Categories
Legal Article Real Estate Help

আপনি যখন কোনও সম্পত্তি কিনেছেন তখন যথাযথ অধ্যবসায়ের অর্থ কী?

রিয়েল এস্টেট লেনদেনে, যথাযথ অধ্যবসায় করা বাড়ি কেনার অভিজ্ঞতার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। রিয়েল এস্টেট লেনদেনের যথাযথ অধ্যবসায় যুক্তিযুক্ত পদক্ষেপগুলি বোঝায় যা রিয়েল এস্টেট এবং অস্থাবর সম্পত্তির সাথে সম্পর্কিত কোনও চুক্তি সম্পাদনের আগে প্রত্যেক ব্যক্তিকে মানিয়ে নেওয়া উচিত।

যথোপযুক্ত পরিশ্রমের মাধ্যমে, আপনি যে সম্পত্তি ক্রয়ের পরিকল্পনা করছেন তার সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি নির্ধারণ করুন। আপনি দস্তাবেজগুলি পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে সম্পত্তিটিতে কোনও আইনি সমস্যা নেই। মূলত এর অর্থ হ’ল প্রকৃত ক্রয় করার আগে আপনার বাড়ির কাজ করা।

কোনও সম্পত্তি আইনজীবি কর্তৃক অধ্যবসায় করা হয় তবে প্রতিবেদনে ব্যবহৃত মৌলিক শর্তাদি এবং কোন সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য তারা কী বোঝায় তা বোঝা আপনার পক্ষে গুরুত্বপূর্ণ।  

প্রকার

প্রথম এবং সর্বাগ্রে আপনার অবশ্যই জেনে রাখা উচিত যে এগুলি দুটি ধরণের যথোপযুক্ত পরিশ্রমের প্রতিবেদন।  

সম্পূর্ণ অনুসন্ধান প্রতিবেদন : যখন একটি সম্পূর্ণ অনুসন্ধান দ্বি-যত্নের প্রতিবেদন তৈরি করা হয়, তখন এটি সাধারণত শিরোনাম সময়ের জন্য পরিচালিত হয় যে তারিখে প্রশ্নবিদ্ধ বিক্রেতার অস্তিত্ব ঘটেছিল তার তারিখ থেকে ৩০ বছর আগে। এই রিপোর্টে কোনও সম্পত্তির ইতিহাস সম্পর্কিত সমস্ত দিকগুলির বিশদ অনুসন্ধান অন্তর্ভুক্ত রয়েছে।

সীমাবদ্ধ অনুসন্ধান প্রতিবেদন: লিজের উপর সম্পত্তি নেওয়া হয় এমন লেনদেনের জন্য সাধারণত সীমাবদ্ধ অনুসন্ধান প্রতিবেদন প্রস্তুত করা হয়। এটি সাধারণত ১৫ বছরের মধ্যে সীমাবদ্ধ।

তাৎপর্যপূর্ণ

যথাযথ পরিশ্রমের মধ্য দিয়ে, কোনও কোনও সম্পত্তির ইতিহাস, শিরোনাম ইত্যাদি সম্পর্কিত সমস্ত তথ্য নিশ্চিত করে ।

শিরোনাম শব্দটি সর্বদা সম্পত্তির মালিকানা বোঝায় না। এর অর্থ মালিক বা অধিকারী স্থায়ী ইজারা প্রাপ্ত হিসাবে সম্পত্তি সম্পর্কিত অধিকার এবং বিপণনযোগ্য শিরোনামের অর্থ সমস্ত যুক্তিসঙ্গত সন্দেহ থেকে মুক্ত শিরোনাম নথিতে অনুমোদিত পরিকল্পনার বহির্বিন্যাস দেখানো কাগজও থাকতে হবে। এই পরিকল্পনাটি জমি রেকর্ডের অফিসার দ্বারা প্রত্যয়ন করা উচিত।

যথাযথ অধ্যবসায় রিপোর্টে পরীক্ষা করার বিষয়গুলি

বিক্রেতার আইনি ক্ষমতা যাচাই করুন: একটি যথাযথ-অধ্যবসায় প্রতিবেদনে বিক্রেতার আইনি সক্ষমতা স্পষ্টভাবে উল্লেখ করা উচিত।

* বর্তমান মালিক বা অন্য কোনও পূর্বসূরীর উপাধিধারীদের নাবালক বা অচল মনের অধিকারী ব্যক্তি হওয়া উচিত নয়।

* সম্পত্তির মালিক যদি নির্বোধ মনের অধিকারী হন তবে কেবলমাত্র মানসিক স্বাস্থ্য আইন, ১৯৮৭ এর অধীনে উপযুক্ত আদালতের দ্বারা অভিভাবক হিসাবে নিযুক্ত ব্যক্তি মালিকের পক্ষে বিক্রয় করতে পারবেন।

