Categories
Bengali Legal Articles

অনলাইনে সম্পত্তিতে টিডিএস কীভাবে প্রদান করবেন?

এটি জুন ২০১৩ সালে, যখন ফিনান্স আইনটি সংশোধন করা হয়েছিল এবং একটি নতুন ধারা অন্তর্ভুক্ত করা হয়েছিল যার মধ্যে বলা হয়েছিল যে একজন ক্রেতাকে ৫০ লাখ টাকারও বেশি মূল্যের সম্পত্তি কেনার জন্য কর প্রদান করতে হবে  

সংশোধনী অনুসারে, অস্থাবর সম্পত্তি (যে কোনও জমি বা অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাট বা কৃষি জমি ব্যতীত অন্য কোনও বিল্ডিং) ক্রয়কারীকে একটি হোল্ডিং ট্যাক্স প্রদান করতে হবে। যে হারে কর কাটাতে হবে তা হ’ল প্রদত্ত পরিমাণের ১ শতাংশ। নতুন বিধানটি ১৯৪৬ ধারা যুক্ত করে চালু করা হয়েছে। নতুন বিভাগটি প্রবর্তনের পিছনে প্রধান উদ্দেশ্য হ’ল নিবন্ধভুক্ত নয় এমন রিয়েল এস্টেট লেনদেন ট্র্যাক করা।

অনলাইনে সম্পত্তি কেনার ক্ষেত্রে ই-টিডিএস ফাইল করার পদ্ধতি:

টিডিএস ই-পেমেন্ট সুবিধা এখন অনলাইনে পাওয়া যায়। এটি পেতে, ক্রেতার একটি নেট-ব্যাংকিং অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। অনলাইনে ট্যাক্স প্রদানের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন: –

1) টিআইএন ওয়েবসাইটে পাওয়া ফর্ম ২৬ কিউবি পূরণ করুন

অস্থাবর সম্পত্তিতে টিডিএস কেটে নেওয়ার দায়িত্ব যেমন ক্রেতার উপর বর্তায়, তখন তাকে এনএসডিএল-টিআইএন ওয়েবসাইটে উপলব্ধ ফর্ম ২৬ কিউবি বা “সম্পত্তি বিক্রির টিডিএস” পূরণ করে অর্থ জমা দিতে হবে ।

ফর্মটি প্যান এবং ক্রেতা এবং বিক্রেতার পুরো ঠিকানা দিয়ে পূরণ করতে হবে; অস্থাবর সম্পত্তি সম্পর্কিত ঠিকানা; বিক্রয় চুক্তির তারিখ এবং সেই সম্পত্তিটির মূল্য যা বিবেচনার জন্য।

২) নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টিডিএসের পরিমাণ পরিশোধ করুন

টিডিএসের পরিমাণ বৈদ্যুতিনভাবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা অন্য কোনও অনুমোদিত ব্যাঙ্কে প্রেরণ করতে হবে। অনুমোদিত ব্যাংকগুলির তালিকা এনএসডিএল-টিআইএন-এর অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা যেতে পারে। ই-পেমেন্ট অবিলম্বে বা পরবর্তী তারিখে করা যেতে পারে।

প্রদানের নিশ্চয়তা পাওয়ার পরে, টিডিএসের রেমিট্যান্স এবং তার প্রাপ্তি নিশ্চিত করে একটি নয় ডিজিটার আলফা সংখ্যার স্বীকৃতি নম্বর উত্পন্ন হবে।

3) প্রদত্ত অর্থ প্রদানের জন্য একটি চালান পান

সফল অর্থপ্রদানের পরে, সিআইএন, অর্থ প্রদানের বিবরণ এবং ব্যাংক সমন্বিত একটি “চালান” তৈরি করা হবে।

4) ডাউনলোড ফর্ম ১৬ বি

কোনও ক্রেতা একবার অর্থ প্রদানের পরে, তিনি টিডিএসের সেন্ট্রালাইজড প্রসেসিং সেল (সিপিসি-টিডিএস) ওয়েবসাইট থেকে ফর্ম  ১৬ বি ডাউনলোড করতে পারেন ।

“চালান” জমা দেওয়ার নির্ধারিত তারিখ থেকে ১৫ দিনের মধ্যে ক্রেতাকে বিক্রেতার কাছে ফর্ম ১৬ বি তে টিডিএসের শংসাপত্র দেওয়ার দায়িত্ব থাকবে। ট্যাক্স দায়ের বিপরীতে এই জাতীয় টিডিএসের জন্য ক্রেডিট দাবি করতে বিক্রেতাকে সক্ষম করা হবে।

এটি দয়া করে লক্ষ করা যায় যে টিডিএস দায়বদ্ধতা u / s ১৯৪-IA কেবলমাত্র ক্রেতার উপরেই থাকে এবং বিক্রেতার কোনওরকম বাধ্যবাধকতা বা দায়-দায়িত্ব পালন করে না।

পরিশেষে দয়া করে নোট করুন যে ক্রেতা টিডিএস ছাড় না করেই ২০১৩ সালের ১ জুন বা তার পরে যে কোনও অর্থ প্রদানের অনুমতি প্রদান করেছেন / প্রেরণ করেছেন, তাকে তাত্ক্ষণিকভাবে চলন-কাম-বিবৃতি ফর্ম ২৬ কিউবি পূরণ করে টিডিএস জমা দিতে হবে এবং সংশ্লিষ্ট শংসাপত্রটি জমা দিতে হবে বিক্রেতার কাছে ফর্ম ১৬ বি।

অর্থমন্ত্রী প্রস্তাব দিয়েছেন, রিয়েল এস্টেট খাতে লেনদেনের রিপোর্টিং ব্যবস্থা রাখতে এবং প্রাথমিক সময়ে ট্যাক্স আদায়ের জন্য টিডিএস প্রয়োগ করতে হবে। এটি করের পরিমাণ আরও প্রশস্ত করবে এবং কর এড়ানোর ব্যবস্থা পরীক্ষা করবে। উপরের পদক্ষেপের সাহায্যে আপনি আপনার বাড়ি / অফিসের আরাম থেকে সহজেই অর্থ প্রদান করতে পারেন।

Leave a Reply