Categories
Bengali Legal Articles

কেন আপনি একটি নন-ইনকামব্রান্স সার্টিফিকেট প্রাপ্ত হবেন?

যখন আপনি রিয়েল এস্টেটে বিনিয়োগ করেন তখন এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনি যে সম্পত্তিটি কিনতে চান তার কোনও বিলুপ্ত আর্থিক দায় যেন না থাকে। এটি নিশ্চিত করতে এবং একটি পরিষ্কার সম্পত্তি শিরোনাম রয়েছে কি না এটি সুনিশ্চিত করতে আপনি আপনার শহরের সাব রেজিস্ট্রার অফিস থেকে একটি সার্টিফিকেট প্রাপ্ত হবেন।

অ-সীমাবদ্ধতা সার্টিফিকেট গুরুত্ব

আপনার সম্পত্তি আপনার সম্পত্তি বিরুদ্ধে একটি হোম ঋণ দেওয়া বা সম্পত্তি, সম্পত্তি ক্রয় জন্য ঋণ দেওয়ার আগে আপনার ব্যাংক একটি অগ্রহণীয় সার্টিফিকেট জন্য জিজ্ঞাসা করবে। আপনি যদি ভবিষ্যতে এই সম্পত্তি বিক্রি করেন, তাহলে নতুন ক্রেতা এই দস্তাবেজটিও দাবি করবে।

সামগ্রী এবং সময়কাল

সার্টিফিকেট একটি নির্দিষ্ট নির্দিষ্ট সময়ের মধ্যে ঐ নির্দিষ্ট সম্পত্তি সম্পর্কিত সমস্ত লেনদেনের তালিকার বৈধতা সাপেক্ষে প্রদান করা হয়। একটি অগ্রহণযোগ্য সনদ সাধারণত সম্পত্তি ইতিহাসের ১২ বছরব্যাপী সময়কালের সমস্ত ট্রানসাকশনকে তালিকাভুক্ত করা হয়; আপনি পুরোনো বিবরণ জন্য জিজ্ঞাসা করতে পারেন ঐ সার্টিফিকেটের ওপর ভিত্তি করে।

কিভাবে একটি অ ভারতে সার্টিফিকেট পাওয়া যেতে পারে?

  • আপনার শহর এর তহসিলদার অফিস থেকে নন-ইনকামব্রান্স শংসাপত্র প্রাপ্ত হবার আবেদন করার জন্য একটি নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে
  • আবেদনপত্রের উপর 2 টাকার একটি অ-বিচারিক স্ট্যাম্প লাহাতে হবে।
  • আপনার ঠিকানাটির একটি প্রত্যয়িত অনুলিপি, এই শংসাপত্রের প্রয়োজন কেন এমন একটি আবেদনপত্রের সাথে, ফর্মটি জমা দিতে হবে।
  • আপনার সম্পত্তির সব বিবরণ সঠিক কিনা তা নিশ্চিত করতে হবে। এই জরিপ সংখ্যা, অবস্থান, এবং অন্যান্য যেমন নির্দিষ্ট বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে কিনা তা উল্লেখ করতে হবে।
  • যে সময়ের জন্য আপনি অ-ইনকামব্রন সার্টিফিকেট চান তার উপর ভিত্তি করে, কর্তৃপক্ষ হয়তো আপনাকে ভিন্নভাবে আর্গুমেন্ট করতে পারে। শংসাপত্র আপনার আঞ্চলিক ভাষায় জারি করা হয়, এবং আপনি যদি তা ইংরেজি ভাষায় চান তাহলে আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হবে।
  • প্রারম্ভিক বছরের ১ লা এপ্রিল থেকে শেষের ৩১ শে মার্চ পর্যন্ত মেয়াদকাল থেকে শংসাপত্রটি জারি করা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি ১৫ ই এপ্রিল, ২০১০ তারিখের সার্টিফিকেটের জন্য আবেদন করেন, ২০ বছরপীঠের একটি নির্দিষ্ট সময়ের জন্য, শংসাপত্রের ১ লা এপ্রিল, ১৯৯৬ থেকে ৩১ শে মার্চ, ২০১৬ পর্যন্ত একটি সময়সীমা থাকবে।
  • আবেদনটি সাব-রেজিস্ট্রারের অফিসে জমা দিতে হবে।
  • আপনি আবেদন করার ২০-৩০ দিনের মধ্যে এই ইনকামব্রেন্স সনদটি পাবেন।

Leave a Reply