Categories
Bengali Legal Articles

পশ্চিমবঙ্গে কো-অপারেটিভ হাউজিং সোসাইটির নিয়মাবলী

পশ্চিমবঙ্গ সমবায় সমিতি আইন ২০০৬ এর সেকশন ৪(৩৬) এর অধীনে গঠিত হয়, যা ২০১০ সালে কার্যকর হয়েছিল। এই আবাসন সমবায় সমিতি ২০০৬ আইনের ধারা ৪ (৩৬) এর অধীনে সংজ্ঞায়িত করা হয়েছে। যে বিষয়টি লক্ষণীয় ভাবে গুরুত্বপূর্ণ তা হ’ল এই যে, পশ্চিমবঙ্গ বা কল্যাণীর সমবায় সমিতির সদস্য আইনের ধারা ৪ (৪১) এর অধীন সংজ্ঞায়িত হিসাবে একক, যৌথ বা নামমাত্র সদস্য হতে পারেন। একটি সমবায় আবাসন সমিতি মানে একটি সমবায় সমিতি, যার উদ্দেশ্য হল তার সদস্যদের আবাসন ঘর, অ্যাপার্টমেন্ট বা জমি বা অ্যাপার্টমেন্ট নির্মাণ এবং এর সাথে সাধারণ পরিষেবা রক্ষণাবেক্ষণ এর সাথে অন্তর্ভুক্ত রয়েছে এই জাতীয় সমিতির ফেডারেশন। একটি আবাসন সমিতিতে একটি ফ্ল্যাটে যুক্ত সদস্যরা যৌথভাবে (i) স্বামী এবং স্ত্রী, বা (ii) পিতা এবং পুত্র বা কন্যা এবং (iii) মা এবং পুত্র বা কন্যার সম্পর্কের মধ্যে থাকতে পারেন। আরও, ডাব্লুবিসিএস বিধি, ২০১১ এর বিধি ২ (কে) এর অধীনে,

