Categories
Legal Article Real Estate Help

বন্যজীবন করিডোর সম্পর্কে আইন কী বলে?

বাড়ী তৈরির ক্রমবর্ধমান প্রয়োজনের সাথে সাথে মানুষ পশুর আবাসভূমিতে অচরণ করছে। তবে বিভিন্ন বাস্তুতন্ত্রের মধ্যে একটি সমন্বয় বজায় রাখা গুরুত্বপূর্ণ এবং এটি নিশ্চিত করার জন্য আইন চালু করা হয়েছে। 

এই প্রসঙ্গেই আমরা বন্যজীবনের করিডোর কী এবং ভারতে তাদের অস্তিত্ব রক্ষা করে এমন আইনগুলি পরীক্ষা করব ।

বন্যজীবন করিডোর কি? 

একটি বন্যজীবন করিডোর অনুরূপ বন্যজীবনের আবাসের দুই বা ততোধিক বৃহত্তর অঞ্চলে যোগদান করে। পরিবেশগত প্রক্রিয়ার জন্য সমালোচনামূলকভাবে উদ্ভিদ এবং প্রাণীজগৎ সহ অস্থায়ী জনগোষ্ঠীর প্রজননকে মঞ্জুর করে, তারা অবশেষ বাসস্থান, পুনর্গঠিত আবাসস্থল বা কৃত্রিমভাবে তৈরি আবাস হতে পারে। বন্যজীবন করিডর প্রাণী এবং উদ্ভিদ জনগোষ্ঠীর মধ্যে সংযোগ বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা অন্যথায় বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং বিলুপ্ত হওয়ার আরও বেশি ঝুঁকিতে থাকে। 

তবে নগরায়ন, শিল্পায়ন, কৃষিকাজ, বন্যপ্রাণী বাণিজ্য এবং শিকারি বন্যজীবনের উপর প্রচণ্ড চাপ তৈরি করেছে। এক্ষেত্রে বন্যজীবন রক্ষার জন্য ভারতের কড়া আইন রয়েছে। 

মূল আইন

বন্যজীবন (সংরক্ষণ) আইন, ১৯৭২, দেশের প্রাণী ও গাছপালা রক্ষার জন্য একটি ছাতা আইন এই আইনে শিকার, বন্যজীবনের আবাসস্থল সংরক্ষণ ও পরিচালনা নিষিদ্ধকরণ, বন্যজীবন থেকে প্রাপ্ত অংশ এবং পণ্যাদি নিয়ন্ত্রণ ও ব্যবসায়ের নিয়ন্ত্রণ এবং চিড়িয়াখানার ব্যবস্থাপনার আহ্বান জানানো হয়েছে। এই আইনে জাতীয় উদ্যান, বন্যপ্রাণী অভয়ারণ্য, বাঘের সংরক্ষণাগার এবং সংরক্ষণের সংরক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।

  • আইনের আওতায় বন্যজীবন সংরক্ষণের স্বার্থ ব্যতীত জাতীয় উদ্যান এবং বাঘের সংরক্ষণাগারে কোনও মানুষের ক্রিয়াকলাপ অনুমোদিত নয়। আইনটি জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী অভয়ারণ্য উভয় জায়গাতেই বনজাতের বাণিজ্যিক শোষণের অনুমতি দেয় না। 
  • এই আইনটি এর তালিকাতে তালিকাভুক্ত বন্য স্তন্যপায়ী প্রাণী, পাখি, উভচর, সরীসৃপ শিকারকে অপরাধী করে তোলে। যদি দোষী সাব্যস্ত হয়, তবে শিকারের শাস্তি হ’ল কমপক্ষে ১০,০০০ টাকা জরিমানা সহ সাত বছর পর্যন্ত কারাদণ্ড।
  • আইনটি স্থানীয় সম্প্রদায়গুলিকে সংরক্ষণ প্রক্রিয়ায় অংশীদার করে এবং তাদের ব্যক্তিগত ব্যবহারের জন্য বনজ উত্পাদন ব্যবহারের অনুমতি দেওয়া হয়। 
  • আইনটি যে কোনও রূপ দ্বারা বন্যজীব এবং এর আবাসস্থলকে ধ্বংস বা পরিবর্তনকে নিষিদ্ধ করেছে। 
  • আইনটি জাতীয় উদ্যান বা বন্যজীবন অভয়ারণ্যের সমতুল্য বন্যজীবী করিডোরগুলিকে আইনী সত্ত্বা করারও প্রস্তাব করেছে। এটি খনন, খনন এবং চারণের হুমকি থেকে এই জাতীয় অঞ্চলগুলিকে বাঁচাতে সহায়তা করবে। জমি যেহেতু একটি রাজ্যের বিষয়, তাই রাজ্য সরকারগুলি অঞ্চলগুলি জাতীয় উদ্যান বা বন্যজীবন করিডোর হিসাবে চিহ্নিত করার বিষয়ে সিদ্ধান্ত নেয়। 

সাম্প্রতিক বছরগুলিতে, ভারতে বন্যজীবনের জন্য ছত্রভঙ্গ করিডোরগুলির পরিকল্পনার দাবিদার দাবি উঠেছে। সরকারী এজেন্সিগুলি দেশে বাঘ এবং হাতি সংরক্ষণের জন্য করিডোরের সুযোগগুলি চিহ্নিত করার জন্য গবেষণার প্রচেষ্টাগুলিকে বাড়িয়ে তুলেছে।

অন্যান্য আইন

বন সংরক্ষণ আইন (১৯৮০), পরিবেশ (সুরক্ষা) আইন (১৯৮৬), জাতীয় বন্যজীবন কর্ম পরিকল্পনা (২০০২-২০১৬) এবং জৈব বৈচিত্র্য আইন (২০০২) এর মতো আইনও দেশে বন্যজীবন সংরক্ষণের লক্ষ্যে কাজ করে।

Leave a Reply