Categories
Bengali Legal Articles

পশ্চিমবঙ্গ জুড়ে নদী তীর, জলাভূমি এবং পাললিক মৃত্তিকাময় জমি ইত্যাদির উপর যেকোন রকম কার্যকলাপের ওপর স্থগিতাদেশ জারি করেছে কোলকাতা হাইকোর্ট

কলকাতার উচ্চ আদালতের চূড়ান্ত রায় অনুযায়ী চলতি সপ্তাহ থেকেই একটি আজ্ঞা কার্যকর হবে যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গ জুড়ে নদী তীরবর্তী এলাকা বা পাললিক প্রাকৃতিক দৃশ্য বা পাললিক ভূমি উপর কোনো কার্যকলাপ থেকে বিরত থাকার আদেশ দেওয়া হয়েছে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি থোটাথিল বি। রাধাকৃষ্ণান এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চের দ্বারা হাইকোর্টে নদীর তীরবর্তী জমিগুলিতে নির্মম অনুপ্রবেশের বিধ্বংসী প্রভাবের প্রবঞ্চনা দায়ের করা একটি রিট আবেদনে হস্তান্তর করা হয়েছে ।

কোর্টরুম অতিরিক্তভাবে গুরুত্ব দিয়ে এই নিষেধটি হ্যান্ডেল করার নির্দেশ দিয়েছে,

” পশ্চিমবঙ্গ রাজ্যের অভ্যন্তরে যে কোনও স্থানের কোনও বিশেষ ব্যক্তির বিরোধিতায় একজন।”

অতিরিক্ত, কোর্টরুমের অতিরিক্ত নির্দেশ দেওয়া হয়েছে যে আদেশটি কঠোরভাবে প্রয়োগ করা উচিত এবং তার এখতিয়ার থাকবে বিএল ও এলআরও, জেলা জাস্টিস, পুলিশ সুপার এবং পুলিশ জড়িত প্রতিটি জেলার পুলিশ সুপার কমান্ডের অধস্তনের।

কোর্টরুমের আগে, কর্তৃপক্ষের পক্ষে দেখানো পরামর্শটি জমা দিয়েছিল যে রিট আবেদনের অভিযোগ কর্তৃপক্ষের মালিকানাধীন জমির সাথে জমি বেঁধে দেওয়া সম্পর্কিত।

এটি সম্পর্কে কোর্টরুম উল্লেখ করেছেন,

” স্পষ্টতই, পরবর্তীতে, কোন প্রকার সরকারী কোনও নির্দিষ্ট ব্যক্তিকে সঠিকভাবে প্রবাহিত নদী বা স্থবির নদী বা নদীর তীরগুলি ছাড়াও স্থলভাগের পানোরোমাসমূহের সাথে স্থলভাগের জলাবদ্ধ পদার্থের কাজ করার অনুমতি দেওয়া হতে পারে না ।”

কোর্টরুম যোগ করেছেন, এই জাতীয় পদক্ষেপগুলি রাজ্যের কৌতূহলের পক্ষে মারাত্মক কুসংস্কারমূলক এমনকি যদি জমিগুলি দখল করে রাখা জমিগুলি সুরক্ষিত না হয়।

গুরুত্বপূর্ণভাবে, রাজ্য কর্তৃপক্ষ আদালতের কক্ষের আগে জমা দিয়েছিল যে স্থানীয় কর্তৃপক্ষগুলি, বিশেষত, বিএল এবং এলআরও এবং বিভিন্ন আয় কর্তৃপক্ষ, পুলিশ কর্তৃপক্ষ ছাড়াও, অবৈধ ইটভাটা এবং বিভিন্ন বেআইনী কাজ বন্ধ করার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করছে।

রাজ্য কর্তৃপক্ষের জমা দেওয়ার পরিপ্রেক্ষিতে কোর্টরুম মন্তব্য করেছিলেন,

“ স্পষ্টতই, পরবর্তীকালে সেই জায়গার জমির পার্সেলগুলি কেবলমাত্র সরকারী প্রতিক্রিয়াশীলদের থেকে রক্ষা করা উচিত যারা তাদের বিরোধী হিসাবে বা অভিযোগ হিসাবে ঘটনার সাথে যুক্ত হয়েছে, তবে সেই জায়গা ছাড়াও কোনও নির্দিষ্ট ব্যক্তির দ্বারা তিরস্কার করা থেকে বিরত থাকতে হবে । নদী তীরের বা নদীর তীরে বা জলাবদ্ধ ভূদৃশগুলিতে নদীর উপর ক্রিয়াকলাপ পরিচালিত আইনী নির্দেশিকাদের কঠোর অনুসারে প্রয়োজনীয় অনুমোদন দেওয়া হয় । ”

ফলস্বরূপ, কোর্টরুম নদীর তীর বা পলিভূমি বা জলাভূমি যে কোনও জমি ইটভাটা বা ইট তৈরির কোর্সের বা বিভিন্ন ক্রিয়াকলাপের মধ্যে থাকুক না কেন সেই জমিতে যে কোনও অনুশীলনকে বাধা দেওয়ার আদেশ জারি করেছিলেন ।

শেষ অবধি, কোর্টরুম নির্দেশ দিয়েছেন যে এই মুহুর্তের আদেশের ভিত্তিতে গৃহীত গতির প্রতিবেদনটি শোনার তারিখের চেয়ে পূর্বের একটি হলফনামার ধরণের মধ্যে রাজ্য কর্তৃপক্ষের পক্ষে কোর্টরুমের চেয়ে আগে করা উচিত।

Leave a Reply