২০০৬ সালের আইনের অষ্টম অধ্যায় আবাসন সমবায় সমিতিগুলির ক্ষেত্রে বিশেষ বিধানগুলির সাথে কাজ করে। হাউজিং সোসাইটি সম্পর্কিত সর্বাধিক সাধারণ প্রশ্নগুলির মধ্যে একটি হল কোনও ব্যক্তি একাধিক আবাসন সমবায় সমিতির সদস্য হতে পারে কি না? উত্তরটি যখন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে দিতে হয় তখন উত্তরটি নেতিবাচক হয়। একজন একক সদস্য একাধিক ফ্ল্যাটের মালিক হতে পারেন তবে দুটি সমবায় আবাসন ফ্ল্যাটের নয়। যতক্ষণ না কোনও ব্যক্তি বা তার পরিবারের কোনও সদস্য কোনও পৌরসভা বা গ্রাম পঞ্চায়েতের বা স্থানীয় কোন সীমান্তের আওতাধীন সমবায় সমিতি যেখানে অবস্থিত সেখানকার কোনও অনুমোদিত কর্তৃপক্ষের স্থানীয় সীমানায় কোনও প্লট, বাড়ি বা ফ্ল্যাটের মালিক না হন । যেখানে তিনি আবেদন করছেন সেই আবাসন সমিতিতে একাধিক ফ্ল্যাটের মালিকানাধীন কোনও আইনি অক্ষমতার মধ্যে নেই। এর দ্বারা বোঝা যায় যে যদি সেই ব্যক্তির যদি অন্য কোনও পৌরসভা অঞ্চল বা শহর বা গ্রাম পঞ্চায়েত বা অনুরূপ কর্তৃপক্ষের আয়োতাধীন অঞ্চলে অন্য কোনও ফ্ল্যাট বা জমি বা প্লট থাকে তবে ব্যক্তিটি এখনও একটি আবাসন সমবায় আবাসন সমিতির সদস্য হতে পারে। এর দ্বারা বোঝা যায় যে কোনও ব্যক্তির সমবায় আবাসন অ্যাপার্টমেন্ট বা ফ্ল্যাটের মালিকানা থাকতে পারে যখন ব্যক্তির অন্যান্য সম্পত্তি পৃথক অধিকারে থাকে। তবে পশ্চিমবঙ্গে ২ টি আবাসন সমবায় ফ্ল্যাটের মালিকানা অনুমোদিত নয়।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষণীয় যেটি অনেক প্রোমটার এবং ডেভেলপার জিজ্ঞাসা করেছেন যারা স্ব-মালিকানাধীন প্লটে একটি সমবায় আবাসন সমিতি গড়ে তুলতে চান এবং এটি আইনে অনুমোদিত কি না। এটি একেবারে অনুমোদিত। যে কোনও ব্যক্তি তার নিজস্ব জমিতে ফ্ল্যাট তৈরি করতে এবং পরে একটি সমবায় আবাসন সমিতি তৈরি করতে এবং ফ্ল্যাটগুলি বিক্রয় করতে পারে। একমাত্র প্রতিবন্ধক হ’ল ২০০৬ আইনের ধারা ৮৭ (১) (F) যার মধ্যে বলা হয়েছে যে কোনও ব্যক্তি যদি কোনও নির্মাণের ক্ষেত্রে আবাসন সমিতির সাথে কোনও চুক্তি করে থাকেন তবে কোনও ব্যক্তি সমবায় আবাসন সমিতির সদস্য হতে পারবেন না বা অন্যথায় সমবায় সমিতির একটি প্রকল্পের সাথে সম্পর্কিত থাকতে পারবেন না। এর দ্বারা বোঝা যাচ্ছে যে ফ্ল্যাটগুলি নির্মাণের পরে সদস্যটি আবাসিক সমিতির জন্য পরে নির্মাণ কাজে প্রবেশ করতে পারে না। যাহোক, তিনি ফ্ল্যাটগুলি তৈরি করতে এবং তারপরে সদস্যদের কাছে বিক্রি করতে সর্বদা মুক্ত। এটি পশ্চিমবঙ্গ সমবায় সমিতি বিধিমালা, ২০১১ এর ধারা ১৩১ (৬) এও অনুরণিত হয়েছে যা উল্লেখ করেছে যে যে ব্যক্তি যে কোনও কাজের ক্ষেত্রে একটি সমবায় আবাসন সমিতির সাথে কোনও চুক্তিতে প্রবেশ বা প্রবেশের ইচ্ছা পোষণ করেছে, নির্মাণমূলক বা অন্যথায়, সোসাইটির কোনও প্রকল্প সম্পর্কিত, সদস্য হওয়ার যোগ্য হবে না। তবে, যেখানে কোনও ব্যক্তি সমবায় আবাসন সমিতির পক্ষে জমির প্লট পৌঁছে দেওয়ার কোনও অতিরিক্ত বিবেচনা ছাড়াই এ জাতীয় সমিতির সদস্য হওয়ার মনস্থ করেন এবং অন্যথায় এ জাতীয় সদস্যপদ পাওয়ার যোগ্য হন, তবে তিনি এই জাতীয় সংসদের সদস্য হিসাবে ভর্তি হতে পারেন। ২০১১-তে বলা হয়েছে যে কোনও ব্যক্তি সমিতির প্রকল্পের সাথে সম্পর্কিত কোনও কাজ, নির্মাণমূলক বা অন্য কোনও বিষয়ে সমবায় আবাসন সংস্থার সাথে যে কোনও চুক্তিতে প্রবেশ বা প্রবেশের ইচ্ছা পোষণ করেছেন তিনি সদস্য হতে পারবেন না। তবে, যেখানে কোনও ব্যক্তি সমবায় আবাসন সমিতির পক্ষে জমির প্লট পৌঁছে দেওয়ার কোনও অতিরিক্ত বিবেচনা ছাড়াই এ জাতীয় সমিতির সদস্য হওয়ার মনস্থ করেন এবং অন্যথায় এ জাতীয় সদস্যপদ পাওয়ার যোগ্য হন, তবে তিনি এই জাতীয় সংসদের সদস্য হিসাবে ভর্তি হতে পারেন। 

