হবে। যদি একাধিক ঋণদানকারী থাকে, প্রয়োজন দেখা দিলে তারা সকলেই সম্পত্তিতে তাদের আনুপাতিক অংশ দাবি করতে পারে। এছাড়াও, বন্ধকী দলিল ঋণ প্রক্রিয়ার একটি অংশ গঠন করে এবং এটি কোনও একক দস্তাবেজ নয়। বন্ধকী দলিলের শর্তাদি চুক্তিকারী পক্ষগুলির নির্দিষ্ট প্রয়োজন এবং প্রয়োজনীয়তা অনুসারে হতে পারে।

অপূর্ণতা

বন্ধকের অন্যান্য ধরণের সাথে তুলনা করা হলে, একটি ইংরেজি বন্ধকী স্কিমের সাথে জড়িত ব্যয় বেশি হয়। একটি ইংরেজী বন্ধকীতে, প্রথমে ঋণদানকারীর নামে একটি সম্পত্তি স্থানান্তরিত হয় এবং তারপরে ঋণদানকারীর নামে, যখন সে ঋণের পরিমাণ পরিশোধ করে। এই কারণে, স্ট্যাম্প শুল্ক এবং নিবন্ধকরণ চার্জ দুইবার প্রদান করতে হবে।এটি শেষ পর্যন্ত ঋণগ্রহীতাদের ঋণ গ্রহণের ব্যয় বৃদ্ধি করে।

সারফেসি আইন, ২০০২

সিকিউরিটিজেশন অ্যান্ড রিকনস্ট্রাকশন অফ ফিনান্সিয়াল অ্যাসেট অ্যান্ড এনফোর্সমেন্ট অফ সিকিউরিটি ইন্টারেস্ট (সারফেসি) আইন, ২০০২, আর্থিক সংস্থাগুলিকে বিনা বিচারিক হস্তক্ষেপ ছাড়াই তাদের অ-সম্পাদনযোগ্য সম্পদ পুনরুদ্ধারের ক্ষমতা প্রদান করে। এটি ব্যাঙ্কগুলিকে সম্পত্তি থেকে অপেক্ষাকৃত প্রাপ্য আদায় করার অধিকার দেয় যা অ-সম্পাদনামূলক হয়ে উঠেছে। খারাপ হয়ে গেছে এমন ঋণ সম্পদ-পুনর্নির্মাণ সংস্থা পুনরুদ্ধার করতে পারে।

তবে, নিরাপদ ঋণের ক্ষেত্রেই সারফেসি প্রযোজ্য। কোনও সম্পত্তি বিক্রয় শুরু করার আগে ঋণদানকারীকে ঋণগ্রহীতাকে একটি নোটিশ পাঠাতে হবে। কোনও ঋণগ্রহীতাকে ঋণ রিকভারি ট্রাইব্যুনাল (ডিআরটি) বা ঋণ রিকভারি আপিল ট্রাইব্যুনাল (ডিআরএটি) কাছে যাওয়ার বিকল্প রয়েছে যদি তিনি মনে করেন যে প্রক্রিয়াটিতে কোনও ত্রুটি রয়েছে।

Leave a Reply