Categories
Legal Article Real Estate Help

একটি গৃহ-কেনা ডিলের মাধ্যে পড়তে পারা সম্ভাব্য প্রতিকারগুলি

অনন্যা ভরদ্বাজ এবং তার স্বামী আমান ভরদ্বাজ ২০১০ সালে গ্রেটার নোইডায় একটি প্রি-লঞ্চ অ্যাপার্টমেন্ট বুক করেছিলেন। বিকাশকারী দু’বছরের মধ্যে ফ্ল্যাটটি সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। চার বছর অপেক্ষার পরেও মাটিতে কোনও কাজ শুরু হয়নি এবং ভরদ্বাজ বিষয়টি আদালতে নেওয়ার সিদ্ধান্ত নেন। বিকাশকারী না হয় অর্থ ফেরত দিচ্ছিল বা অন্য কোনও প্রকল্পে সেগুলি সামঞ্জস্য করছিল। 

তাদের আইনজীবি তাদের জানিয়েছিলেন যে রিয়েল এস্টেট ক্রয় চুক্তিটি বিক্রয়ের এক ধরণের চুক্তি যেখানে বিক্রেতারা একটি নির্দিষ্ট সময়ে ক্রেতার কাছে শেষ পণ্য (অর্থাৎ বাড়ি) সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়। যদি বিক্রেতা, এই ক্ষেত্রে বিকাশকারী, চুক্তিটি বিলোপ করার চেষ্টা করে তবে ক্রেতা চুক্তি আইনে আদালতের কাছ থেকে প্রতিকার চাইতে পারেন। চুক্তি আইনের অধীনে, যদি ক্রেতা বা বিক্রেতার চুক্তির শর্তাবলী সম্মান করতে ব্যর্থ হয়, তবে অন্য পক্ষের ভুল পক্ষের বিরুদ্ধে আইনি দাবি রয়েছে।

যদি বিক্রয়ের পক্ষে পক্ষগুলির মধ্যে কোনও বিরোধ দেখা দেয় তবে তারা চুক্তিতে লিখিত বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়াটি অনুসরণ করে – যা বেশিরভাগ সময় স্থানীয় আদালতের এখতিয়ারকে জানিয়েছে। 

যদি কোনও চুক্তি হয়ে যায়?

যখন কোনও চুক্তি লঙ্ঘন করা হয়, তখন এক বা উভয় পক্ষই তাদের শর্তাদির ভিত্তিতে চুক্তিটি প্রয়োগ করতে চায়, বা কোনও আর্থিক ক্ষতির জন্য পুনরুদ্ধার করতে পারে। এটি মধ্যস্থতা বা সালিশের বিকল্পও বেছে নিতে পারে। আদালতের বাইরে এই দুটি বিকল্প বিকল্প বিরোধ নিষ্পত্তির আওতায় আসে। 

প্রতিকার 

যখন কোনও ব্যক্তি বা ব্যবসায় কোনও চুক্তি লঙ্ঘন করে, তখন চুক্তির সাথে অন্য পক্ষ ত্রাণ পাওয়ার অধিকারী হয়। প্রতিকারগুলির মধ্যে ক্ষয়ক্ষতি, নির্দিষ্ট কর্মক্ষমতা বা বাতিলকরণ এবং পুনরুদ্ধারের অন্তর্ভুক্ত। 

ক্ষয়ক্ষতি:  এটি চুক্তি লঙ্ঘনের জন্য সর্বাধিক সাধারণ প্রতিকার। বিভিন্ন ধরণের ক্ষয়ক্ষতি হ’ল:

  • ক্ষতিপূরণ ক্ষয়ক্ষতি: এখানে লক্ষ্যটি লঙ্ঘনকারী দলকে এমন অবস্থানে রাখাই হবে যে চুক্তি লঙ্ঘন না হলে তারা থাকত।
  • শাস্তিমূলক ক্ষয়ক্ষতি: অ লঙ্ঘনকারী পক্ষকে পুরোপুরি ক্ষতিপূরণ দেওয়ার জন্য ভ্রান্ত পক্ষকে অবশ্যই এই অর্থ প্রদান করতে হবে।শাস্তিমূলক ক্ষতিগুলি বোঝানো হচ্ছে বিশেষত অন্যায় কাজ করার জন্য ভুল পক্ষকে শাস্তি দেওয়া।
  • নামমাত্র ক্ষয়ক্ষতি: লঙ্ঘন হওয়ার সময় এগুলি পুরষ্কারপ্রাপ্ত টোকস ক্ষতিগুলি, তবে অ লঙ্ঘনকারী দলের কোনও প্রকৃত অর্থ ক্ষতি প্রমাণিত হতে পারেনি।
  • তরলীকৃত ক্ষয়ক্ষতি: চুক্তিটি লঙ্ঘিত হয়েছিল এমন ঘটনাগুলিতে এগুলি সুনির্দিষ্ট ক্ষতি হয় এগুলি প্রকৃত ক্ষতির একটি যুক্তিসঙ্গত অনুমান যা কোনও লঙ্ঘনের ফলে হতে পারে। 

সুনির্দিষ্ট পারফরম্যান্স:  এরিং পার্টির কোর্ট-অর্ডার করা কার্যকারিতা হিসাবে এটি সর্বোত্তমভাবে বর্ণিত হয়েছে। যে ক্রেতা বা বিক্রেতার কাছে ইতোমধ্যে সম্মত শর্তাদির অধীনে চুক্তিটি সম্মানের জন্য পুনরায় স্বীকৃত পক্ষকে বাধ্য করতে চান তিনি বিক্রয়টি সম্পূর্ণ করার জন্য আদালতের আদেশ চেয়ে আদেশ নিষেধ চাইতে পারেন। তবে, নির্দিষ্ট পারফরম্যান্সের মাধ্যমে কোনও রিয়েল এস্টেট বিক্রয় অর্ডার করার ক্ষেত্রে আদালতের একমাত্র বিচক্ষণতা রয়েছে। 

বাতিলকরণ এবং পুনঃস্থাপন:  কোনও লঙ্ঘনকারী পক্ষ চুক্তি বাতিল করতে পারে এবং যদি তা ভঙ্গকারী পক্ষকে সন্দেহের সুবিধা দিয়ে থাকে তবে পুনর্বাসনের জন্য মামলা করতে পারে। এখানে পুনরুদ্ধারের অর্থ হ’ল লঙ্ঘন করার আগে নন-লঙ্ঘনকারী পক্ষকে আবার সেই অবস্থানে ফিরিয়ে দেওয়া হয়েছে, যখন চুক্তি বাতিলকরণ চুক্তিটি বাতিলকে পরিণত করে এবং উল্লিখিত চুক্তির অধীনে যে কোনও বাধ্যবাধকতা থেকে সমস্ত পক্ষকে মুক্তি দেয়।

আপনি যে কোনও প্রতিকারের বিকল্প বেছে নিতে পারেন তবে আইনী মতামত নেওয়া এবং সে অনুযায়ী কাজ করা সর্বদা পরামর্শ দেওয়া উচিত।

Leave a Reply