 সদস্য এবং পরিবারের সংজ্ঞা প্রায়শই আইনী পরিভাষার বোধগম্যতার দ্বারা জটিল হয়। তবে, সহজভাবে বলতে গেলে, একটি সমবায় আবাসন সমিতি বিভিন্ন পরিবারের সদস্যরা তৈরি করতে পারেন। একটি আবাসন সমবায় সমিতি নিবন্ধনের জন্য, আইনের ধারা ১৬ (৩) এর অধীনে বিভিন্ন পরিবার থেকে সর্বনিম্ন 8 সদস্যের প্রয়োজন। পশ্চিমবঙ্গ সমবায় সমিতি বিধিমালা, ২০১১ এর ১৩০ (২) ধারায় বলা হয়েছে যে একটি সমবায় আবাসন সমিতিতে সদস্যদের বরাদ্দ দেওয়ার জন্য কোন সমিতি কর্তৃক প্রস্তাবিত প্লট, বাড়ি বা অ্যাপার্টমেন্টের মোট সংখ্যা অতিক্রম করবে না। এই জাতীয় সমাজের যে কোনও প্রকল্প বা প্রকল্পের আওতায়। তদুপরি, কোনও সদস্য একটি আবাসন সমবায় সমিতিতে কেবলমাত্র একটি প্লট, বাড়ি বা অ্যাপার্টমেন্ট বরাদ্দের জন্য যোগ্য হতে হবে। আইনের অধীনে, ধারা ১ (৩) এর অধীনে ব্যাখ্যা করা হয়েছে যে একটি পরিবার সাধারণত স্বামী, স্ত্রী, নাবালক পুত্র ও কন্যা, একটি পূর্বসূরি পুত্রের নির্ভরশীল বিধবা, পূর্বসূরি পুত্র, স্বামীর স্ত্রী এবং স্ত্রীর নির্ভরশীল বিধবা কন্যার সমন্বয়ে গঠিত বলে গণ্য হয় নির্ভর বাবা-মা এবং নির্ভরশীল তালাক কন্যা। এর মধ্যে প্রাপ্তবয়স্ক পুত্র ও কন্যাও রয়েছে, ডব্লিউবিসিএস বিধি, ২০১১-এর বিধি ২ (K) এর ভিত্তিতে বৈবাহিক মর্যাদাকে নির্বিশেষে। যে কেউ, এর বাইরে এবং সুদূর স্বজনরা একই আবাসন সমিতির সদস্য হতে পারেন।

এটি গায়ত্রী দে বনাম মৌসুমী কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড এবং ওরসে সুপ্রিম কোর্ট দ্বারা অনুষ্ঠিত হয়েছে   ২০০৪ (২) ডাব্লু.বি.এল.আর (এস সি) ৩৬৪ উল্লিখিত আইনের ৮ সেকশন অনুচ্ছেদের উপ-ধারা (৩) এর সাথে কথা বলার সময় এবং তারপরে প্রতিবেদনের ২৬ অনুচ্ছেদে নিম্নরূপ পর্যবেক্ষণ করা হয়েছে:

