Categories
Bengali Legal Articles

আপনার বাড়ি বা দোকানঘর ভাড়ার নেবার পরিকল্পনা? আপনি কিভাবে লিজ এবং লাইসেন্স এর ভিন্নতা জানতে পারবেন?

একটি হোম-ক্রয় প্রক্রিয়ার মধ্যে ব্যবহৃত জার্নালগুলির অনুরূপ, ভাড়াটিয়াদের এই জটিল শর্তগুলির সাথে পরিচিত হওয়া ভাড়া নেবার আগে অত্যন্ত প্রয়োজনীয়। ভাড়া নেবার প্রক্রিয়ায় সবচেয়ে ভুল বোঝাবুঝির যে জায়গাগুলি রয়েছে তার মধ্যে লিজ এবং লাইসেন্স ব্যবস্থাটি অন্যতম। যখন কোন আবাসিকের প্রেক্ষাপটে কথা বলা হয়, একটি বাড়িওয়ালা এবং একটি ভাড়াটে একটি চুক্তিতে প্রবেশ করে, যা একটি লিজ বা লাইসেন্স হতে পারে। যদিও এই পদগুলি সাধারণ অভিব্যক্তির মধ্যে যে চুক্তির বিনিময় হয় তার জন্যই ব্যবহার করা হয়, এবং তার অন্তর্নিহিত অর্থেরও বিভিন্নতা থাকে। ভারতীয় ইম্পিচমেন্ট আইন, ১৮৮২ এর ধারা ৫২ এ এই লাইসেন্স এবং লিজ এর বিষয়টি সংজ্ঞায়িত করে, লিজ প্রপার্টি অ্যাক্ট ১৮৮২ সালের ধারা ১০৫ এর অধীনে সংজ্ঞায়িত করা হয়।

চুক্তির নিখুঁতভাবে লিখিত অনুমতি হিসাবে লাইসেন্স বা লিজ প্রপার্টি টি ব্যবহার করতে পারাকে আইনীভাবে সুনিশ্চিত করাই এর লক্ষ্য। এটা নিশ্চিত করা উচিত যে, চুক্তির ধারণাটি কেবল আক্ষরিক হয়ে না থেকে বরং সামগ্রিকভাবে দুই পক্ষের অভিপ্রায়টিকে বোঝানো উচিত বা তাতে সাহায্য করা উচিৎ। একটি বিতর্কের ক্ষেত্রে, আদালত চুক্তিটির চরিত্র এবং সংশ্লিষ্ট সংশ্লিষ্ট পক্ষের অভিপ্রায়টি বিবেচনা করবে।

ইজারা

একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পত্তি দখল করার এবং তা ব্যবহার করার অধিকারকে ভাড়া হিসাবে দেওয়া হবে। একটি লিজ চুক্তিতে স্বাক্ষর করে , মালিকরা স্থাবর সম্পত্তিতে ভাড়াটেদের কাছে কিছু অধিকার হস্তান্তর করেন। ভাড়াটিয়া চুক্তির অবসান না হওয়া পর্যন্ত টেন্যান্ট চত্বরে অধিষ্ঠিত থাকার অধিকার রয়েছে। একটি লিজ নথিভুক্ত ফর্ম হিসাবে ব্যবহার করা যেতে পারে বা মালিক এবং ভাড়াটে মধ্যে একটি মৌখিক চুক্তির ভিত্তিতেও হতে পারে।

লাইসেন্স

একটি লাইসেন্সের অধীনে, কোনও মালিক একটি নির্দিষ্ট কাজের জন্য তার স্থাবর সম্পত্তির ব্যবহার করার জন্য একটি নোটিশ দিয়ে চুক্তিবদ্ধ পার্টিকে অনুমতি দেয়। কোনও লাইসেন্সের মালিকানা পাওয়ার অধিকার ছাড়া অন্য সম্পত্তির উপর কিছু কাজ করার অনুমতি একটি লাইসেন্স প্রদান করেনা। এই ধরনের সম্পত্তি উপর কোন সুদ প্রদান করা হয় এবং মালিক কোন সময়ে এ থাকার অনুমতি প্রত্যাহার প্রত্যাহার করতে পারেন। গেস্ট হাউস, হোটেল, পার্টি ল্যান্ড সাধারণত একটি লাইসেন্স চুক্তির উপর ভিত্তি করে ভাড়া দেওয়া হয়।