* বর্তমান মালিক যদি নাবালক হন তবে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত সম্পত্তিটি ইজারা নিয়ে নেওয়া বা নেওয়া যায় না।

* প্রতিবেদনে সম্পত্তির উপর বর্তমান মালিকের অধিকারের প্রকৃতিও উল্লেখ করা উচিত।

* সম্পত্তিটি যৌথ নামে থাকলে সহ-মালিকদের কাছ থেকে একটি এনওসি নেওয়া উচিত।

* যখন কোনও সম্পত্তি কোনও হিন্দু অবিভক্ত পরিবার দ্বারা দখল করা হয়, তখন পরিবারের গাছটি পরীক্ষা করুন এবং সেই অনুযায়ী তথ্য যাচাই করুন।

* সম্পত্তিটি কোনও অংশীদারিত্ব সংস্থার, সমাজ বা বিশ্বাসের অন্তর্ভুক্ত হলে, অংশীদারিত্বের চুক্তির অনুলিপিটি পরীক্ষা করুন।

আপনার সমস্ত কর প্রদান করা হয়েছে তা নিশ্চিত করুন

বিক্রয়কর্তার দ্বারা সমস্ত কর প্রদান করা হয়েছে কিনা তাও আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে। সম্পত্তি করের মতো কর অবশ্যই বিক্রয়কারীর কাছে সম্পত্তি রাখার আগ পর্যন্ত প্রদান করতে হবে।

নথিগুলি ঠিক আছে কিনা তা নিশ্চিত করুন

পেশা এবং সমাপ্তির শংসাপত্র: সমস্ত সহায়ক নথির যাচাইয়ের পরে পৌর কর্তৃপক্ষ কর্তৃক একটি বিল্ডিংকে পেশা শংসাপত্র দেওয়া হয়। সমাপ্তির শংসাপত্র এবং একটি পেশার শংসাপত্র পাওয়ার পরেই ফ্ল্যাটটির দখল বৈধ হয়।

বিক্রয় দলিল: আপনাকে অবশ্যই বিক্রয় বিক্রয়টির অবশ্যই মূল বিক্রয় দলিলটি যাচাই করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সম্পত্তি বন্ধকী নয়।

পাওয়ার অফ অ্যাটর্নি: বিক্রয়কর্তা সম্পত্তি বিক্রির জন্য শারীরিকভাবে উপস্থিত না থাকলে, তিনি এজেন্টকে পাওয়ার অ্যাটর্নি (পিওএ) দিয়ে বিক্রয় করার ক্ষমতা সহ তাকে নিয়োগ করতে পারেন। মালিক যদি কোনও এনআরআই হয় এবং বিদেশে পোওএ কার্যকর হয় তবে প্রমাণীকরণের উদ্দেশ্যে এটি ভারতীয় কনস্যুলেটের সামনে নোটারি করা উচিত। এটিও সাব-রেজিস্ট্রার দ্বারা সত্যায়িত হওয়া প্রয়োজন।

বরাদ্দ পত্র এবং দখলের চিঠি: দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের মতো রাজ্য শিল্প অঞ্চল উন্নয়ন বোর্ডের কাছ থেকে যখন কোনও সম্পত্তি অধিগ্রহণ করা হয়, বরাদ্দ, ইজারা-বিক্রয়-বিক্রয় চুক্তি, দখল শংসাপত্র বা বিল্ডার-ক্রেতা চুক্তি সম্পর্কিত নথিগুলি পরীক্ষা করা দরকার।

জমির রেকর্ড এবং মিউটেশন এন্ট্রি: এই হ’ল ভূমি অধিদফতরের দ্বারা নিবন্ধিত অধিকার, প্রজাস্বত্ব এবং চাষাবাদের রেকর্ড। তারা তহসিলদার অফিস থেকে প্রাপ্ত হতে পারে।

খাতা নিষ্কাশন এবং শংসাপত্র: কর প্রদানের পরে প্রাপ্ত যে কোনও নিবন্ধের জন্য, খাত সার্টিফিকেট সেই সম্পত্তির মালিককে বা তার পরিবারের সদস্যদেরকে দেওয়া হয়। এই শংসাপত্রটি জল এবং বিদ্যুত সংযোগের জন্য আবেদন করা প্রয়োজন।

অতিরিক্ত হিসাবে, আপনার প্রকল্পটিতে সবুজ ছাড়পত্র দেওয়া হয়েছে কিনা তাও পরীক্ষা করা উচিত।

Leave a Reply