“২৬ আইন ও বিধি অনুসারে মৃত ব্যক্তির উত্তরাধিকারীরা তাৎক্ষণিক মামলার মতো মৃত ব্যক্তির জন্য বরাদ্দকৃত ফ্ল্যাটের উত্তরাধিকারী হবেন। স্বীকারোক্তিযুক্ত যে ফ্ল্যাটটি তার পরে মারা যাওয়ায় আপিলকারীর পিতাকে বরাদ্দ দেওয়া হয়েছিল এবং এর ফলস্বরূপ, মৃত ব্যক্তির উত্তরাধিকারী হয়ে গিয়েছিল এবং সম্পত্তির অধিকারী হবে এবং ফলস্বরূপ উল্লিখিত ফ্ল্যাটের সাথে আনুপাতিক আগ্রহের সাথে যুক্ত হবে জমি. উল্লিখিত আইনের ৮ Section ধারার উপ-ধারা (৩) এ থাকা ঘোষণাটি পরিষ্কার এবং দ্ব্যর্থহীন। এ জাতীয় ঘোষণার মাধ্যমে এটি স্পষ্টভাবে স্পষ্ট হয়ে গেছে যে একটি আবাসন সমবায় সমিতি কর্তৃক বরাদ্দকৃত স্থাবর সম্পত্তির বিষয়ে, আইনসভা তার বরাদ্দকৃত সম্পত্তিতে কোনও সদস্যের উত্তরসূরির রেখা পরিবর্তন করার ইচ্ছা পোষণ করেনি।

পারুল সেনগুপ্ত বনাম কো-অপারেটিভ সোসাইটি রেজিস্ট্রার [২০০৫ () CHN ২৮১]আদালত বলেছে যে রিট আবেদনকারী, যার পক্ষে মনোনয়নের আবেদন করা হয়েছে, তাকে উক্ত সমিতির সদস্য করা হবে না এবং ধারা ৬৯ এর উপ-ধারা (৪) এ অন্তর্ভুক্ত আইনসভা বিষয়টিকে বিবেচনা করা সম্ভব নাও হতে পারে রিট আবেদনকারীর পাশাপাশি আপিলেন্টদের যৌথ সদস্য হওয়ার জন্য আমাদের নির্দেশনা দেওয়ার জন্য, তবে ফ্ল্যাটে আপিলকারীরা যে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত তা রক্ষার জন্য উক্ত সোসাইটির পক্ষে শেয়ার শংসাপত্রের হিসাবে তাদের আগ্রহটি স্পষ্টভাবে রেকর্ড করা প্রয়োজন পাশাপাশি সদস্যদের সম্পর্কিত রেকর্ডে এবং বিশেষত সদস্যদের রেজিস্টারে যাতে যৌথ মালিকপক্ষের একজন কেবল তার পক্ষে মনোনয়নের জন্য মনোনীত হওয়ার কারণে অংশটি হস্তান্তর করতে না পারে, যার অংশীদারিত্ব বা বরাদ্দ রয়েছে , যেখানে তার একটি অংশ আগ্রহ আছে,কারণ এটি স্পষ্টভাবে হস্তান্তরযোগ্য হিসাবে ঘোষণা করা হয় এবং তদনুসারে, কেবলমাত্র সমস্ত উত্তরাধিকারীর সম্মতিতে স্থানান্তর করা যায়।

সমবায় আবাসন সমিতির বিরোধ এবং পার্থক্য সম্পর্কে আরও তথ্যের জন্য আপনি আমার পোস্টটি এখানে পড়তে পারেন:  

https://advocatechenoyceil.wordpress.com/2014/04/10/disputes-and-differences-in-co-operative-housing-society/

একটি সমবায় আবাসন সমিতি নিবন্ধনের জন্য, বিধি ৯ (১) এর অধীন সীমিত দায়বদ্ধ সমবায় সমিতির নিবন্ধনের জন্য ফরমে আমি নিম্নলিখিত বিন্যাসে সমবায় সমিতির রেজিস্ট্রারের কাছে জমা দিতে হবে।

পার্ট I

প্রতি

সমবায় সমিতির রেজিস্ট্রার,

 তারিখ ………… ২০

স্যার,

আমরা, আন্ডারসাইন্ড, বদ্ধ আইন অনুসারে সম্মতি জানাই এবং পশ্চিমবঙ্গ সমবায় সমিতি আইন, ২০০৬ (পশ্চিমবঙ্গ ২০০৬ এর আইন XL) এর ১৬ এর অধীন সীমাবদ্ধ দায়বদ্ধতা সহ একটি সমবায় সমিতি হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য আবেদন করি …………………………… .. এর শিরোনাম …… নিবন্ধিত অফিসে ………। …………………… ডাকঘর ………………। ……………। থানা ……………………… .. শহর / পঞ্চায়েত …… .. ……… .. ………………………………… মহকুমা ……………………। । …………… .. জেলা …………………………………… ..

