Categories
Bengali Legal Articles

রিয়েল এস্টেটের বাজারের পূর্বাভাস এবং সম্পদের বুদবুদগুলি সনাক্ত করবেন কীভাবে?

হাউজিংয়ের দাম দুটি প্রধান পরিস্থিতির অধীনে যেতে পারে:

  1. একটি তখন যখন কোনও প্রদত্ত অবস্থানের মৌলিক অর্থনীতিতে পরিবর্তন আসে। এর অর্থ হ’ল একরকম উন্নতমানের জীবনযাত্রা বা সেই অঞ্চলে আরও বেশি কর্মসংস্থান রয়েছে যা সেখানে আরও বেশি লোকের পক্ষে থাকার পক্ষে অপরিহার্য।
  2. অন্যথায়, একটি অনুমানমূলক বুদবুদ থাকতে পারে যার মধ্যে বিনিয়োগকারীরা আজ একটি উচ্চ মূল্যে কিনে আগামীকাল একটি আরও বেশি দামে বিক্রয় করতে সক্ষম হবে।

প্রশ্ন উঠেছে যে কেউ কীভাবে বাজারগুলির পূর্বাভাস দিতে পারে? কেউ কীভাবে বুদবুদ থেকে বাস্তবের মূল্যবৃদ্ধির পার্থক্য করতে পারে? এই নিবন্ধে, আমরা এমন কিছু মেট্রিক ব্যাখ্যা করার চেষ্টা করব যা বিনিয়োগকারীদের এটি করতে দেয়।

সুদের হার

আমরা সম্পত্তির বাজারে প্রত্যক্ষ করেছি এমন প্রতিটি উৎস ও আবক্ষ দৃশ্যে সুদের হারগুলির সাধারণীকরনের কারণ ছিল। হোক বা না হোক এগুলিই প্রত্যক্ষ কারণ এবং এগুলি অবশ্যই অন্যতম বৃহৎ কারণগুলির মধ্যে রয়েছে।

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন বা ভারতে সমস্ত সম্পত্তি বাজারের উত্থান স্বল্প সুদের হারের পরিবেশে স্থায়ী হয়েছে। এর কারণ হ’ল স্বল্প সুদের হার অতিরিক্ত অর্থ সরবরাহ এবং এমন দৃশ্যের দিকে পরিচালিত করে যাতে ক্রেতারা হঠাৎ অতিরিক্ত নগদ নিয়ে ফ্লাশ হয় এবং বাড়িগুলি কেনার জন্য সারিবদ্ধ থাকে।

এর কথোপকথনটিও সত্য। সুদের হারে আকস্মিক এবং অপ্রত্যাশিত বৃদ্ধি দ্বারা সম্পত্তি বাজারের সমস্ত পতনগুলিও তৈরি হয়েছিল। সাবপ্রাইম বন্ধকী সংকট থেকে শুরু করে “হারানো দশকে” সমস্ত সংকট বেড়েছে সুদের হারের বৃদ্ধির কারণেই।

একজন বিনিয়োগকারী হিসাবে, তাই যে কোনও বাজার থেকে সম্পত্তির দাম বৃদ্ধি হ্রাসের সুদের হারের দ্বারা উৎসাহিত হবে বলে মনে করা উচিত । এটির কারণ, বেশিরভাগ পরিস্থিতিতে এটি কোনও সম্পত্তির আর্থিক মুল্যায়নের কারণ হতে পারে।

হাউজিং ইনভেন্টরি

আরেকটি গুরুত্বপূর্ণ কারণ যা রিয়েল এস্টেট বিনিয়োগকারীরা বাজার বুদ্বুদ অবস্থায় রয়েছে কিনা তা বিচার করার জন্য ভাবতে পারে আবাসন তালিকার সাহায্যে। হাউজিং ইনভেনটরিটি বিকাশকারীদের একটি প্রদত্ত বাজারে যে পরিমাণ বিক্রয়কেন্দ্র রয়েছে তা নির্দেশ করে।

সাধারণ বাজারের দৃশ্যে, কোনও বাজারে আবাসন তালিকা স্থিতিশীল থাকে। এটি কারণ হ’ল বিকাশকারীগণ নির্দিষ্ট সময়কালে ক্রেতারা ক্রয় করবেন এবং তার ফলে বাড়তি সরবরাহের দিকে না গিয়ে সেই চাহিদা পূরণ করতে পারে এমন ঘর তৈরি করবে। যখন একটি সম্ভাবনা বাজারটির কাছে আসছে তখন হঠাৎ আবাসন তালিকাতে ঘাটতি দেখা দেয়। এর অর্থ বাজারে কোনও বাড়ি পাওয়া যাবে না! অন্যদিকে, একটি বড় বিনিয়োগের সিদ্ধান্ত বা তার খবর বাজারের আসে তখন এই আবাসন তালিকাতে হঠাৎ বৃদ্ধি ঘটে। সুতরাং, বাজারে একাধিক বাড়ির উপলব্ধতা তবে খুব কম ক্রেতা এগুলি কিনতে আগ্রহী।

সুতরাং, হাউজিং ইনভেন্টরি সংখ্যার দিকে নজর রাখা একজন বিনিয়োগকারীকে বলতে পারে, বাজারটি বর্তমানে ব্যবসায়িক চক্রের কোন পর্যায়ে রয়েছে?

