Categories
Bengali Legal Articles

সম্পত্তি জালিয়াতি এড়িয়ে চলা চেক করতে ডকুমেন্টস

আমাদের জীবনকালের সঞ্চয়, আমরা সব আমাদের স্বপ্নের বাড়ি কিনবার জন্যই সঞ্চয় করে রাখি। আপনার ঐ গচ্ছিত অর্থের বিনিময়ে যে সম্পত্তিটি আপনি কিনছেন তা কিনবার সময় আপনাকে অবশ্যই বিশেষ কিছু সতর্কতা পালন করতে হবে যাতে করে আপনি কোনরকম জালিয়াতির শিকার না হন । অতএব, আপনি যখন কোনও সম্পত্তি কিনবেন তখন কোন নথিগুলিকে চেক করা দরকার তা জানা অপরিহার্য।

বিক্রয় খাত

এটি মূল আইনি ডকুমেন্ট, বিক্রয়ের একটি প্রমাণ এবং সেইসাথে বিক্রেতার কাছে আপনার মালিকানাধীন হস্তান্তরের স্থান। একটি বিক্রয় দলিল নিবন্ধিত করা উচিত, যেখানে সম্পত্তির মালিকানাকে নিশ্চিত করা হবে এবং এর শিরোনামের মাধ্যমেও আপনাকে সুরক্ষিত করা হবে ।

মাদার ডিড

এটি মূল আইনি নথি যা সম্পত্তির প্রাক্তন মালিকের মালিকানা যাচাইয়ের জন্য সহায়তা করে। ভবিষ্যতে আপনার সম্পত্তি বিক্রি করার জন্য এই দস্তাবেজ প্রয়োজন হবে। একজনকে নিশ্চিত করতে হবে যে বর্তমান মালিকের অব্যাহত মূহুর্ত পর্যন্ত জমির আগের মালিকানাধীন ব্যক্তিদের কাছে রেফারেন্স রেকর্ড করা হয়েছে।

আপনার বিল্ডিং অনুমোদন পরিকল্পনা

একটি সম্পত্তির মালিক কমিশনার বা কমিশনার কর্তৃক অনুমোদিত অন্য কোন অফিসার থেকে তার বিল্ডিং এর গঠনগত বা নির্মানগত কার্যকলাপের অনুমতি প্রাপ্ত করা আবশ্যক। একটি বিল্ডিং অনুমোদন পরিকল্পনা প্রাপ্ত করার জন্য, নিম্নলিখিত নথিগুলি জমা দিতে হবে:

শিরোনাম খাতা

সর্বশেষ কর রসিদ

ফাউন্ডেশন সার্টিফিকেট

ভূমি ব্যবহার শংসাপত্র

সম্পত্তি মূল্যায়ন এক্সট্র্যাক্ট

সম্পত্তি পিআইডি নম্বর

পূর্বে অনুমোদিত প্রকল্প

সম্পত্তি অঙ্কন

পরিবর্তন সার্টিফিকেট

ভারতে জমির একটি বৃহৎ অংশ এখনও কৃষি জমি হিসাবে ব্যবহার করা হয়। এ কারণেই রাজস্ব দপ্তর কর্তৃপক্ষ একটি কনভারসন সার্টিফিকেট জারি করে, যা কৃষিজমি থেকে বাস্তু বা ভিটি জমিতে সেই একই জমি ব্যবহারের অনুমতি দেবার কথা বলে। এই কনভারসনের জন্য তহসিলদার অফিস থেকে একটি শংসাপত্র প্রাপ্ত করা উচিত।

ইনকামব্রান্স সার্টিফিকেট

এই নথি আপনাকে বন্ধকীগুলির, শিরোনাম স্থানান্তরকারী বা আপনার সম্পত্তি বিরুদ্ধে কোন আইনত নিবন্ধিত লেনদেনের প্রমাণ দেবে।

মোক্তারনামা

অ্যাটর্নির দ্বারা প্রদত্ত এটি একটি নথি যা একটি ব্যক্তি তার পক্ষে জমি ভাড়া, বিক্রয় বা বন্ধকী কার্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিতে পারবে। কিন্তু, এই নথিটিও নিবন্ধিত হওয়া উচিত তবেই এটি বৈধতা পাবে।

ট্যাক্স রসিদ

বিক্রি করার তারিখ পর্যন্ত কর প্রদান করা হয়েছে তা নিশ্চিত করার জন্য সমস্ত রসিদগুলির বিস্তারিত বিবরণ দিন। মালিকের শংসাপত্র স্থাপন করার জন্য সর্বশেষ মূল রসিদগুলির দেবার জন্য বলুন। যদি আপনার বিক্রেতার কাছে ট্যাক্স রসিদ না থাকে তবে আপনি মালিকানাধীন ব্যক্তিকে নিশ্চিত করার জন্য সম্পত্তির জরিপ নম্বর ব্যবহার করে পৌর সংস্থাটির সাথে যোগাযোগ করতে পারেন। অন্যান্য নিয়মিত বিল যেমন জল এবং বিদ্যুৎ বিল চেক করা উচিত।

সমাপনী সনদ

এটি পৌর কর্তৃপক্ষের দ্বারা প্রদত্ত একটি সমাপ্তি সার্টিফিকেট যার দ্বারা বলা হয় যে বিল্ডিংটি সমস্ত নিয়ম মেনে চলছে এবং অনুমোদিত প্ল্যান অনুযায়ী নির্মিত হয়েছে।

আবাসন শংসাপত্র

এটি নিশ্চিত করে যে বিল্ডিংটি সমস্ত প্রয়োজনীয় মানদণ্ড পূরণ করছে, বিকাশকারী এই শংসাপত্রের জন্য প্রযোজ্য হলে একটি পরিদর্শন পরিচালনা করা হবে। সংক্ষিপ্তভাবে, শংসাপত্রটি প্রত্যায়ন করে যে দখলদারির জন্য প্রকল্পটি প্রস্তুত।

এই সমস্ত প্রক্রয়া সমুহ একজন আইনজীবী দ্বারা যাচাই করা প্রয়োজন যিনি সমস্ত দস্তাবেজ খতিয়ে দেখে তার সত্যতা সম্পর্কে নিশ্চয়তা প্রদান করবে এবং প্রক্রিয়াটি সম্পর্কে আপনাকে নির্দেশ দেবে।

Leave a Reply