Categories
Bengali Legal Articles

বিদেশ থেকে সম্পত্তি পরিচালন প্রক্রিয়া: কিভাবে অ্যাটর্নি র দ্বারা এনআরআই তাদের সম্পদের পরিচালনা করতে সক্ষম হবে

আপনি বিদেশে বসবাস করছেন এবং ভারতে আপনার সম্পত্তি পরিচালনা করা আপনার জন্য একটি মাথা ব্যাথা হয়ে গেছে, এক্ষেত্রে পাওয়ার অফ অ্যাটর্নি (PoA) আপনার জন্য নিখুঁত একটি উপকরণ। কারণ তার বিভিন্ন সুবিধার দিক রয়েছে, এমনকি আবাসিক ভারতীয়রা POA এর দ্বারা সম্পত্তি গুলি পরিচালোনের দিকে ইদানিং ঝুকছেন। অনেকগুলি সম্পদ থাকা ব্যক্তিরা শারীরিকভাবে সর্বত্র উপস্থিত হওয়া কঠিন মনে করে। অতএব, তারা দায়িত্ব পালনের জন্য POA মাধ্যমে তা দেখভাল করেন।

একটি PoA কি?

এটা একটি শক্তি যা একটি perupeeson (প্রিন্সিপাল) বা একটি অ্যাটর্নি (একটি আইনি প্রতিনিধি) কে অনুমদিত করে। একটির প্রধান কাজ হল সম্পত্তির মালিকের সমস্ত বৈষয়িক বিষয়াদির দেখভাল করা এবং তার অবর্তমানে তার সমস্ত দায়িত্ব গুলো সুচারু ভাবে পরিচালিত হতে সাহায্য করা।

উদাহরণস্বরূপ, যদি একজন ভারতীয় একটি সম্পত্তি কিনে থাকেন এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে শারীরিকভাবে উপস্থিত হতে না পারেন, তবে তিনি এই অধিকার / দায়বদ্ধতা কোন নিবন্ধিত অ্যাটর্নি এর মাধ্যমে কোনও আত্মীয় / বন্ধুকে দিতে পারেন।

PoA এর প্রকারগুলি

বিশেষ PoA: একটি PoA মধ্যে, অ্যাটর্নি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে বা কার্যে সীমাবদ্ধ থাকে। একটি POA এর মাধ্যমে লেনদেন নির্দিষ্ট হতে পারে এবং POA লেনদেনের সমাপ্তি ঘটাতে পারে।

সাধারণ PoA : একটি জেনারেল PoA এর অধীন, প্রাতিষ্ঠানিক কর্তৃপক্ষের পক্ষ থেকে সিদ্ধান্ত গ্রহণের জন্য অ্যাটর্নিকে ক্ষমতা প্রদান করা হয়। ক্ষমতা প্রাপ্ত প্রতিনিধি এছাড়াও লেনদেনের উপর কোনো সীমাবদ্ধতা ছাড়াই প্রিন্সিপাল পক্ষে বিভিন্ন কার্যক্রম বহন করতে পারে।

টেকসই PoA: একটি টেকসই POA একটি জীবনকালের জন্য কার্যকর থাকে, যদি এটি স্পষ্টভাবে বাতিল করা না হয়। একটি নির্দিষ্ট ধারাকে ঐ নথিতে সন্নিবেশ করা যেতে পারে, যেটি প্রিন্সিপাল অক্ষম হয়ে পড়লেও প্রতিনিধির ক্ষমতা বৈধ থাকবে।

রিয়েল এস্টেটে POA

রিয়েল এস্টেটে, PoA নীচের উদ্দেশ্য উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে:

  • বন্ধক, বিনিময়, বিক্রয়, ইজারা, ভাড়া সংগ্রহ, অনুদান, ঋণ
  • পরিচালনা করা এবং বিরোধ নিষ্পত্তির
  • ব্যাঙ্কগুলি, বীমা কোম্পানিগুলির দ্বারা প্রয়োজনীয় আইনগুলি সম্পাদন করুন এবং চুক্তিতে প্রবেশ করুন, বন্ডগুলি পরিচালনা করুন ইত্যাদি।

আরো দুই প্রিন্সিপাল দ্বারা অ্যাটর্নি শক্তি

এমন একটি ক্ষেত্রে যেখানে কোনও সম্পত্তির মালিকানাধীন অনেকগুলি ব্যক্তির অস্তিত্ত আছে, সমস্ত লেনদেন সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের পক্ষে এটি কঠিন হবে। এই ধরনের ক্ষেত্রে, এক পারউপিসনের অ্যাটর্নি ক্ষমতা প্রদান করে মামলাগুলিকে সহজ করে তুলবে। ফলস্বরূপ, এই অংশীদারদের মালিকানাধীন সব মালিকপক্ষের পক্ষে কাজ করার ক্ষমতা থাকবে।