শোষণের হার

শোষণের হারগুলি হাউজিং ইনভেন্টরির বিপরীতে। হাউজিং ইনভেন্টরি একটি নির্দিষ্ট সময়কালে বাজারে বিক্রি না হওয়া ঘরগুলির সংখ্যা আমাদের জানায়। অন্যদিকে, শোষণের হারগুলি নির্দিষ্ট সময়কালে বাজারে কেনা বাড়িগুলির সংখ্যা আমাদের জানায়। সম্পত্তির শিরোনাম স্থানান্তরের জন্য সরকার কর্তৃক প্রাপ্ত অনুরোধের সংখ্যা থেকে এই সংখ্যাটি সাধারণত অনুমান করা যায়। আবারও, একটি ক্রমবর্ধমান সংখ্যা আর্থিক উন্নতিকে বোঝায় এবং একটি পতনশীল সংখ্যা রিয়েল এস্টেটের আর্থিক পতনমুখীতাকে বোঝায়।

মূলধন মানগুলিতে মজুরি

সাধ্যের আরেকটি পরিমাপ হ’ল একটি গড় ব্যক্তির বার্ষিক মজুরি তুলনা করা যিনি নির্দিষ্ট প্রতিবেশে থাকেন প্রতিবেশী মূলধনের মূল্যবোধগুলির সাথে। ফলাফল আমাদের প্রদত্ত অঞ্চলে বাড়ি কেনার জন্য একজন ব্যক্তিকে কত বছর কাজ করতে হবে তার সংখ্যা দেবে। গড় মজুরি সাধারণত প্রদত্ত এলাকায় বসবাসকারী শ্রমিকদের মধ্যম মজুরি থেকে অনুমান করা হয়।

৫ থেকে ১০ এর মধ্যে রেজিস্ট্রেশন নম্বর সাশ্রয়ীকরণকে বোঝায়। এটি কারণ যে কোনও ব্যক্তি যদি 5 থেকে ১০ বছরে তাদের ১০০% মজুরি সহ একটি বাড়ি কিনতে পারেন, তবে তারা ২০ বছরের মর্টগেজে এটি ব্যয় করতে পারে। যাইহোক, যদি সংখ্যা ২০ এর বাইরে চলে যায় তবে এটি বুদ্বুদকে বোঝায়।

এই উচ্চ মূল্যের অন্তর্নিহিত শিকড়গুলি সত্য যে এটি একটি বিনিয়োগকারী চালিত বাজার এবং গড় ব্যক্তি কেবল ভাড়াটিয়া হতে পারে!

মূলধনের মূল্যবোধের ভাড়া

হাউজিং বুদ্বুদকে পূর্বাভাস দেওয়ার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হ’ল ভাড়া মূল্যের সাথে মূলধনের সাথে তুলনা করা। যখন প্রদত্ত সম্পত্তির অন্তর্নিহিত অর্থনৈতিক মৌলিকতাগুলি পরিবর্তন হয়, তখন ভাড়া এবং মূলধনের মান একই সাথে পরিবর্তিত হয়।

যাইহোক, বুদবুদ হওয়ার ক্ষেত্রে, অনুশীলনকারীরা আরও বেশি মূলধন লাভের প্রত্যাশায় মূলধন মূল্য বৃদ্ধি করে। তবে ভাড়াটিয়ার মানগুলি বৃদ্ধি পায় না কারণ ভাড়াটিয়ারা সম্পত্তির মান পরিবর্তন করে না। সুতরাং, এই জাতীয় বাজারগুলিতে ভাড়া এবং মূলধনের মানগুলির মধ্যে একটি বিশাল বৈষম্য রয়েছে যা কোনও বুদ্বুদের নিশ্চিত শট চিহ্ন হিসাবে বিবেচনা করা যেতে পারে।

সুতরাং, সম্পত্তি বাজারে বিভিন্ন সূচক রয়েছে যে পরিশ্রমী বিনিয়োগকারীদের মূল্য বৃদ্ধি এবং একটি সম্পদ বুদবুদের মধ্যে পার্থক্য রাখতে সহায়তা করতে পারে।

Leave a Reply