Categories
Bengali Legal Articles

নাগপুর: ৬১% মালিকরা ২০২০-২১ সালে সম্পত্তি কর প্রদান করেন নি

৭,৩১,৪২০ টি সম্পত্তির মালিক এর মধ্যে মোট ৪,৪৫,৭৯৮ (৬১%) জন আর্থিক বছরে ২০২০-২১ অর্থবছরে ১৩৫.৯৮ কোটি টাকা মোট পৌরসভা কর প্রদান করেনি। কেবল ২,৮৫,৬২২ মালিকরা তাদের সম্পত্তি ট্যাক্স মোট ১১৪.৪৬ কোটি টাকা দিয়েছেন।


একজন উর্ধ্বতন কর্মকর্তা কোভিড মহামারীকে এর জন্য দায়ী করেছেন, যা জনগণের আর্থিক অবস্থাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করেছে এবং এর ফলে সম্পত্তি করের দুর্বল পুনরুদ্ধার হতে পারে। ২০২০-২১ এর জন্য, এনএমসি ৭,৩১,৪২০ সম্পত্তি মালিকদের করের চালান জারি করেছিল এবং মোট সম্পত্তি ট্যাক্স গণনা করেছিল ২৬১.৬০ কোটি টাকা।

বিভাগের তথ্য থেকে জানা গেছে যে অবৈতনিক করের সর্বাধিক সংখ্যক লক্ষ্মী নগর অঞ্চল থেকে ৪৫,১৩৮ জন সম্পত্তির মালিক এনএমসির কাছে ২৩.১৬ ​​কোটি রুপি ঋণ, মঙ্গলবাড়ী অঞ্চল (৫২,৪৫৪ সম্পত্তির মালিক, ২১.৪২ কোটি রুপি), আশী নগর (৯৬,৯০১ সম্পত্তির মালিক ১৯.৯২ কোটি), ধানতোলি জোন (১০,৭৫৫ সম্পত্তির মালিক টাকা ৬.৭৪ কোটি)।


তথ্য মতে, গত অর্থবছরে এনএমসি ২৪১.২৩ কোটি টাকা সম্পত্তি কর আদায় করেছে। এর মধ্যে ১১৪.৪৬ কোটি টাকা ২০২০-২১ এর জন্য কর ছিল, বাকি টাকা বকেয়া ছিল।


এনএমসির অ্যাকাউন্টস এবং অর্থ বিভাগের সূত্রগুলি উল্লেখ করেছে যে নাগরিক প্রশাসনকে নাগরিক সংস্থার আয়ের প্রধান উৎস হওয়ায় সম্পত্তি কর আদায় জোরদার করা দরকার।

সূত্রগুলি আরও যোগ করেছে যে সম্পত্তি করের বকেয়া বাড়ানোর জন্য কর্পোরেশনদের হস্তক্ষেপও দায়ী ছিল। “অনেক সময় নাগরিক সংস্থার পদ-পদবিধারী নির্বাচিত প্রতিনিধিরা নাগরিক প্রশাসনকে কোনও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আটকাতে সফল হন, যার ফলে সম্পত্তি করের বকেয়া বৃদ্ধি হয়,” কর বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাকে স্বীকার করেন, যিনি করেননি নামকরণ করতে ইচ্ছুক।

নাগরিক সংস্থার ক্রমহ্রাসমান আর্থিক অবস্থার সাথে সূত্রগুলি জোর দিয়েছিল যে এত বেশি বকেয়া আয়ের কারণটি জরুরিভাবে মোকাবেলা করা উচিত এবং বকেয়া বৃদ্ধির প্রবণতা ফিরিয়ে আনার জন্য কঠোর প্রচেষ্টা করা উচিত। তথ্য অনুসারে, এনএমসির সম্পত্তি করের বকেয়া ইতিমধ্যে ৫২৬.৪৩ কোটি ছাড়িয়েছে।

এমনকি ২০২০ সালের ডিসেম্বরে চালু করা সাধারণ ক্ষমা প্রকল্পটিও খারাপ প্রতিক্রিয়া দেখিয়েছিল। প্রায় ৪০০ কোটি টাকার সম্পত্তি করের বকেয়া ছিল ৩.৭৩ লক্ষেরও বেশি ঋণ খেলাপি। যার মধ্যে বছরের পর বছর ধরে করের খেলাপি ঋণখেলাপি করা ৫০,৫৪৮ টি সম্পত্তি মালিকরা ৪৩.৮৮ কোটি টাকা বকেয়া পরিশোধ করেছিলেন।


সূত্রগুলি উল্লেখ করেছে যে এনএমসিকে এ জাতীয় বিশাল পাওনা হ্রাস করার জন্য দ্বি-দ্বি কৌশল গ্রহণ করা উচিত – সংখ্যার দিক থেকে নিষ্পত্তি অনুকূলকরণের প্রতি দৃষ্টি নিবদ্ধ করা এবং প্রতিটি প্রভাতে প্রদেয় করের ভিত্তিতে উন্নয়ন তহবিল বরাদ্দ করা উচিত।

Leave a Reply