ভারতে কিভাবে অ্যাটর্নি ক্ষমতা চালানো যাবে

যদি ভারতের কোন অনাবাসী ভারতীয় উপস্থিত হয়, তাহলে বিদেশ থেকে বিদেশে যাওয়ার আগেই তিনি ভারত থেকে পিএইউ চালাতে পারেন।

ধাপ 1 : এনআরআইকে পিওএর বিধি অনুযায়ী বিষয়বস্তুর সম্যক ধারনা পেতে হবে এবং যথাযথ মূল্যের অ-বিচারিক স্ট্যাম্প কাগজটি টাইপ করা হবে যা সাধারণত ১০০ টাকা হয়।

ধাপ ২ : আইনি প্রতিনিধির সাথে এবং দুইটি সাক্ষীর সাথে, পারপিনসনকে এখন সাব-রেজিস্ট্রারের কার্যালয় পরিদর্শন করতে হবে।

ধাপ 3 : এটি নিশ্চিত করা উচিত যে, সাব রেজিস্ট্রারের অফিসে যাওয়া সমস্ত পেরুপিযন্স তাদের বৈধ পরিচয় প্রমাণ বহন করছে। মূল কপি বরাবর POA এর ফটোকপি, বরাবর বরাবর নিতে হবে।

ধাপ 4 : সাব-রেজিস্ট্রারের অফিসে সিল, প্রত্যয়ন, ফটোগ্রাফ এবং পার্টির ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করা হবে।

ধাপ 5 : এখন, আপনাকে সাব-রেজিস্ট্রারের অফিস থেকে নির্ধারিত তারিখে নিবন্ধিত পিওএর সংগ্রহ করতে হবে। এটি আনুষ্ঠানিকতা সম্পন্ন হতে চার-পাঁচ দিন সময় নিতে পারে।

আপনি যদি ভারতের বাইরে থাকেন তবে কি হবে?

যদি আপনি বিদেশে বসবাস করেন এবং নিকট ভবিষ্যতে ভারতে ভ্রমণ করতে পারবেন না, তাহলে আপনি ভারতীয় দূতাবাস / কনস্যুলেট মাধ্যমে আপনার বাসস্থানের দেশ থেকে একটি POA চালাতে পারেন। বিদেশ থেকে POA চালানো দুটি উপায় আছে:

আইনানুগ: এই ক্ষেত্রে, পিপিএ কার্যকর করা হয় আগে নোটারি বা বিচারকের স্বাক্ষর প্রয়োজন হয়, ভারতীয় দূতাবাস / কনস্যুলেট এর বৈধভাবে স্বীকৃত প্রতিনিধির দ্বারা প্রমাণিত করা প্রয়োজন। কূটনৈতিক ও কনস্যুলার অফিসারস পিসের (অযথা ও ফি) আইন, ১৯৪৮-এর অনুচ্ছেদ ৩ অনুযায়ী, ভারতীয় দূতাবাস / দূতাবাসের একজন অনুমোদিত অফিসারের কাছ থেকে একটি নথি নিবন্ধন করা একটি বৈধ নোটারি হিসাবে বিবেচিত হবে। মৃত্যুদণ্ডের সময় এই ধরনের একটি POA স্ট্যাম্প করা প্রয়োজন হয় না। তবে, ভারতে পিএইউ প্রাপ্তির তারিখ থেকে তিন মাসের মধ্যে স্ট্যাম্প করানো প্রয়োজন। ভারতীয় স্ট্যাম্প অ্যাক্ট, ১৮৯৯-এর Schedule-I পড়ার সময় সেকশন ২ (১৭) অনুসারে স্ট্যাম্প ডিপোজিট প্রদান করা হবে, যখন ভারতে নিবন্ধীকরণের জন্য এটি করা হয়।

Apostalisation: ভারতের বাইরে মৃত্যুদন্ডপ্রাপ্ত পিএইচএর কার্যকারিতা একটি ধর্মোপদেশের প্রক্রিয়া দ্বারা পরিচালিত হয় যা ১৯৬১ সালের হেগ কনভেনশন দ্বারা নিয়ন্ত্রিত হয়। এছাড়াও সুপারলিগেজেশন নামেও পরিচিত, এটি হল একটি শংসাপত্র যা প্রমাণিত হয় এবং পেরুপিথনের স্বাক্ষর / সীলটি যাচাই করে যা ডকুমেন্টকে প্রমাণ করে । তবে, এই বিধিটিও ভারতীয় আইন যেমন ভারতীয় নিবন্ধন আইন, ১৯০৮ এবং পাওয়ার অফ এ্যাটর্নি অ্যাক্ট, ১৮৮২, মেনে চলতে হবে। আপনাকে এটির স্ট্যাম্প ডিউটি ​​দিতে হবে।

