Categories
Legal Article Real Estate Help

আইনীভাবে বলতে: আপনার বাড়ি বিক্রয় করার আগে যা যা করণীয়

সম্পত্তি কেনা যেমন একটি নতুন কেনা ততই কঠিন। ক্রেতার সন্ধান থেকে শুরু করে বিক্রয় দলিল কার্যকর করার জন্য, সর্বোত্তম চুক্তিটি বের করার জন্য একজনকে চরম সতর্কতা অবলম্বন করতে হবে।

এটি অর্জনে আপনাকে সহায়তা করতে, মাকানিকিউ কিছু টিপস শেয়ার করে।

আপনার সম্পত্তির মূল্য নির্ধারণ করুন

প্রথম পদক্ষেপটি সম্পত্তিটির সঠিক মূল্যায়ন করা। আপনি আপনার সম্পত্তিটির মূল্যায়ন করতে পারেন বা সত্যিকারের মান নির্ধারণের জন্য একটি বাহ্যিক উৎস পেতে পারেন। অনুরূপ বৈশিষ্ট্যগুলির জন্য স্থানীয় অঞ্চলে বিরাজমান বাজার হার ইয়ার্ডস্টিক কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারে।

একজন ক্রেতার হাত ধরে

পরবর্তী পদক্ষেপটি একজন ক্রেতা খুঁজে পাওয়া। সম্পত্তির জন্য অত্যধিক অর্থ দাবি করে আপনার ক্রেতাকে ভয় দেখাবেন না তা নিশ্চিত করুন। আপনি ক্রেতার সাথে কোনও চুক্তিতে পৌঁছানোর পরে, ক্রেতা তার পটভূমি, আর্থিক ক্ষমতা এবং নির্ভরযোগ্যতার দিক থেকে শংসাপত্রগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। 

পরিচালনা কমিটির সাথে যোগাযোগ করুন

ক্রেতার শংসাপত্রের সাথে নিজেকে সন্তুষ্ট করার পরে, পরবর্তী পদক্ষেপটি হ’ল সংস্থার পরিচালনার সাথে যোগাযোগ করা যা আপনি সম্পত্তি বিক্রয় করার ইচ্ছে করে। এছাড়াও, আপনার পরিচালনা থেকে কোনও আপত্তিজনক শংসাপত্র গ্রহণ করা উচিত। 

আইনী ডকুমেন্টেশন 

আপনি এখন সম্পত্তি আইনী ডকুমেন্টেশন সঙ্গে যেতে পারেন । এজন্য ক্রেতার নামে সম্পত্তি নিবন্ধিত করার জন্য সাব-রেজিস্ট্রারের সাথে অ্যাপয়েন্টমেন্ট ঠিক করুন। ক্রেতা এবং বিক্রেতার উভয়ই বিক্রয় দলিল কার্য সম্পাদনের দিন উপস্থিত থাকা প্রয়োজন, তা নিশ্চিত করে যে সময়টি উভয় পক্ষের পক্ষে উপযুক্ত।  

নিম্নলিখিত সম্পত্তি দলিল বিক্রয় গুরুত্বপূর্ণ :

বরাদ্দের চিঠি: এটি এমন একটি দলিল যা মূলত সংশ্লিষ্ট সমাজ বা কর্তৃপক্ষের কাছ থেকে সম্পত্তি কিনেছিলেন এমন বিক্রয়কারীকে সম্পত্তি বরাদ্দ দেয়।

পূর্ববর্তী বিক্রয় কাজগুলি: সম্পত্তির পূর্ববর্তী সমস্ত মালিকদের সমস্ত মূল বিক্রয় কাজগুলি প্রয়োজন। এই পদ্ধতিটি সম্পত্তি শিরোনাম চেইন সনাক্ত করতে সহায়তা করে। স্পষ্ট ডকুমেন্টেশন এবং শিরোনাম সহ একটি সম্পত্তি একটি উচ্চ মূল্য আদেশ করে। আর একটি গুরুত্বপূর্ণ দলিল হ’ল পূর্ববর্তী মালিকদের সাথে পূর্ববর্তী চুক্তির শৃঙ্খলা, নিবন্ধনের আসল প্রাপ্তি বা বিকাশের কর্তৃপক্ষের দ্বারা প্রথম মালিককে জারিকৃত বরাদ্দের মূল চিঠি। বিক্রেতার একটি মূল বিক্রয় দলিল হওয়া উচিত। আইনের অধীনে বাধ্যতামূলক যে বর্তমান মালিকের পূর্ববর্তী সমস্ত চুক্তি রয়েছে। বিক্রয়কারীকে নিবন্ধকের (মূল নিবন্ধ যা নিবন্ধকের দ্বারা নিবন্ধিত হয়েছিল) এর নিকট হতে মূল দলিলটি নিবন্ধভুক্ত করতে হবে এবং বিক্রয়টির একটি অনুলিপি এবং সাব-রেজিস্ট্রারের কাছ থেকে প্রাপ্তি রসিদ দিতে হবে।

অনুমোদিত পরিকল্পনা: স্থানীয় পৌর কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বিল্ডিং প্ল্যান এবং দখল শংসাপত্রের অনুলিপিগুলি আরও একটি প্রাসঙ্গিক নথি।

সঙ্কোচ শংসাপত্র: একজন বিক্রেতার নিশ্চিত হওয়া উচিত যে তিনি যে সম্পত্তি বিক্রি করতে চান তার একটি পরিষ্কার এবং বিপণনযোগ্য শিরোনাম রয়েছে, যাতে এটি তাকে একটি ভাল বাজার মূল্য আনতে সহায়তা করতে পারে। আপনি ক্রেতাকে মিথ্যা তথ্য দিয়ে কুঁচকে দিতে পারবেন না, এটি পরবর্তী পর্যায়ে আপনাকে আইনি সমস্যায় ফেলতে পারে।

বিক্রয় চুক্তি: সমস্ত নথিপত্র সাজানোর পরে, পক্ষগুলি সম্মতিযুক্ত শর্তাদি ও শর্তাদি বিক্রয় এবং বিহিত করার জন্য একটি চুক্তি করতে পারে। নীলনকশা হিসাবে বিক্রি করার এই চুক্তির সাথে একটি বিক্রয় দলিল আঁকতে পারে। বিক্রয় চুক্তিতে একটি নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে বিক্রয় দলিল কার্যকর করার পূর্বে।

Leave a Reply