Categories
Bengali Legal Articles

অদুর্ঘটনা জনিত শংসাপত্রের গুরুত্ব

আপনি যে সম্পত্তিটি কিনেতে যাওয়ার পরিকল্পনা করেছেন তার জন্য ভ্রমন শংসাপত্র সম্পর্কে আপনি কি বিক্রেতাকে জিজ্ঞাসা করেছেন? আপনি যখন রিয়েল এস্টেটে বিনিয়োগ করেন , তখন এটি নির্ধারণ করা গুরুত্বপূর্ণ যে আপনি যে সম্পত্তিটি কিনে নেওয়ার পরিকল্পনা করছেন তার কোনও বকেয়া আর্থিক বকেয়া নেই। এটি নিশ্চিত করতে এবং একটি স্পষ্ট সম্পত্তির শিরোনাম পেতে, আপনাকে অবশ্যই আপনার শহরের সাব-রেজিস্ট্রারের কার্যালয় থেকে একটি অনাবৃত শংসাপত্র গ্রহণ করতে হবে।

আপনার অ-ছদ্মবেশী শংসাপত্র কেন থাকা উচিত 

সম্পত্তির জন্য হোম ঋণ দেওয়ার আগে বা সম্পত্তি ক্রয়ের জন্যলোণ দেওয়ার আগে ব্যাংক ক্রেতাকে অবিচ্ছিন্ন শংসাপত্রের জন্য জিজ্ঞাসা করবে। আপনি যদি ভবিষ্যতে এই সম্পত্তিটি বিক্রি করেন তবে নতুন ক্রেতাও এই দস্তাবেজের দাবি করবেন।

ছদ্মবেশ সার্টিফিকেট নির্দিষ্ট করে?

এনাম্বব্রেন্স শংসাপত্র একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি নির্দিষ্ট সম্পত্তি সম্পর্কিত সমস্ত লেনদেনের তালিকাবদ্ধ করে। একটি অনাবৃত শংসাপত্র সাধারণত সম্পত্তি ইতিহাসের ১২ বছর তালিকাভুক্ত করে; আপনি আরও পুরানো বিশদ জানতে চাইতে পারেন।

কীভাবে একটি অনাবৃত শংসাপত্র পাবেন?

ছদ্মবেশ শংসাপত্র পাওয়ার জন্য এখানে একটি ধাপে ধাপে প্রক্রিয়া রয়েছে:

  • আপনার নগরীর তহসিলদার অফিস থেকে অনাবৃত শংসাপত্রের জন্য আবেদন করার জন্য আপনাকে একটি নির্ধারিত ফর্মটি পূরণ করতে হবে ।
  • আবেদন ফরমটিতে ২ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প লাগাতে হবে।
  • আপনার শংসাপত্রের প্রয়োজন হয় কেন এমন একটি আবেদন সহ আপনার ঠিকানার সত্যায়িত অনুলিপিটি ফর্মের সাথে জমা দিতে হবে।
  • আপনাকে সম্পত্তিটির সমস্ত বিবরণ নির্ভুল নিশ্চিত করতে হবে। এর মধ্যে জরিপের নম্বর, অবস্থান এবং এই জাতীয় অন্যান্য বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে।
  • আপনি যে সময়কালের জন্য অ-ছদ্মবেশী শংসাপত্রটি চান তার উপর নির্ভর করে কর্তৃপক্ষ আপনাকে অন্যভাবে চার্জ করতে পারে। শংসাপত্রটি আপনার আঞ্চলিক ভাষায় জারি করা হয় এবং আপনি যদি ভাষাটি ইংরেজী হতে চান তবে আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হবে।
  • শংসাপত্রটি শুরুর বছরের এপ্রিল ১ থেকে শেষ বছরের ৩১ মার্চ থেকে শুরু করা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ২০ বছরের জন্য ১৫ এপ্রিল, ২০১৬ এ শংসাপত্রের জন্য আবেদন করেন তবে শংসাপত্রটির ১ এপ্রিল, ১৯৯৬ থেকে ৩১ মার্চ, ২০১৬ অবধি সময়রেখা থাকবে।
  • আবেদন উপ-নিবন্ধকের অফিসে জমা দিতে হবে।
  • আপনি ২০-৩০ দিনের মধ্যে অ-সমস্যা বিহীন শংসাপত্র পাবেন।

Leave a Reply