পার্থক্য

  • একটি লাইসেন্স এগ্রিমেন্ট এর ক্ষেত্রে সম্পত্তি উপর ভাড়াটিয়ার কোন আগ্রহকে স্থানান্তর করা হয়না।
  • একটি লিজ একটি তৃতীয় পক্ষের হস্তান্তরযোগ্য এবং আইনি উত্তরাধিকারী দ্বারা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত। একটি লাইসেন্স কেবলমাত্র প্রদেয় ব্যক্তি দ্বারা ব্যবহার করা যেতে পারে, যাকে এটি দেওয়া হয়। এটি স্থানান্তর করা যাবে না এবং উত্তরাধিকারসূত্রে পাওয়া যাবে না।
  • অনুদানকারী বা অনুদানকারীর মৃত্যুর সাথে, লাইসেন্সটি শেষ হয়ে যায়। কোনও পার্টির মৃত্যুর পর একটি লিজ শেষ হয় না এবং তাদের প্রতিনিধিদের দ্বারা অব্যাহত থাকতে পারে।
  • একটি লাইসেন্স বাতিল করা সহজ এবং মালিকের ইচ্ছার উপর করা যেতে পারে, যখন একটি লিজ শুধুমাত্র চুক্তি অনুযায়ী সমাপ্ত করা যেতে পারে।
  • একটি লাইসেন্সধারীর সম্পত্তির কোনও মালিকানা অধিকার নেই এবং মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারে না কিন্তু একজন তার মালিকানা দখলদারের অধিকার রক্ষা করতে পারে। একজন পাওনাদার তার নিজের নামে একটি আত্নীয়তার বিরুদ্ধে এগিয়ে যেতে পারে, যখন একজন লাইসেন্সকারী তা করতে পারে না।
  • একটি লিজে, মালিকের অধিকার একটি লাইসেন্সের ক্ষেত্রে অধিষ্ঠিত অধিকার ভোগ করে যখন জমিদারি অধিকার ভোগদখল সঙ্গে রয়ে যায়। একটি ভাড়াটিয়া খালি করার জন্য, আদালতের সামনে একটি বহিষ্কৃত মামলা দায়ের করা প্রয়োজন। লাইসেন্সের ক্ষেত্রে, লাইসেন্সধারীর অধিকারটি বেআইনী হয়ে যায়।
  • একটি ইজারা প্রদানকারীকে নোটিশ প্রদানের দ্বারা অবসান করা যায়, যখন কোনও বিজ্ঞপ্তি ছাড়াই লাইসেন্স বাতিল করা যায়।
  • যদি কোনও ধরনের লঙ্ঘন সংঘটিত হয় তবে চুক্তিটি একটি লিজের ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। একটি লাইসেন্সে, ক্ষতির জন্য শুধুমাত্র একটি মামলা আদালত সামনে দায়ের করা যেতে পারে।
  • সম্পত্তি বিক্রি করে কোনও লিজ অব্যাহত থাকে এবং সম্পত্তিটির নতুন মালিক কর্তৃক গৃহীত পূর্ববর্তী প্রযোজকের অধিকারগুলি বিবেচনা করা হয়। সম্পত্তির বিক্রয় কার্যকর হওয়ার সাথে সাথেই লাইসেন্সটি শেষ হয়ে যায়।
  • একটি লিজের ক্ষেত্রে লাইসেন্সের বিপরীতে চুক্তির পরিমাণ উল্লেখ করা বাধ্যতামূলক।

Leave a Reply