Categories
Bengali Legal Articles

চন্ডীগড় হাউজিং বোর্ড আবাসিক ইউনিট নিলামের জন্য পাঁচটি সাহায্যের ডেস্ক

 চন্ডীগড় আবাসন বোর্ড ( সিএইচবি ) দরদাতাদের সহায়তার জন্য নগরীর বিভিন্ন স্থানে ৯ টি আবাসিক ইউনিটের ই-টেন্ডারের জন্য পাঁচটি হেল্প ডেস্ক স্থাপন করেছে ।


সিএইচবি ১৭ মে ই-টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে নগরীর বিভিন্ন সেক্টরে ৭৯ টি ফ্রিহোল্ড আবাসিক সম্পত্তির নিলাম প্রক্রিয়া শুরু করেছিল এবং দরদাতারা ৩১ শে মে এর মধ্যে সম্পত্তিগুলির জন্য বিড জমা দিতে পারবে। হেল্প ডেস্ক ৩৮ পশ্চিম, ৪৯ ও ৫১ সেক্টরে রয়েছে এবং দুটি সেক্টর ৬৩ তে।

সর্বশেষ নিলামে, সিএইচবি ৩৬ টি নিখরচায় আবাসন ইউনিট নিলাম করতে সক্ষম হয়েছিল। সর্বোচ্চ দরদাতাদের পাঁচ কার্যদিবসের মধ্যে বিডের ২৫% জমা দিতে হয়েছিল। তবে, ছয়টি সর্বোচ্চ দরদাতারা নির্ধারিত সময়ের মধ্যে ২৫% পরিমাণ অর্থ জমা করতে পারেনি এবং সেই অনুসারে তাদের বায়নাপূর্ণ অর্থ জমা (ইএমডি) প্রত্যেকের ২ লক্ষ টাকা বোর্ড কর্তৃক বাজেয়াপ্ত করা হয়েছে। চণ্ডীগড় হাউজিং বোর্ডের প্রধান নির্বাহী যশপাল গর্গ জানিয়েছেন যে তারা আসন্ন নিলামে এই ছয়টি ফ্রিহোল্ড সম্পত্তি যুক্ত করেছে এবং মোট ৭৯৯ টি ফ্রিহোল্ড ইউনিট নিলামে রাখা হয়েছে।

তিনি আরও যোগ করেছেন যে বোর্ড গত নিলামে সম্পূর্ণ গোপনীয়তা গ্রহণ করেছিল এবং একই সূত্রটি আসন্ন নিলামে প্রয়োগ করা হবে। সিএইচবি বিক্রি করার জন্য ১১ টি আবাসিক (ইজারাদার), ১০৯ আবাসিক (ফ্রিহোল্ড) এবং ১৫০ টি বাণিজ্যিক (লিজহোল্ড) সহ ২০০ টি সম্পত্তির একটি তালিকা প্রস্তুত করেছে। সিএইচবি ফ্রিহোল্ড আবাসিক ইউনিট নিলাম দিয়ে শুরু করেছে। অবশিষ্ট সম্পত্তিগুলি পরবর্তী পর্যায়ে বিক্রয়ের জন্য রাখা হবে।


একটি ভাল প্রতিক্রিয়া পেতে, সিএইচবি সম্পত্তিগুলির রিজার্ভ মূল্য ১০% কমিয়েছিল। এমনকি একক দরদাতাই ২০১৯ সালে অনুষ্ঠিত সিএইচবি সম্পত্তি নিলামে আগ্রহ প্রকাশ করেনি, কারণ আবাসিক এবং বাণিজ্যিক উভয় সম্পত্তিই রিজার্ভের দাম খুব বেশি ছিল এবার সিএইচবি ই-টেন্ডার প্রক্রিয়া সহ সম্পত্তি বিক্রয় ই-নিলাম প্রক্রিয়াটি প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল। শ্রুতিমধুরতায়, অংশ নেওয়ার জন্য আন্তরিক অর্থ জমা (ইএমডি) অনলাইনে প্রদান করা যাবে না। দরদাতা সিএইচবি অ্যাকাউন্টে একই জমা করে একটি প্রমাণ জমা দেয়। দরপতিকে ই-নিলাম প্রক্রিয়ায় অংশ নেওয়ার অনুমতি দেওয়ার আগে সিএইচবি কর্মকর্তারা প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন। সুতরাং, নির্দিষ্ট সম্পত্তি এবং তাদের পরিচয়ের জন্য দরদাতাদের সংখ্যা পুরোপুরি গোপনীয় নয়।


তবে ই-টেন্ডারে ইএমডি অনলাইনে প্রদান করা যেতে পারে এবং কোনও অনুমোদনের দরকার নেই এবং তাই দরদাতাদের সংখ্যা এবং তাদের পরিচয় সম্পর্কে সম্পূর্ণ গোপনীয়তা রয়েছে।

Leave a Reply