Categories
Legal Article Real Estate Help

একজন পিতা কি তাঁর মৃত পুত্রের সম্পত্তি উত্তরাধিকারী হতে পারেন?

পুত্ররা আইনসম্মতভাবে বলতে গেলে তাদের পূর্বপুরুষ মারা গেলে সম্পত্তি দাবি করার ক্ষেত্রে প্রথম ব্যক্তিই হবেন। তবে, বিপরীত সত্য নয়।

পিতৃগণকে হিন্দু উত্তরাধিকার আইন, ১৯৫৬ এর অধীনে দ্বিতীয় শ্রেণির উত্তরাধিকারী হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে  – অন্যদিকে মায়েরা প্রথম শ্রেণির উত্তরাধিকারী হতে থাকে। পিতা, প্রকৃতপক্ষে, প্রয়াত ছেলের সম্পত্তিতে তার অধিকার দাবি করার জন্য ১৬ তম ব্যক্তি হবেন। প্রথম শ্রেণির উত্তরাধিকারী যার মধ্যে শিশু, বিধবা, মা, নাতি-নাতনি এবং প্রাক-মৃত শিশু রয়েছে তাদের সম্পত্তির উপর পূর্ব দাবি থাকবে। 

এই সম্পত্তি বিতরণ সিস্টেমটি কেবল তখনই অনুসরণ করা হয় যখন কোনও উইল ছাড়াই ছেলের অন্তঃসত্ত্বা মৃত্যু হয়।

আইন বিশেষজ্ঞরা প্রায়শই বলেছিলেন যে পিতাদের প্রতি আইনটি কিছুটা কঠোর।

২০০৮ সালে আইন বিশেষজ্ঞ কীর্তি সিংহ পরামর্শ করেছিলেন যে পিতৃগণ প্রথম শ্রেণির উত্তরাধিকারীদের তালিকায় অন্তর্ভুক্ত থাকবেন। বাবা-মা উভয়ই বেঁচে থাকার ক্ষেত্রে, তিনি বলেছিলেন, তাদের একসাথে এক ভাগ করার অনুমতি দেওয়া উচিত এবং প্রত্যেককে এক ভাগ করার অনুমতি দেওয়া উচিত নয়।

“একজন পিতা, যিনি অবশ্যই খুব ঘনিষ্ঠ আত্মীয়,” প্রবীণ নাগরিক (রক্ষণাবেক্ষণ, সুরক্ষা ও কল্যাণ) আইন, ২০০৭ “-তে পিতা-মাতার ভরণপোষণ সরবরাহ করার জন্য সংসদের সাম্প্রতিক আইন প্রয়োগের বিষয়টি বিবেচনা করে আরও বেশি গুরুত্ব দিয়েছেন। প্রতিটি ব্যক্তির উচিত তার পিতামাতাকে বজায় রাখা এবং ব্যর্থতার শাস্তি হবে। তবুও, এই প্রত্যাশা করা স্বাভাবিক এবং যৌক্তিক যে কোনও মাকে মায়ের মতো ছেলের সম্পত্তির উত্তরাধিকারের অধিকার দেওয়া উচিত, “সিং একটি প্রতিবেদনে বলেছিলেন যে ২০০৮ সালে তিনি আইন কমিশনে জমা দিয়েছিলেন।

কিছু নেতাকর্মীও বলেছিলেন যে আইনটি মহিলাদের পক্ষে ঝুঁকছে। উদাহরণস্বরূপ, হিন্দু দত্তক গ্রহণ ও রক্ষণাবেক্ষণ আইন, ১৯৫৬ অনুসারে কোনও মহিলার বিয়ে না হওয়া অবধি রক্ষণাবেক্ষণের অধিকার রয়েছে  অন্যদিকে একজন পুত্র কেবল ১৮ বছর বয়স না হওয়া অবধি রক্ষণাবেক্ষণের জন্য যোগ্য। 

Leave a Reply