পাওয়ার অফ এটর্নির নিয়ন্ত্রণ

একটি PoA কাগজে কলমে না থেকে তার কার্যকরকরণ জন্য সমস্ত প্রয়োজনীয় নথির অন্তর্ভুক্তির ব্যাখ্যা করা উচিত। POA- কে একটি যথাযথ ব্যাখ্যা দেওয়া উচিত এবং কোনও অতিরিক্ত অধিকার প্রয়োগ করা উচিত নয়, যদি না সেগুলি নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়।

প্রতিনিধি তার সুযোগের মধ্যে কাজ করতে হবে এবং তার কর্তৃত্বের বাইরে প্রিন্সিপালের দ্বারা প্রিন্ট করতে পারে না। একজন এনআরআই হিসাবে, আপনার বিরুদ্ধে প্রত্যয়ীভাবে জালিয়াতি করা হয়েছে কিনা তা প্রমাণিত না হওয়া পর্যন্ত প্রতিনিধিদলের প্রতারণার জন্য দায়ের করা বা দায়বদ্ধ করা যাবে না।

পাওয়ার অফ অ্যাটর্নি এর প্রত্যাহার

যদি প্রিন্সিপাল মনে করেন যে, আইনী প্রতিনিধির কাছে দেওয়া ক্ষমতাটি অপব্যবহার করা হচ্ছে বা তার নির্ধারিত কর্তব্যগুলি যথাযথভাবে সীমাবদ্ধ করতে পারছে না, তবে তিনি PoA রোধ করার বিকল্পটি বেছে নেবেন। এর প্রবক্তা যদি মনে করেন যে তার সম্পদগুলির যত্ন নেওয়ার জন্য এখন তিনি একটি অসুবিধার মধ্যে রয়েছেন তাহলেও POA প্রত্যাহার করে নেওয়া যেতে পারে।

কিভাবে অ্যাটর্নি একটি পাওয়ার প্রত্যাহার করবে?

  • আপনার জীবনকালের সময় আপনি একটি PoA প্রত্যাহার করতে পারেন।
  • অসংলগ্ন বা উন্মাদ হয়ে যায় বা কোন অপরাধে দোষী ঘোষিত হলে PoA বাতিল করা হয়।
  • প্রধান এবং প্রতিনিধিদের মধ্যে পারস্পরিক সম্মতির ভিত্তিতে PoA বাতিল করা যেতে পারে।
  • একটি PoA প্রত্যাহার করা হয় যখন এটি চালানো হয়েছিল জন্য নির্দিষ্ট লেনদেন সম্পন্ন হয়েছে।

পিএইচএর রিকোয়েস্টটি একই পদ্ধতিতে সম্পন্ন করতে হবে যাতে এটি কার্যকর করা হয়। যদি সাব রেজিস্ট্রারের সাথে পিওর নিবন্ধিত হয়, তবে আপনাকে সেই একই অফিসিয়াল থেকে তা বাতিল করতে হবে। এছাড়াও, প্রতিনিধি এবং সংশ্লিষ্ট পক্ষকে পিওএর বাতিলকরণ সম্পর্কে যথাযথভাবে জানানো প্রয়োজন। যদি যুক্তিসঙ্গত সংখ্যক লোকের স্বার্থ জড়িত থাকে, তবে এটি একটি সংবাদপত্রের মধ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশের সুপারিশ করা হয়। পি.এই.উ এর প্রত্যাহার সম্পর্কে একটি নোটিশও সম্পত্তিটির জন্য পোস্ট করা যেতে পারে যেখানে এটি সাধারণ জনগণের কাছে দৃশ্যমান হতে পারে।

PoA এর মাধ্যমে বিক্রয় অবৈধ

অনেক মামলা আছে যেখানে স্টপ ডিউটি ​​পরিশোধ না করার জন্য লোকেরা পিওএর মাধ্যমে সম্পত্তি বিক্রির আশ্রয় নেয়, যা অবৈধ। পাশাপাশি সম্পত্তি বিক্রি করার মালিকানা এবং PoA এর মাধ্যমে মালিকানাধীন কোনও অধিকারও অবৈধ নয়। বিক্রয় এবং মালিকানাধীন ব্যক্তিগণের সঠিক স্থানান্তর বিক্রয় নাও হতে পারে, যদি বিক্রয় করা হয় তবে কোনও পলিসির মাধ্যমে বিক্রয় করা হয় না।

Leave a Reply