তারপরে নিবন্ধনের জন্য আবেদনকারীর নাম, পিতার নাম, পেশা, বয়স, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, অন্য যে কোনও সমাজের সদস্য এবং আবেদনকারীর স্বাক্ষর বা এলটিআই প্রদান করুন

আবেদনের দ্বিতীয় খণ্ডে:

১.প্রস্তাবিত     সমাজের       নাম …………………………………………………………………………

২.     সদস্যের       দায়বদ্ধতার    প্রকৃতি …………………………………………………………………

৩.     শেয়ারের      ভিত্তিতে       বা      শেয়ার         ছাড়াই …………………………………………………………………

৪.      আবেদনকারীর         সংখ্যা ……………………………………………………………………………।

(ক) স্বতন্ত্র:

(খ) সমবায় সমিতিসমূহ:

৫. আইনের ধারা ১ (২) (গ) এর অধীনে গঠিত প্রথম বোর্ডের সদস্যদের নাম।

(1) ………………………………………………………… .. .. চেয়ারম্যান

(২) ………………………………………………………… .. ভাইস চেয়ারম্যান

(3) ………………………………………………………… ..

(৪) ………………………………………………………… ..

(৫) ………………………………………………………… ..

(৬) ………………………………………………………… ..

ব্যক্তির নাম ও ঠিকানা (আবাসন সমবায় সমিতির ক্ষেত্রে প্রধান প্রচারক) যার সাথে যোগাযোগের জন্য যোগাযোগ করা হয়েছে, যদি থাকে তবে, সমাজের নিবন্ধকরণ পর্যন্ত

……………………………………………………………… ..

এই আইনের ধারা ১৬ (৩) এর অধীনে আবেদনকারীর প্রত্যেকেই আলাদা পরিবারের অন্তর্ভুক্ত বলে প্রমাণিত।

তাদের পক্ষে স্বাক্ষর এবং প্রত্যয়িত করার জন্য প্রবর্তকরা অনুমোদিত তিন আবেদনকারীর স্বাক্ষর

(1) ……………………………… ..

(২) ……………………………… ..

(3) ……………………………… ..

তারিখ: …………………………

কো- অপারেটিভ হাউজিং সোসাইটির জন্য নিবন্ধকরণ প্রক্রিয়া

পদক্ষেপ -১: – আবেদন ফর্মের তিনটি অনুলিপি (ফর্ম নং -১) এবং বাই ল এর তিন কপি কিনুন।

পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় ইউনিয়ন, ২৩ এ, নেতাজি সুভাষ রোড, ৭তম তল, কলকাতা-৭০০০০১

বা সমস্ত জেলার জেলা সমবায় ইউনিয়নের অফিস থেকে।

পদক্ষেপ: – সম্পর্কিত নিবন্ধকরণ কর্তৃপক্ষের কার্যালয় থেকে প্রস্তাবিত সমবায় সমিতির নিশ্চয়তা / অনুমোদন পাবেন।

পদক্ষেপ: –  ক। আবেদনের ফর্ম এবং বাই আইনগুলি তিনটি ক্ষেত্রে পূরণ করুন।

খ। সমস্ত উদ্দেশ্যমূলক এবং যোগ্য সদস্যদের দ্বারা তাদের সাইন ইন করুন।
গ। চিফ প্রমোটার (আবেদন ফর্ম এবং বাই আইন উভয়ের জন্য) দ্বারা স্বাক্ষরিত স্বাক্ষরগুলি পান।

পদক্ষেপ আবেদন ফর্মের সাথে নিম্নলিখিত নথিগুলির তালিকা বন্ধ করা হয়েছে।

  1. প্রবর্তক সদস্যদের গৃহীত রেজোলিউশন এবং পশ্চিমবঙ্গ সমবায় সমিতি আইন ও বিধিগুলির প্রাসঙ্গিক বিধান মেনে আইনত তিনটি কপি যথাযথভাবে পূরণ করা হয়েছে।
  2. উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্লট বরাদ্দ পত্রের ফটোকপি /
  3. আবেদনপত্রটিতে স্বাক্ষরকারী সমস্ত ইচ্ছুক আবেদনকারী সদস্যের ২ পাসপোর্ট সাইজের ছবি এবং চিফ প্রমোটার সহ বাই বাইগুলি
  4. (ক) হয় সর্বশেষ বেতন শংসাপত্র বা ফরম ১৬ এর অনুলিপি কাটা প্রতিফলন

পেশাদার কর এবং অফিসের প্রধান বা ডিডিওর দ্বারা যথাযথ স্বাক্ষরিত
(খ) অন্যান্য পেশাদারদের ক্ষেত্রে পেশাদার ট্যাক্স
নিবন্ধন শংসাপত্র বা পেশাদার ট্যাক্স তালিকাভুক্তি শংসাপত্র যেমন
হতে পারে তা জমা দিতে হবে।
(গ) সরকার পেনশনকারীকে সর্বশেষ আইটিআরের অনুলিপি এবং
পেনশন প্রদানের আদেশের অনুলিপি জমা দিতে হবে ।
৫.মডেল প্রফর্মার হিসাবে ম্যাজিস্ট্রেট বা নোটারি পাবলিকের কাছে হলফনামা আকারে ঘোষণা ।
৬.সমস্ত প্রোমটারের সভাগুলির রেজোলিউশনের অনুলিপি।
৭. প্রতিটি আবেদনকারী দ্বারা জমা দেওয়া মনোনয়নের জন্য আবেদনের অনুলিপি (Encl: C)

৮. নিবন্ধিত কর্তৃপক্ষের উদ্দেশ্যে সম্বোধন করা প্রধান প্রচারকারীর ঘোষণাটি নিম্নরূপ: –

ক) প্রস্তাবিত সোসাইটি ব্যতীত অন্য কোনও সমবায় আবাসন সমিতিতে আমি চিফ প্রোমোটর বা প্রধান প্রমোটার হিসাবে কাজ করিনি।
খ) এটি প্রস্তাবিত সোসাইটি দ্বারা স্পনসর করা একমাত্র আবাসন প্রকল্প।
গ) আমি হলফনামা, নামকরণ, নকলের ফটোগ্রাফ, বেতন শংসাপত্র / এফ -১৬ / পি এর অনুলিপি পেয়েছি। ট্যাক্স নিবন্ধকরণ শংসাপত্র / পি। ট্যাক্স তালিকাভুক্তি শংসাপত্র।
ঘ) রেজিস্ট্রেশন কর্তৃপক্ষ কর্তৃক যখন ফোন করা হয়েছে তখন এবং সমবায় আবাসন সমিতির প্রকৃতি / প্রকার বিবেচনা করে আমি সম্পর্কিত অন্যান্য সমস্ত নথি বা তথ্য সরবরাহ করব।

৯. অ্যাকাউন্টের সময়কাল ইঙ্গিত করে আপ টু ডেট অ্যাকাউন্ট (প্রাপ্তি এবং প্রদান) বিবৃতি।

১০. সমাজের প্রকল্প এবং প্রকৃতির উপর নির্ভর করে অন্য কোনও দলিল।

হলফনামা বাদে উপরের সমস্ত দলিল সিপি দ্বারা সত্যায়িত করতে হবে
প্রধান প্রচারকারীর ছবি এমপি / এমএলএ / স্থানীয় পৌর কমিশনার / জিপি / গ্রুপের প্রধান দ্বারা কেন্দ্রীয় / রাজ্য সরকারের একজন কর্মকর্তা দ্বারা সত্যায়িত করতে হবে।

Leave a Reply